অনার্স-মাস্টার্স শিক্ষকদের এমপিও নীতিমালায় অন্তর্ভুক্তির দাবিতে হবিগঞ্জে মানববন্ধন

বিজ্ঞাপন প্রতিবেদন |

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালায় বেসরকারি কলেজে নিয়োগপ্রাপ্ত অনার্স-মাস্টার্স শিক্ষকদের অন্তর্ভুক্ত করার দাবিতে হবিগঞ্জে মানববন্ধন করেছে শিক্ষকরা। এ দাবি জানিয়ে জেলা প্রশাসকের মাধ্যমে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিকে স্মারকলিপিও দিয়েছেন। 

সোমবার (২ ডিসেম্বর) সকালে শহরের টাউনহল এলাকায় বেসরকারি কলেজ অনার্স মাস্টার্স শিক্ষক ফোরাম হবিগঞ্জ জেলা শাখার উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য দেন সংগঠনের আহ্বায়ক প্রভাষক মহিবুর রহমান, সদস্য সচিব প্রভাষক রাসেল মিয়া, প্রভাষক খাদিজা খাতুন, প্রভাষক বিদুর কান্তি দাশ, প্রভাষক মোহাম্মদ আলী, প্রভাষক তপন দাশ প্রমুখ। পরে শিক্ষামন্ত্রীর কাছে জেলা প্রশাসকের মাধ্যমে একটি স্মারকলিপি প্রদান করা হয়।

স্মারকলিপিতে শিক্ষকরা উল্লেখ করেন, আমরা জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত বেসরকারি কলেজসমূহে অনার্স-মাস্টার্স কোর্সে শতভাগ বৈধভাবে নিয়োগপ্রাপ্ত শিক্ষক। দীর্ঘ ২৭ বছর ধরে অদ্যাবধি বাংলাদেশে উচ্চ শিক্ষা বিস্তারে এবং সরকারে জাতীয় শিক্ষানীতি ২০১০ এর অধ্যায় ০৮, কৌশল ০৬ (পর্যায়ক্রমে ডিগ্রি পাস কোর্স তুলে দিয়ে ৪ বছর মেয়াদী অনার্স কোর্স চালু করা হবে) বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালন করছি। বেসরকারি কলেজে উচ্চ শিক্ষায় পাঠদান করে আসছি। কিন্তু এ বিষয়টি বর্তমান ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এম.পি.ও নীতিমালা-২০১৮’তে অন্তর্ভুক্ত বা কোন নির্দেশনা না থাকায় আমরা এমপিওভুক্ত হতে পারছি না। ফলে আমরা সাড়ে তিন হাজার শিক্ষক আর্থ-সামাজিকভাবে মানবেতর জীবন-যাপন করছি। 

স্মারকলিপিতে শিক্ষকরা আরও বলেন, আপনার নির্দেশনায়, ডিগ্রি (পাস) কোর্সের ৩য় পদে শিক্ষকরা ‘জনবল কাঠামো ও এম.পি.ও নীতিমালা-২০১৮’ তে না থাকলেও তারা অন্তর্ভুক্ত হয়ে এমপিওভুক্ত হতে পারছেন। ‘জনবল কাঠামো ও এম.পি.ও নীতিমালা’ বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় হতে একাধিকবার নির্দেশনাও আছে যা শিক্ষা মন্ত্রণালয় আজও বাস্তবায়ন করেনি। বর্তমান সরকারের দায়িত্বপূর্ণ পদে আপনার গুরুত্বপূর্ণ অবদানকে সামনে রেখে উপর্যুক্ত সূত্রের প্রেক্ষিতে ৯ম ও ১০ম জাতীয় সংসদের শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সুপারিশ মোতাবেক জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বেসরকারি কলেজগুলোতে অনার্স-মাস্টার্স কোর্সে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের ‘জনবল কাঠামো ও এম.পি.ও নীতিমালা ২০১৮’ তে অন্তর্ভুক্ত করতে আপনার হস্তক্ষেপ ও নির্দেশনা কামনা করছি।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.003136157989502