বঙ্গবন্ধু মেডিকেলের প্রো-ভিসি জাকারিয়া আর নেই

নিজস্ব প্রতিবেদক |

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা), বিশিষ্ট চর্ম রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডাঃ এএসএম জাকারিয়া স্বপন আর নেই। তিনি বুধবার বিশ্ববিদ্যালয়ের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় বেলা পৌনে ১২টায় ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি … রাজিউন)। তার বয়স হয়েছিল ৫৪ বছর। তিনি দীর্ঘদিন লিভার ক্যান্সারে ভুগছিলেন। তিনি মা, স্ত্রী, এক ছেলে, এক মেয়ে, আত্মীয়-স্বজনসহ অসংখ্যগুণগ্রাহী রেখে গেছেন। চিকিৎসক সমাজের অন্যতম এই নেতার মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক কামরুল হাসান খানসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন। বুধবার পাঠানো বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, চিকিৎসক সমাজের নেতার মৃত্যুতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্যবৃন্দ, কোষাধ্যক্ষসহ প্রশাসনের উর্ধতন কর্মকর্তাবৃন্দ, শিক্ষক, ছাত্রছাত্রী, কর্মকর্তা, নার্স ও কর্মচারীদের মাঝে গভীর শোকের ছায়া নেমে এসেছে। চিকিৎসক সমাজের নেতার মৃত্যুর খবর পেয়ে সিনিয়র সাংবাদিকসহ দেশের বিশিষ্টজনরা ছুটে আসেন। মরহুমের মরদেহ সর্বসাধারণের দেখার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডাঃ মিলন হলে রাখা হয়। মরহুমের জানাজা বুধবার বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে অনুষ্ঠিত হয়। এরপর তার মরদেহ ময়মনসিংহ জেলার ত্রিশালে নিয়ে যাওয়া হয় এবং সেখানে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তার পিতার কবরের পাশে দাফন করা হয়।

অধ্যাপক ডাঃ এএসএম জাকারিয়া স্বপন দীর্ঘদিন ক্যান্সারে ভুগছিলেন। তিনি প্রথমবার ২০১৭ সালের ২২ ডিসেম্বর সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডাঃ জুলফিকার রহমান খানের অধীনে ৫১১নং কেবিনে ভর্তি হন। পরবর্তী সময়ে তিনি চলতি বছরের ৬ জানুয়ারি আবারও অধ্যাপক ডাঃ জুলফিকার রহমান খানের অধীনে ভর্তি হন। তাকে গত ১০ ফেব্রুয়ারি রাত ১১টায় আইসিইউতে স্থানান্তর করা হয় এবং বুধবার ১১টা ৪৫ মিনিটে আইসিউতে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। অধ্যাপক ডাঃ এএসএম জাকারিয়া স্বপনের চিকিৎসার জন্য ১৫ সদস্যের মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছিল। এই মেডিক্যাল টিমের প্রধান প্রধান দায়িত্বে ছিলেন মেডিসন অনুষদের ডীন অধ্যাপক ডাঃ এবিএম আব্দুল্লাহ, সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডাঃ জুলফিকার রহমান খান, এনালজেশিয়া এন্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডাঃ দেবব্রত বনিক, হেপাটোলজি বিভাগের অধ্যাপক ডাঃ সেলিমুর রহমান (সেলিম) সহ অন্যান্য অধ্যাপকবৃন্দ।

অধ্যাপক ডাঃ এএসএম জাকারিয়া স্বপন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের দীর্ঘদিন প্রক্টরের দায়িত্ব পালন করেছেন। ২০১৬ সালের ২৩ এপ্রিল রাষ্ট্রপতি ও এ বিশ্ববিদ্যালয়ের আচার্য মোঃ আবদুল হামিদ তাকে উপ-উপাচার্য (শিক্ষা) হিসেবে নিয়োগ প্রদান করেন এবং মৃত্যুর আগ পর্যন্ত তিনি গুরুত্বপূর্ণ এই পদের দায়িত্বে ছিলেন। তিনি এ বিশ্ববিদ্যালয়ের চর্ম ও যৌনব্যাধি বিভাগের অধ্যাপক ছিলেন। বিশিষ্ট চর্মরোগ বিশেষজ্ঞ হিসেবে তিনি খ্যাতি অর্জন করেছিলেন। তিনি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করার পরও তার অফিসে যত রোগী গিয়েছেন শত ব্যস্ততার মধ্যেও অত্যন্ত যতেœর সঙ্গে রোগীদের দেখেছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, অধ্যাপক ডাঃ এএসএম জাকারিয়া স্বপন ১৯৬৪ সালের ২ এপ্রিল ময়মনসিংহ জেলার ত্রিশালের মঠবাড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। তার মাতার নাম আমিনা খাতুন ও পিতার নাম মরহুম আজিজুর রহমান। জাকারিয়া স্বপনের পুত্র রাফি জাকারিয়া সিনিয়র ব্যাংক কর্মকর্তা, মেয়ে তাসনিম জাকারিয়া কানাডায় অধ্যয়নরত এবং স্ত্রী শামীম আরা বেগম সরকারী কর্মকর্তা। তিনি ১৯৮৮ সালে ঢাকার স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস পাস করেন এবং ওই মেডিক্যাল কলেজের দশম ব্যাচের ছাত্র ছিলেন। ১৯৯৩ সালে তিনি এমপিএইচ এবং ১৯৯৯ সালে এমডি ডিগ্রী লাভ করেন। বিশিষ্ট চর্ম ও যৌনব্যাধি বিশেষজ্ঞ জাকারিয়া স্বপন স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক এবং স্বাচিপের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক ছিলেন। তিনি বাংলাদেশ মেডিক্যাল এ্যাসোসিয়েশন বিএমএয়ের কেন্দ্রীয় কার্য নির্বাহী কমিটির সদস্য ছিলেন। তিনি মৃত্যুর আগ পর্যন্ত সত্য ও ন্যায়ের পথে অবিচল থেকে দায়িত্ব পালন করেছেন।

অধ্যাপক ডাঃ জাকারিয়া স্বপনের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডাঃ মাহমুদ হাসান, সাবেক উপাচার্য অধ্যাপক ডাঃ প্রাণ গোপাল দত্ত, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডাঃ এম ইকবাল আর্সলান ও মহাসচিব অধ্যাপক ডাঃ এম এ আজিজ, বাংলাদেশ মেডিক্যাল এ্যাসোসিয়েশনের সভাপতি ডাঃ মোস্তফা জালাল মহিউদ্দিন ও ডাঃ এহতেসামুল হক দুলাল, বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডাঃ মোঃ শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডাঃ মোঃ শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডাঃ মোহাম্মদ আলী আসগর মোড়ল, বেসিক সায়েন্স ও প্যারা ক্লিনিক্যাল সায়েন্স অনুষদের ডীন অধ্যাপক ডাঃ এম ইকবাল আর্সলান, সার্জারি অনুষদের ডীন অধ্যাপক ডাঃ কনক কান্তি বড়ুয়া, মেডিসিন অনুষদের ডীন অধ্যাপক ডাঃ এবিএম আব্দুল্লাহ, রেজিস্ট্রার অধ্যাপক ডাঃ এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডাঃ মোঃ হাবিবুর রহমান দুলাল, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আব্দুল্লাহ আল হারুন, এ্যানেসথেশিয়া, এনালজেশিয়া এ্যান্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডাঃ দেবব্রত বনিক প্রমুখ।


পাঠকের মন্তব্য দেখুন
হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0061860084533691