প্রশ্ন ফাঁসের ‘রকি ভাই’ ফেইসবুক গ্রুপের অ্যাডমিন গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক |

প্রশ্ন ফাঁসের অভিযোগে একটি ফেইসবুক গ্রুপের অ্যাডমিনকে গ্রেপ্তার করে র‌্যাব বলেছে, ‘রকি ভাই’ নামে ফেইসবুক আইডি ব্যবহার করে প্রশ্ন বিক্রি করতেন তিনি।

ঢাকা ও গাজীপুরে সোমবার ভোরে অভিযান চালিয়ে রকিসহ পাঁচজনকে গ্রেপ্তার করে র‌্যাব, তাদের বাকি চারজন শিক্ষক।

র‌্যাব ৩-এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. এমরানুল হাসান বলেন, গ্রেপ্তারদের মধ্যে হাসানুর রহমান ওরফে রকি ভাই (২৯) একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র। তার ফেইসবুক আইডি হচ্ছে ‘রকি ভাই’।

“গ্রেপ্তার চার শিক্ষক রকির কাছ থেকে প্রশ্নপত্র সংগ্রহ করে খুব কম সময়ের মধ্যে এর উত্তর হাতে লিখে পরীক্ষা শুরুর আগে সরবরাহ করতেন।”

রকি প্রায় চার বছর ধরে এ কাজের সঙ্গে জড়িত দাবি করে র‌্যাব কর্মকর্তা হাসান বলেন, “পরীক্ষা শুরুর দুই মাস আগে থেকেই বিভিন্ন মাধ্যমে প্রচারণা চালাতেন তিনি। যারা প্রশ্ন পেতে চায় তারা দুই হাজার টাকার বিনিময়ে তার গ্রুপের সদস্য হয়।

“প্রশ্ন কমন পড়া সাপেক্ষে আরও টাকা দিতে হয়। রকি মেসেঞ্জার ইনবক্সে ইলেক্ট্রনিক মানি ট্রান্সফার নম্বর পাঠাতেন। টাকা পাঠানোর পর স্ক্রিনশট পাঠিয়ে গ্রুপের সদস্য হতে হয়।”

এসব বিষয়ে আরও তথ্য বের করতে গ্রেপ্তারদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে জানান তিনি।

গত কয়েক বছর ধরে বিভিন্ন পাবলিক পরীক্ষার প্রশ্ন ফাঁস হচ্ছে। চলতি এসএসসি পরীক্ষায় প্রায় প্রতিটি বিষয়ে প্রশ্নপত্রই পরীক্ষা শুরুর ঘণ্টাখানেক আগে ফেইসবুকে চলে আসে।

এ নিয়ে দেশজুড়ে সমালোচনার মধ্যে প্রশ্ন ফাঁসে জড়িত ফেইসবুক পেইজ-গ্রুপের অ্যাডমিনদের ধরতে তৎপরতার কথা জানায় পুলিশ।

গ্রেপ্তার চার শিক্ষক হলেন – ঢাকার উত্তরখানের কেমব্রিজ হাই স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক তানভীর হোসেন, হিসাববিজ্ঞানের শিক্ষক মো. সজীব মিয়া, সৃজনশীল কোচিং সেন্টারের শিক্ষক মো. ইব্রাহিম ও মো. এনামুল হক।

র‌্যাব কর্মকর্তা হাসান বলেন, গ্রেপ্তার সবাই চলমান এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে সম্পৃক্ত থাকার কথা ‘স্বীকার করেছেন’।

“তাদের কাছ থেকে আটটি মোবাইল ফোনসেট ও একটি ট্যাব উদ্ধার করা হয়েছে। এসবে এসএসসি পরীক্ষার বিভিন্ন প্রশ্নপত্র পাওয়া গেছে।”

চলমান এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত সন্দেহে দেশের বিভিন্ন জায়গা থেকে র‌্যাব এ পর্যন্ত মোট ২৮ জনকে গ্রেপ্তার করেছে বলে জানান তিনি।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0023810863494873