অধ্যক্ষের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ

নেত্রকোনা প্রতিনিধি |

মদন উপজেলার জোবাইদা রহমান মহিলা কলেজের অধ্যক্ষ আনোয়ার হোসেনের বিরুদ্ধে নানা  অনিয়ম ও অর্থ আত্মসাতের ঘটনায় বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেছেন গভর্নিং বডির চার সদস্য। 

ওই কলেজের গভর্নিং বডির সভাপতি এমপি থাকায় তার দোহাই দিয়েই অন্য সদস্যদের না জানিয়ে একক ক্ষমতাবলে কলেজের যাবতীয় কার্যক্রম তিনি পরিচালনা করছেন বলে অভিযোগে উল্লেখ রয়েছে।

ওই কলেজের গভর্নিং বডি গঠনের প্রথম সভায় অধ্যক্ষ আনোয়ার হোসেন কলেজের ৬৫ হাজার টাকা ঋণ আছে বলে জানান; কিন্তু ২০১৭ সালে ৯ অক্টোবর থেকে ২০২০ সালের ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত দুই বছর চার মাসে ব্যাংক থেকে নিয়মবহির্ভূতভাবে ৩৮ লাখ ৬২ হাজার ৯০৯ টাকা উত্তোলন করেন। তিনি গভর্নিং বডির কোনো সভা করেননি। অধ্যক্ষকে বারবার কলেজের হিসাব প্রদানের জন্য তাগিদ দেওয়ার পরও কলেজের যাবতীয় আয়-ব্যয় সম্পর্কে গভর্নিং বডির প্রতিনিধিদের পাশ কাটিয়ে এককভাবে হিসাব পরিচালনা করে যাচ্ছেন। চার মাস অন্তর অন্তর গভর্নিং বডির সভা করার নিয়ম থাকলেও তিনি তা মানছেন না। গভর্নিং বডি গঠনের পর থেকে অদ্যাবধি অর্থাৎ প্রায় আড়াই বছর ধরে অধ্যক্ষ কোনো হিসাব-নিকাশ গভর্নিং বডির কাছে পেশ করেননি। এমনকি অভ্যন্তরীণ অডিট কমিটি গঠনের প্রায় দুই বছর অতিক্রম হলেও অডিট কার্যক্রম করতে দেওয়া হয়নি। রেজুলেশন ছাড়া কলেজের ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা উত্তোলনের বিষয়টি লিখিত অভিযোগের মাধ্যমে গভর্নিং বডির সভাপতি এমপি রেবেকা মমিনকে জানানো হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে গভর্নিং বডি (সংশোধিত) সংবিধি-২০১৫-এর ধারা ৪ অনুযায়ী গভর্নিং বডির ১৫ সদস্যবিশিষ্ট হওয়ার কথা থাকলেও হিতৈষী প্রতিনিধি ও চিকিৎসক (কো-অপ্টেড) না নেওয়ায় তা ১৩ সদস্যবিশিষ্ট হয়েছিল। দু'জন দাতার মধ্যে নির্বাচিত সদস্যের মৃত্যু হওয়ায় দ্বিতীয় দাতা সদস্যকে অন্তর্ভুক্ত না করা ও শিক্ষক প্রতিনিধি নিয়োগ না দেওয়ায় বর্তমানে গভর্নিং বডির সদস্য মাত্র আটজন। অফিস সহকারী কাম হিসাব সহকারী, নিম্নমান সহকারী কাম কম্পিউটার অপারেটর ও অধ্যক্ষের মধ্যে কার্য বণ্টনের অফিস আদেশ নিয়ে অভিযোগ নিষ্পত্তি না করা। নিম্নমান সহকারী কাম কম্পিউটার অপারেটর নিপা আক্তারকে এমপিওভুক্তির জন্য প্রয়োজনীয় কাগজপত্র প্রদান না করায় ওই পদটি শূন্যপদে পরিণত হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক মনোনীত বিদ্যোৎসাহী প্রতিনিধি জেলা পরিষদ সদস্য আয়শা আক্তার জানান, অধ্যক্ষ নিয়োগ, সভা, টাকা উত্তোলন কোনো কিছুর ক্ষেত্রেই তিনি আমাদের অবগত করেন না।

অভিভাবক প্রতিনিধি আবু তাহের আজাদ জানান, গভর্নিং বডি গঠনের পর থেকে একটি মাত্র সভা করে ৬৫ হাজার টাকা কলেজের নামে ঋণ দেখান; কিন্তু পূবালী ব্যাংক মদন শাখার ব্যাংক হিসাব বিবরণীতে দেখা গেছে, ২০১৭ সালে ৯ অক্টোবর থেকে ২০২০ সালের ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত দুই বছর চার মাসে ব্যাংক থেকে কোনো রেজুলেশন ছাড়াই ৩৮ লাখ ৬২ হাজার ৯০৯ টাকা নিয়মবহির্ভূতভাবে অধ্যক্ষ উত্তোলন করেছেন।

ইউএনও ওয়ালীউল হাসান জানান, কলেজের গভর্নিং বডির সদস্যদের কাছ থেকে একটি লিখিত অভিযোগ পেয়েছি। সহকারী কমিশনারকে (ভূমি) প্রধান করে তিন সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। অচিরেই তদন্ত করে সংশ্নিষ্ট দপ্তরে প্রতিবেদন পাঠানো হবে।

অধ্যক্ষ মো. আনোয়ার হোসেন জানান, ব্যাংকে তো এত টাকা নেই। যে টাকা উত্তোলন করেছি, গভর্নিং বডির সভাপতি ও আমার যৌথ স্বাক্ষরেই করা হয়েছে। রেজুলেশন করা হয়েছে; গভর্নিং বডির সদস্যদের স্বাক্ষর নেওয়া হবে।

এ ব্যাপারে গভর্নিং বডির সভাপতি এমপি রেবেকা মমিন জানান, বিষয়টি খতিয়ে দেখা হবে। অভিযোগ প্রমাণিত হলে অধ্যক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।


পাঠকের মন্তব্য দেখুন
অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন - dainik shiksha অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি - dainik shiksha বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ - dainik shiksha শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল - dainik shiksha ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সচিবের বিরুদ্ধে মাউশির তদন্ত কমিটি - dainik shiksha চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সচিবের বিরুদ্ধে মাউশির তদন্ত কমিটি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0055239200592041