বিসিএসের আবেদনে এনআইডি নম্বর নিয়ে সংশয়ে শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক |

৩৮তম বিসিএসের আবেদনের ক্ষেত্রে নতুন নিয়ম রেখেছে সরকারি কর্ম-কমিশন (পিএসসি)। এবার আবেদনের সময় জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নম্বর উল্লেখ করতে হবে। তবে অনেক শিক্ষার্থী আছেন যাদের এনআইডি নম্বর নেই। তারা আবেদন করতে পারবেন কি, পারবেন না এ নিয়ে চলছে আলোচনা। অনেকে রয়েছেন সংশয়ে।

দেশের বাইরে অবস্থানরত এক শিক্ষার্থী গতকাল বুধবার বলেন, প্রবাসে থাকার কারণে তিনি জাতীয় পরিচয়পত্র করতে পারেননি। কিন্তু তিনি দেশে এসে বিসিএস পরীক্ষা দিতে চান। তিনি পারবেন কিনা তা জানতে চান। দেশে থাকা অনেক শিক্ষার্থীরাও এনআইডি হয়নি বলেও জানিয়েছেন অনেকে।

এ ব্যাপারে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন সচিবালয়ের সচিব আকতারী মমতাজ জানিয়েছেন, এবার দুটি পৃথক কমিটি গঠন করা হয়েছিল কমিটি যেসব সুপারিশ করেছে তা বিবেচনায় নেয়া হয়েছে। একটি সুপারিশ ছিল এনআইডি নম্বর যুক্ত করার। তিনি আরো বলেন, বিভিন্ন ক্ষেত্রেই এনআইডি নম্বর প্রয়োজন। তবে যাদের নেই তাদের তো বিকল্প একটা পথ দেখিয়ে দিতে হবে। সেটা কী হবে তা এখনো সিদ্ধান্ত হয়নি। ঈদের ছুটির পর এ বিষয়ে পরিষ্কার জানানো হবে। এর আগে গত মঙ্গলবার ২ হাজার ২৪টি শূন্যপদে নিয়োগের জন্য প্রার্থীদের কাছ থেকে আবেদনপত্র আহ্বান করা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪টি ক্যাডারের ২ হাজার ২৪টি শূন্যপদের জন্য প্রার্থীরা আগামী ১০ জুলাই থেকে ১০ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবেন। ময়মনসিংহসহ ৮টি বিভাগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার প্রশ্নপত্র বাংলা ও ইংরেজি দুই মাধ্যমেই করা হবে।

৩৮তম বিসিএস থেকে লিখিত পরীক্ষার উত্তরপত্র ২ জন পরীক্ষক দিয়ে মূল্যায়ন করা হবে। বাংলার পাশাপাশি ইংরেজি ভার্সনেও প্রশ্নপত্র থাকবে। আবেদনপত্রে প্রার্থীর জাতীয় পরিচয়পত্রের নম্বর উল্লেখ করতে হবে। ৩৮তম বিসিএসে ১৩টি সাধারণ ক্যাডারে ৫২০টি পদ, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি, সাধারণ শিক্ষা ক্যাডারে ৯৫৫টিসহ মোট ২ হাজার ২৪টি শূন্যপদের জন্য প্রার্থীরা আবেদন করতে পারবেন।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0036251544952393