শিক্ষকদের নৈতিকতা জোরদারে প্রচারণায় মন্ত্রণালয়

আকতারুজ্জামান |

প্রশ্নফাঁস, কোচিং বাণিজ্যসহ বিভিন্ন অপকর্মে কিছু শিক্ষকের নীতিবিরুদ্ধ কর্মকাণ্ডে কাঠগড়ায় পুরো শিক্ষক সমাজ। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদসহ সংশ্লিষ্টরা বরাবরই বলছেন, এসব শিক্ষক নামধারীদের শিক্ষকতার মতো মহান পেশায় থাকার অধিকার নেই। এসব নীতিহীন শিক্ষকদের মধ্যে নৈতিকতা সৃষ্টিতে সারা দেশে একটি স্লোগান ছড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে গত ৮ মে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। একটি সূত্র জানায় সভায় শিক্ষামন্ত্রী বলেছেন, কিছু কিছু শিক্ষকের সামাজিক ও নৈতিক অবক্ষয় দিন দিন বাড়ছে।

এতে পুরো শিক্ষক সমাজের সুনাম নষ্ট হচ্ছে। শিক্ষকদের সামাজিক মর্যাদা ও নৈতিক মূল্যবোধ সৃষ্টির জন্য একটি সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান নুরুল ইসলাম নাহিদ। শিক্ষকদের মধ্যে নৈতিক মূল্যবোধ সৃষ্টির লক্ষ্যে একটি স্লোগান তৈরি করে তা সারা দেশে ব্যাপক প্রচারের জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেন মন্ত্রী। শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইন বৈঠকে বলেন, কোচিং বন্ধ, গাইড বইয়ের ব্যবহার নিষিদ্ধ, নৈতিক মূল্যবোধ সৃষ্টিতে সামাজিক আন্দোলন জরুরি। অভিভাবক, সুশীলসমাজ, শিক্ষাবিদ, শিক্ষক সংগঠনসহ সবাইকে নিয়ে এ আন্দোলন করার পক্ষে মত দেন তিনি। শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়, কলেজ, মাধ্যমিক) ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে এ নির্দেশনা বাস্তবায়ন করতে ব্যবস্থা নিতে বলা হয়েছে। যেসব শিক্ষক বিপথগামী হয়েছে, প্রশ্ন ফাঁস করে জাতির ভবিষ্যৎ ধ্বংস করছে, তাদের সংশোধনের লক্ষ্যে শিক্ষাবিদ ও বিশিষ্ট ব্যক্তিদের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

সম্প্রতি রাজধানীর ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) অডিটরিয়ামে জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়নে সরকারি কর্মকর্তাদের অঙ্গীকার বিষয়ক কর্মশালায় বক্তব্যে মন্ত্রী বলেন, নতুন প্রজন্মকে সততা, নিষ্ঠা, দায়বদ্ধতা, নৈতিক মূল্যবোধ ও দেশপ্রেমে উজ্জীবিত করতে শিক্ষক সমাজের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ। তিনি বলেন, শুদ্ধাচার, ন্যায়নীতি ও মূল্যবোধের গুরুত্ব শিক্ষা পরিবারে সবচেয়ে বেশি। শিক্ষকদের সব ধরনের অনৈতিক কাজ থেকে দূরে থাকতে হবে। কারণ তারা দেশের ভবিষ্যৎ প্রজন্মকে গড়ে তোলার দায়িত্ব পালন করছেন। শিক্ষকদের মধ্যে নৈতিকতার বাণী ছড়িয়ে দিতে শিক্ষা মন্ত্রণালয়ের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন দেশের শিক্ষাবিদসহ সংশ্লিষ্টরা। তারা বলছেন, সারা দেশের স্লোগান প্রশ্নফাঁস বন্ধে ও নীতিভ্রষ্ট শিক্ষকদের ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা রাখবে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এস এম ওয়াহিদুজ্জামান বলেন, প্রথমে ভাবা হতো বিজি প্রেস থেকে প্রশ্নফাঁস হচ্ছে। সেখানে সতর্ক পদক্ষেপ নেওয়ার পর দেখা যাচ্ছে কিছু শিক্ষক নামধারী ব্যক্তি প্রশ্নফাঁস করে দিচ্ছেন। আমরা এমন শিক্ষক চাই না। আমরা কিছু উদ্যোগ নিচ্ছি যাতে শিক্ষকদের আরও নৈতিকতা সম্পন্ন করে তোলা যায়। এ লক্ষ্যে আমরা নিয়মিত সভা-সমাবেশ করছি। আশা করছি এ লক্ষ্যে ঈদুল ফিতরের পর একটি স্লোগান শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ছড়িয়ে দেওয়া হবে।


পাঠকের মন্তব্য দেখুন
চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে পরীক্ষার আগেই হবু শিক্ষকদের হাতে পৌঁছে যায় উত্তরপত্র: ডিবি - dainik shiksha পরীক্ষার আগেই হবু শিক্ষকদের হাতে পৌঁছে যায় উত্তরপত্র: ডিবি দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0048618316650391