যৌন শিক্ষায় পিছিয়ে নিউইয়র্কের শিক্ষার্থীরা

দৈনিক শিক্ষা ডেস্ক: |

নিউইয়র্ক নগরে সবকিছু সামনে থাকলেও শিক্ষার্থীদের জন্য যৌন শিক্ষায় পিছিয়ে আছে বলে মনে করা হচ্ছে। নগর কম্পোটলার স্কট স্ট্রিনজারের দপ্তর থেকে প্রকাশিত একটি নতুন প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

‘হেলথি রিলেশনশিপ: অ্যা প্ল্যান ফর সেক্সুয়াল এডুকেশন ইন নিউইয়র্ক সিটি স্কুল’-এর অধীনে পরিচালিত এক জরিপে দেখা গেছে, নগরের মাধ্যমিক বিদ্যালয়ে (অষ্টম শ্রেণি পর্যন্ত) ৫৭ শতাংশ শিক্ষার্থী রাজ্য-কর্তৃক বাধ্যতামূলক স্বাস্থ্য শিক্ষায় সেমিস্টার সম্পন্ন করেছে।

এ ছাড়া কেবল ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত অধ্যয়নের ব্যবস্থা রয়েছে এমন ২৮ শতাংশ মাধ্যমিক বিদ্যালয়ে দায়িত্বপ্রাপ্ত কোনো স্বাস্থ্য বিষয়ক শিক্ষক নেই। গত দুই বছরে মাত্র ৭.৬ শতাংশ স্বাস্থ্য-বিষয়ক শিক্ষক যৌন শিক্ষার সঙ্গে সম্পৃক্ত পেশাগত উন্নয়নসূচক কর্মসূচিতে অংশ নিয়েছেন।

স্টিন্জার বলেন, শিক্ষার্থীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ আলোচনার সূত্রপাত ঘটানোর জন্যই আমরা এ প্রতিবেদন তৈরি করেছি। আশা করি, আমরা ভবিষ্যতের ব্যাপারে সঠিক পথেই যাচ্ছি।
এ প্রতিবেদন অশনিসংকেত বিশেষ। কারণ রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের তথ্য উদ্ধৃত করা এ প্রতিবেদনে বলা হয়, ২০১৫ থেকে ২০১৬ সালের মধ্যে ১৯ বছরের কমবয়সী শিক্ষার্থীদের মধ্যে যৌনসংসর্গবাহিত রোগ ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে।

এতে বলা হয়েছে, ১৫ থেকে ২৪ বছর বয়সীদের মধ্যে ক্লামাডিয়া ও গনোরিয়া আক্রান্তদের হার সর্বাধিক। এ প্রতিবেদনে আরও বলা হয়, মাধ্যমিক স্কুলগামী ১৮ শতাংশ শিক্ষার্থী যৌনমিলনের সময় কোনো ধরনের জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহার করেন না।

জাতীয় পর্যায়ে এ হার ১৪ শতাংশ। এ সমস্যা প্রতিহত করার জন্য শিক্ষা বিভাগকে চ্যান্সেলরের বিধি অনুসরণের আহ্বান জানিয়ে স্টিন্জার বলেন, এ বিধিতে মাধ্যমিক এবং উচ্চ বিদ্যালয়ের সব শিক্ষার্থীর জন্য যৌন স্বাস্থ্য বিষয়ক শিক্ষার নিশ্চিত করা হয়েছে।


পাঠকের মন্তব্য দেখুন
হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0029220581054688