মেডিকেলে ভর্তি ও ডেন্টালে আবেদন শুরু আজ 

নিজস্ব প্রতিবেদক |

চলতি বছর (২০১৭-১৮) প্রথম বর্ষে সরকারি ৩১ মেডিকেল কলেজে ভর্তি শুরু হয়েছে আজ মঙ্গলবার(১৭ অক্টোবর)। রাজধানীসহ সারাদেশের বিভিন্ন সরকারি মেডিকেল কলেজ ক্যাম্পাসে নির্বাচিত শিক্ষার্থী ও অভিভাবকদের পদচারণায় মুখরিত হয়ে ওঠেছে। অন্যদিকে একই দিন দেশের সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষার ভর্তি আবেদন শুরু হয়েছে। আগামী ১০ নভেম্বর এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গত ৬ অক্টোবর (শুক্রবার) অনুষ্ঠিত এমবিবিএস ভর্তি পরীক্ষায় সরকারি ৩১ মেডিকেল কলেজে ভর্তির জন্য মোট ৩ হাজার ৩১৮ জন শিক্ষার্থী নির্বাচিত হন। মোট আসনের মধ্যে সাধারণ তিন হাজার ২২১টি, মুক্তিযোদ্ধা কোটায় ৬৭টি এবং পশ্চাদপদ জনগোষ্ঠীর জন্য ২০টি আসন সংরক্ষিত রয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা অনুসারে আগামী ২৮ অক্টোবরের (শনিবার) মধ্যে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শেষ করতে হবে। প্রতিটি সরকারি মেডিকেল কলেজে ভর্তি কমিটির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে বলে জানিয়েছেন অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষাও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ।

তিনি জানান, অধিদফতরের নির্দেশনা অনুসারে ভর্তি কমিটির সদস্যরা বিভিন্ন কাগজপত্র যাচাই-বাছাই করে ভর্তি নিচ্ছেন।

এদিকে, আজ (১৭ অক্টোবর, মঙ্গলবার) দুপুর ১২টা থেকে ডেন্টাল কলেজে ভর্তির অনলাইনে আবেদন শুরু হয়েছে। এ আবেদন প্রক্রিয়া চলবে ২৮ অক্টোবর রাত ১২টা ৫৯ মিনিট পর্যন্ত।

সরকারি ১টি ডেন্টাল কলেজ ও ৭টি ডেন্টাল ইউনিটের মধ্যে সাধারণ আসনে ৫১৭টি, মুক্তিযোদ্ধা কোটায় ১০টি ও উপজাতি কোটায় ৫টিসহ মোট ৫৩২টি আসন রয়েছে। এর মধ্যে ঢাকা ডেন্টাল কলেজে মুক্তিযোদ্ধা কোটায় ২টিসহ মোট ৯৭টি, চট্টগ্রাম মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে মুক্তিযোদ্ধা কোটায় ১টিসহ ৬০টি, রাজশাহী মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে মুক্তিযোদ্ধা কোটায় ১টিসহ ৫৯টি, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে মুক্তিযোদ্ধা কোটায় ১টিসহ ৫৯টি, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে মুক্তিযোদ্ধা কোটায় ১টিসহ ৫৬টি।

ময়মনসিংহ মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে মুক্তিযোদ্ধা কোটা ১টি ও ১টি উপজাতি কোটাসহ ৫২টি, সিলেট এমএজি ওসমানি মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে মুক্তিযোদ্ধা কোটা ১টি ও ১টি উপজাতি কোটাসহ ৫২টি, বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে মুক্তিযোদ্ধা কোটা ১টি ও ১টি উপজাতি কোটাসহ ৫২টি ও রংপুর মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে মুক্তিযোদ্ধা কোটা ১টি ও ১টি উপজাতি কোটাসহ ৫২টি আসন রয়েছে।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0027010440826416