বাংলাদেশ নৌবাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি

দৈনিকশিক্ষা ডেস্ক |

‘শান্তিতে সংগ্রামে সমুদ্রে দুর্জয়’ এই স্লোগান নিয়ে দেশের সেবায় কাজ করে চলেছে বাংলাদেশ নৌবাহিনী। এই স্লোগানের ওপর ভিত্তি করে ১৯৭১ সালের ১০ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে বাংলাদেশ নৌবাহিনী। দেশের সমুদ্রসীমা ও নৌবন্দরকে রক্ষায় নিবেদিত থাকে এই বাহিনী। সম্মান, গৌরব, মর্যদাময় ও বিশ্ব ভ্রমণের রোমাঞ্চকর অভিজ্ঞতা এবং আর্থিক সচ্ছলতা সবই পেতে পারেন নৌবাহিনীতে যোগ দিয়ে। বাংলাদেশ নৌবাহিনী সম্প্রতি লোকবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুযায়ী নৌবাহিনীতে সরাসরি কমিশন্ড অফিসার পদে ২০১৮-বি ডিইও ব্যাচে লোকবল নিয়োগ দেবে।

কোন কোন শাখায় নিয়োগ : বিজ্ঞপ্তি অনুযায়ী বাংলাদেশ নৌবাহিনীর ইঞ্জিনিয়ারিং ও ইলেক্ট্রিক্যাল শাখা (পুরুষ), শিক্ষা শাখা (পুরুষ ও মহিলা) পদে অফিসার ক্যাডেট হিসেবে নিয়োগ দেয়া হবে।

আবেদনের যোগ্যতা : বিজ্ঞপ্তি অনুযায়ী বাংলাদেশ নৌবাহিনী ইঞ্জিনিয়ারিং ও ইলেক্ট্রিক্যাল শাখার জন্য নেভাল আর্কিটেকচার, মেকানিক্যাল, ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এ দ্বিতীয় বিভাগে স্নাতক অথবা সিজিপিএ ২.৫ পেয়ে উত্তীর্ণ হতে হবে। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষাতেই সর্বনিম্ন জিপিএ ৪.০ থাকতে হবে। এ শাখায় আবেদনের জন্য প্রার্থীকে অবিবাহিত হতে হবে। শিক্ষা শাখার জন্য মনোবিজ্ঞান, গণিত, ইংরেজি, রসায়ন, পদার্থ বা কম্পিউটার বিজ্ঞান বিষয়ে দ্বিতীয় বিভাগে সম্মান বা সম্মানসহ স্নাতকোত্তর পাস বা সিজিপিএ ২.৫ থাকতে হবে। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষাতেই সর্বনিম্ন জিপিএ ৪.০ থাকতে হবে।

আবেদনকারীর বয়স ও শারীরিক যোগ্যতা : আবেদনকারীর বয়স ১ জুলাই ২০১৮ তারিখে প্রার্থীদের বয়স সর্বোচ্চ ৩০ বছর হতে হবে। এক্ষেত্রে কোনো এফিডেফিট গ্রহণযোগ্য হবে না। পুরুষ প্রার্থীদের উচ্চতা কমপক্ষে ১৬২.৫ সে.মি (৫ ফুট ৪ ইঞ্চি)। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি। ওজন ৫০ কেজি। মহিলাদের উচ্চতা কমপক্ষে ১৫৫ সে.মি (৫ ফুট ১ ইঞ্চি)। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি। ওজন ৪৬ কেজি। বয়স ও উচ্চতা অনুযায়ী ওজন বেশি হলে প্রার্থিতা বাতিল হবে।

