বাংলাদেশে নতুন ফিচার দিচ্ছে ফেসবুক

নিজস্ব প্রতিবেদক |

সমাজের জন্যে আরো বেশি কিছু করতে চাইছে ফেসবুক। সর্ববৃহৎ এই সোশাল মিডিয়া এখন ব্যবহারকারীদের এমন কিছু ফিচার দিতে চাইছে যার ব্যবহারে তারা শিশুদের জন্যে আরো দক্ষ পরামর্শদাতা হয়ে উঠবেন।

সেইসঙ্গে আরো উন্নত মানুষ হতে পারবেন তারা। পাশাপাশি রক্তদাতা হতে উৎসাহিত করছে তারা। রেড ক্রসের মাধ্যমে এই রক্ত সরবরাহ করা হবে বিপদগ্রস্তদের মাঝে।
সম্প্রতি সিইও মার্ক জাকারবার্গ নতুন ফিচারগুলোর কথা তুলে ধরেন নিউ ইয়র্কে বার্ষিক ‘সোশাল গুড ফোরাম’-এ। ফেসবুক এই ফোরামের মাধ্যমে ব্যবহারকারীদের সঙ্গে বিভিন্ন সাহায্য-সহযোগিতা আদান-প্রদানের ব্যবস্থা করতে চাইছে।

রেড ক্রসের মতো অন্যান্য সংস্থাকে সহায়তা বৃ্দ্ধির জন্যে ফেসবুকের বিভিন্ন শক্তিশালী টুল যোগ করা হবে। এসব ঘোষণা দিয়েছেন জাকারবার্গ। কোনো ব্যবহারকারী বিপদে পড়লে, অন্যদের কাছ থেকে যেন সহজে সহযোগিতার আশ্বাস পান সে ধরনের ব্যবস্থা তৈরি করতে আগ্রহী ফেসবুক। ইতিমধ্যে এমন নজির দেখা গেছে।

হ্যারিকেন হার্ভের কারণে বিপদগ্রস্ত ২০ জন মানুষকে বাঁচাতে দুই বন্ধু কীভাবে ফেসবুক ব্যবহার করেছেন তা তুলে ধরেন জাকারবার্গ। দুর্যোগ বা অন্য কারণে মানুষের যেকোনো বিপদে যেন ফেসবুক এগিয়ে আসতে পারে সে ব্যবস্থাকে আরো সুসংহত করা হবে।
রক্তদাতাদের সংখ্যা বৃদ্ধিতে কাজ করবে ফেসবুক। সেই সঙ্গে আত্মহত্যাকে নিরুৎসাহিত করা হবে। সম্প্রতি রক্তদানের জন্যে যে ব্যবস্থা নিয়েছে ফেসবুক, ভারতে তাতে রেজিস্ট্রার করেছেন ৪০ লাখ মানুষ। ২০১৮ সালে একই ফিচার বাংলাদেশেও চালু করা হবে।

ফেসবুক ব্যবহারকারীরা যেন আরো উন্নত মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলতে পারেন, তার জন্যে সহায়তামূলক ফিচার চালু করা হবে। পরামর্শমূলক ব্যবস্থা গড়ে তোলা হবে। কোনো মানুষের পরামর্শের দরকার হলে অন্যরা এগিয়ে আসবেন সুপরামর্শ নিয়ে। এভাবে আদর্শ পরামর্শদাতা গড়ে তোলা হবে। এ প্রগ্রাম ১৮ এবং তার বেশি বয়সীদের জন্যে প্রযোজ্য হবে।

আসলে মানুষের জীবনে চ্যালেঞ্জ বাড়ছে। সেগুলো সামলে নিতেই আমাদের এই উদ্যোগ, জানান জাকারবার্গ।
সূত্র : ইয়াহু


পাঠকের মন্তব্য দেখুন
হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0049319267272949