মাদ্রাসা শিক্ষকদের আমরণ অনশন শুরু আজ

নিজস্ব প্রতিবেদক |

জাতীয়করণের দাবিতে আজ মঙ্গলবার (৯ই জানুয়ারি) সকাল এগারোটা থেকে আমরণ অনশন শুরু করবেন স্বতন্ত্র ইবতেদায়ী (প্রথম থেকে ৫ম শ্রেণি) মাদ্রাসার শিক্ষকরা। দাবি আদায়ে নতুন বছরের প্রথম দিন থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান করছেন তারা। আমরণ অনশনে যাওয়ার বিষয়টি দৈনিকশিক্ষাকে নিশ্চিত করেছেন বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতি সভাপতি কাজী রুহুল আমিন চৌধুরী।

তিনি দৈনিকশিক্ষা ডটকমকে বলেন,  অবস্থান কর্মসূচির এক সপ্তাহ পরও সরকার থেকে কোনো সাড়া না পাওয়ায় মঙ্গলবার থেকে আমরা আমরণ অনশন শুরু করবো। কাজী রুহুল আমিন চৌধুরী আরও বলেন, মাস শেষ হলে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা ২২ থেকে ৩০ হাজার টাকা বেতন পান। কিন্তু আমরা মাস শেষে কোনো বেতন পাই না। তবুও তাদের মতো শিক্ষার্থীদের শিক্ষা দিয়ে যায়। আমাদের এই মানবেতর জীবন যাপনের খবর কেউ জানেন না।

প্রসঙ্গত, সারাদেশে মাদ্রাসা বোর্ড থেকে নিবন্ধিত স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা ১৮ হাজার ১৯৪টি হলেও চালু আছে ১০ হাজারের মতো। এসব মাদ্রাসায় শিক্ষক আছেন প্রায় ৫০ হাজার। এর মধ্যে ১ হাজার ৫১৯টি মাদ্রাসার ৬ হাজার ৬৭৬ জন শিক্ষক সরকার থেকে কিছু ভাতা পান। এর মধ্যে প্রধান শিক্ষকেরা মাসে আড়াই হাজার টাকা এবং সহকারী শিক্ষকেরা পান ২ হাজার ৩০০ টাকা। অন্যরা সরকার থেকে কোনো বেতন-ভাতা পান না।

এদিকে, জাতীয়করণের দাবিতে শিক্ষকেরা নবম দিনের মতো অবস্থান কর্মসূচি চালাচ্ছেন। জাতীয় প্রেসক্লাবের সামনে তাঁদের এই অবস্থান চলছে।

বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষক সমিতির মহাসচিব কাজী মোখলেসুর রহমান দৈনিকশিক্ষা ডটকমকে জানান, প্রায় দুই যুগ ধরে ইবতেদায়ি মাদ্রাসা চলছে। ১৯৯৪ খ্রিস্টাব্দে এক পরিপত্রের মাধ্যমে রেজিস্টার্ড বেসরকারি প্রাইমারি ও স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষকদের বেতন ৫০০ টাকা নির্ধারণ করা হয়। পরিপত্রে ইবতেদায়ি শিক্ষকদের বেতন ভাতার কথা বলা হলেও তা দেওয়া হচ্ছে না। এমতাবস্থায় ইবতেদায়ি শিক্ষকেরা মানবেতর জীবনযাপন করছেন। ন্যায্য দাবি আদায়ে আমরা প্রধানমন্ত্রী ও শিক্ষা প্রতিমন্ত্রীর হস্তেক্ষেপ কামনা করছি।

সংগঠনের দপ্তর সম্পাদক মো. ইনতাজ বিন হাকিম বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মানুষের ন্যায অধিকার নিশ্চিত করতে আজীবন সংগ্রাম করে গেছেন। অথচ তারই কন্যার পরিচালিত দেশে আমরা ৩২ বছর ধরে বিনা বেতনে চাকরি করে যাচ্ছি। বেতন ভাতা না পেয়ে ইবতেদায়ী শিক্ষকরা মানবেতর জীবন যাপন করছি।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৬ হাজার ১৯৩টি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করে এক ইতিহাস তৈরি করেছেন। আশা করি তিনি তেমনিভাবে আমাদের ন্যায দাবি মেনে নিয়ে আরও একটি ইতিহাস সৃষ্টি করবেন।

স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা জাতীয়করণের দাবিতে রোববার (৭ই জানুয়ারি)নব নিযুক্ত শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলীর কাছে স্মারকলিপি দেন বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতির নেতারা।


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার - dainik shiksha তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি নতুন শিক্ষাক্রম ও কিছু কথা - dainik shiksha নতুন শিক্ষাক্রম ও কিছু কথা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার - dainik shiksha স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য - dainik shiksha শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন - dainik shiksha নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন please click here to view dainikshiksha website Execution time: 0.0025148391723633