আবেদন প্রক্রিয়া: অনলাইন ও সরাসরি উভয় পদ্ধতিতেই আবেদন করা যাবে। অনলাইনে আবেদনের ক্ষেত্রে www.joinnavy.navy.mil.bd সাইটে প্রবেশ করে ঐড়সব ঢ়ধমব এর ডান পার্শ্বে অঢ়ঢ়ষু ঘড়ি ট্যাবে ক্লিক করে পরবর্তী নির্দেশনা আনুযায়ী আবেদনপত্র পূরণ করতে হবে। আবেদনের শেষ পর্যায়ে অনলাইন ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং বা যে কোন ব্যাংকের ডেবিট অথবা ক্রেডিট কার্ড ব্যবহার করে নৌবাহিনীর অফিসার পদের ভর্তি ফি বাবদ ৭০০ টাকা জমা দিতে হবে। আবেদন প্রক্রিয়াতেই ওয়েবসাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফি জমা দেয়া যাবে। এছাড়াও যে কোনো ব্যাংক হতে বিএন রিক্রুটমেন্ট ফান্ড, ট্রাস্ট ব্যাংক লি:, প্রিন্সিপাল ব্রাঞ্চ, ঢাকা এর অনুকূলে টাকা জমা দিলে একটা ট্রানজেকশন আইডি পাওয়া যাবে। ফরম পূরণের সময় ওই ট্রানজেকশন আইডি ফরমের পেমেন্ট পেজে যথাস্থানে লিখতে হবে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর সঙ্গে সঙ্গে প্রার্থীকে অনলাইনে কলআপ লেটার পাঠানো হবে। কলআপ লেটারসহ Form Commission-1A I Personal Information Form টি ডাউনলোড করে সংরক্ষণ করতে হবে। প্রাথমিক সাক্ষাৎকারের সময় এক কপি পাসপোর্ট আকারের সত্যায়িত ছবি, সব শিক্ষাগত যোগ্যতার সনদ ও মার্কশিটের কপি এবং নাগরিকত্ব সনদের সত্যায়িত কপি, এছাড়া বিজ্ঞাপনে উল্লিখিত প্রয়োজনীয় সব কাগজপত্র সংযুক্ত করে প্রাথমিক সাক্ষাৎকারের সময় জমা দিতে হবে।

আবেদনের শেষ তারিখ : অনলাইনে আবেদন করা যাবে ২৩ জানুয়ারি, ২০১৮ তারিখ পর্যন্ত।

বাছাই প্রক্রিয়া : আবেদনকারীদের আবেদন যাচাই-বাছাই করে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার নেয়া হবে। এই পরীক্ষা ৩০, ৩১ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারি বিএন কলেজ ঢাকায় অনুষ্ঠিত হবে। প্রাথমিক সাক্ষাৎকারে উত্তীর্ণদের ২ ফেব্রুয়ারি ওই কেন্দ্রেই লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এখান থেকে উত্তীর্ণ প্রার্থীদের নিয়ে আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি) কর্তৃক পরীক্ষা ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। আইএসএসবি কর্তৃক নির্বাচিত প্রার্থীদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষার জন্য ঢাকা সেনানিবাসের বিএনএস হাজী মহসীনে উপস্থিত হতে হবে। চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় উপযুক্ত প্রার্থীদের, নৌবাহিনী সদর অনুষ্ঠিত সাক্ষাৎকারের মাধ্যমে চূড়ান্ত মনোনয়ন করা হবে।

নিয়োগ ও সুযোগ-সুবিধা : চূড়ান্তভাবে নির্বাচিতরা নির্ধারিত অন্য সুবিধাসহ সশস্ত্র বাহিনীর বেতন কাঠামো অনুযায়ী বেতন ও ভাতাদি পাবেন। কমিশন পাওয়ার পর ইঞ্জিনিয়ারিং ও ইলেক্ট্রিক্যাল শাখায় এককালীন ৫৯ হাজার ১৫০ এবং শিক্ষা শাখায় এককালীন ৪২ হাজার ২৫০ টাকা বিশেষ ভাতা দেয়া হবে। এছাড়া মেধাবী অফিসারদের দেশ-বিদেশে সরকারি খরচে উচ্চশিক্ষা, জাতিসংঘ শান্তি রক্ষা মিশনে বিদেশ ভ্রমণ ও আর্থিক সচ্ছলতা অর্জনের সুযোগ পাবেন। এছাড়াও নিজ সন্তানদের যোগ্যতা অনুযায়ী ক্যাডেট কলেজ, আর্ম ফোর্সেস মেডিকেল কলেজ, এমআইএসটি ও নৌবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত স্কুল-কলেজে অধ্যায়নের সুযোগ পাবে।

বিস্তারিত জানতে যোগাযোগ করুন : পার্সোনেল সার্ভিসেস পরিদফতর, নৌবাহিনী সদর দফতর, বনানী, ঢাকা-১২১৩। ওয়েবসাইট : www.joinnavy.mil.bd চাইলে ফোন করতে পারেন এই নম্বরে- ৯৮৩৬১৪১-৯ বর্ধিত ২২১৫। মোবাইলেও যোগাযোগ করতে পারেন। মোবাইল নম্বর- ০১৭৬৯৭০২২১৫।


পাঠকের মন্তব্য দেখুন
অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন - dainik shiksha অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি - dainik shiksha বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ - dainik shiksha শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল - dainik shiksha ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সচিবের বিরুদ্ধে মাউশির তদন্ত কমিটি - dainik shiksha চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সচিবের বিরুদ্ধে মাউশির তদন্ত কমিটি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0030689239501953