‘শুধু শিক্ষা প্রদান নয়, জ্ঞান সৃষ্টি করাও বিশ্ববিদ্যালয়ের কাজ

নিজস্ব প্রতিবেদক |

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী ও শিক্ষায় একুশে পদকপ্রাপ্ত প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেন, ‘শুধু শিক্ষা প্রদান নয়, জ্ঞান সৃষ্টি করাও বিশ্ববিদ্যালয়ের কাজ।’

বুধবার (২০ সেপ্টেম্বর) নগরীর প্রবর্তক মোড়ের প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে আইকিউএসি প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে অনুষ্ঠিত এসএ রিপোর্ট রাইটিং, ডাটা এনালাইসিস অ্যান্ড ডকুমেন্টেশন কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রফেসর ড. অনুপম সেন বলেন, ‘যখন বিশ্ববিদ্যালয় ছিল না, তখনও জ্ঞান সৃষ্টি হয়েছে, কতোকিছু আবিষ্কৃত হয়েছে, পরবর্তীতে বিশ্ববিদ্যালয় প্রবর্তিত হওয়ার পরে সে-সবকিছু বিশ্ববিদ্যালয়ের কারিকুলামের অন্তর্ভুক্ত হয়েছে। এখনও সৃষ্টি হচ্ছে নানা বিষয় এবং পদার্থ, রসায়ন, অর্থনীতি, সমাজবিজ্ঞান, সাহিত্য প্রভৃতিতে সৃষ্টি হচ্ছে নানা জ্ঞান। সময় ও সমাজের চাহিদা অনুসারে কারিকুলাম পরিবর্তিত হতে পারে বিধায় সৃষ্ট এসব নতুন নতুন বিষয় এবং জ্ঞানও বিশ্ববিদ্যালয়ে শিক্ষা দেওয়া হচ্ছে।’

তিনি শিক্ষার মান উন্নয়নের ব্যাপারে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের নিয়ে কর্মশালায় আলোচনার ব্যাপারে সন্তুষ্টি প্রকাশ করেন। কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজনেস অনুষদের অধ্যাপক অমল ভূষণ নাগ।

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের আইকিউএসির ডিরেক্টর প্রফেসর ড. তৌফিক সাঈদের সভাপতিত্বে সকাল সাড়ে নয়টা থেকে দিনব্যাপি অনুষ্ঠিত কর্মশালায় স্বাগত বক্তব্য দেন আইকিউএসির অ্যাডিশনাল ডিরেক্টর রফিকুল ইসলাম।

এতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন রেজিস্ট্রার ইঞ্জিনিয়ার মো. আবু তাহের, বিজনেস অনুষদের সহকারী ডিন মো. মঈনুল হক, তড়িৎ প্রকৌশল বিভাগের চেয়ারম্যান ইফতেখার মনির, আইন বিভাগের চেয়ারম্যান তানজিনা আলম চৌধুরী, ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান সুজন কান্তি বিশ্বাস, অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ফারজানা ইয়াসমিন চৌধুরী, মার্কেটিং বিভাগের চেয়ারম্যান সাদিয়া আকতার প্রমুখ এবং সকল বিভাগের এসএ কমিটির সদস্যরা।

কর্মশালা পরিচালনা করেন রিসোর্স পার্সন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি-র অ্যাডিশনাল ডিরেক্টর অধ্যাপক ড. আশরাফুল আলম।

এতে অংশগ্রহণকারী  শিক্ষকদের উদ্দেশ্যে মোটিভেশন, ফরমেট অ্যান্ড সিগনিফিকেন্স অফ সেল্ফ অ্যাসেসমেন্ট রিপোর্ট (এসএআর), ডাটা এনালাইসিস অ্যান্ড প্রেজেন্টেশন ফর এসএআর, ওপেন ডিসকাসন এন্ড স্পেসিফিক প্রবলেম অরিয়েন্টেড সলিউশন প্রভৃতি গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করা হয়।

কর্মশালা শেষে রিসোর্স পার্সন ড. আশরাফুল আলমের হাতে ক্রেস্ট তুলে দেন উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.010427951812744