অনুপাত প্রথা : ৫০ ভাগ প্রভাষককে পদোন্নতির সুপারিশ

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি এমপিওভুক্ত কলেজ ও সমমানের প্রতিষ্ঠানে কর্মরত প্রভাষকদের পদোন্নতিতে অনুপাতের হারে পরিবর্তন আসছে। এখন থেকে অর্ধেক অর্থাৎ ৫০ শতাংশ প্রভাষক সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পাবেন। এভাবেই বেসরকারি স্কুল-কলেজের এমপিও নীতিমালা সংশোধনের সুপারিশ করতে যাচ্ছে জনবল কাঠামো ও এমপিও নীতিমালা সংশোধন কমিটি। আজ বুধবার (১১ মার্চ) কমিটির পঞ্চম সভায় এমপিও নীতিমালা সংশোধনে সুপারিশগুলো চূড়ান্ত করা হয়েছে। সভায় উপস্থিত একাধিক সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।  তবে, বেসরকারি প্রভাষকদের দাবি অনুপাত প্রথা বাতিল ও সহযোগী অধ্যাপক এবং অধ্যাপক পদে পদোন্নতি প্রদান।

বেসরকারি স্কুল ও কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধনে গঠিত কমিটির পঞ্চম সভায় সভাপতিত্ব করেন কমিটির আহ্বায়ক ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন। 

আরও পড়ুন: শিক্ষা উপমন্ত্রীর বাসভবনে চুরি

একাধিক সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, বুধবার (১১ মার্চ) নীতিমালা সংশোধন কমিটির পঞ্চম সভায় আগের সভাগুলোয় আলোচিত বিষয়ে নতুন করে আলোচনা করে সুপারিশ চূড়ান্ত করা হয়েছে। এসব সুপারিশ লিখিতভাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলকে দেয়া হবে। নীতিমালা সংশোধনের বিষয়ে চূড়ান্ত আলোচনা করে তারা সিদ্ধান্ত দেবেন।  প্রয়োজন হলে অর্থ ও জন প্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সাথেও তারা আলোচনা করবেন। 

সূত্র দৈনিক শিক্ষাডটকমকে আরও জানায়, সভায় এমপিওভুক্ত কলেজের প্রভাষকদের পদোন্নতির বিষয়টি নিয়ে আলোচনা করা হয়েছে। প্রভাষকদের পদোন্নতিতে অনুপাত প্রথা বাতিলের সুপারিশ করার সিদ্ধান্ত নিয়েছে কমিটি। একইসাথে অর্ধেক বা ৫০ শতাংশ প্রভাষককে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি দেয়ার সুপারিশ করা হয়েছে। সভায় আরও কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হয়েছে।     

এর আগে গত ৭ জানুয়ারি এমপিও নীতিমালা কমিটির চতুর্থ সভা, ২২ ডিসেম্বর তৃতীয়, ১২ ডিসেম্বর দ্বিতীয় সভা এবং ৪ ডিসেম্বর এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধনে গঠিত কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়। সভাগুলোর আলোচনা নিয়েই এমপিও নীতিমালা সংশোধনের লিখিত সুপারিশ তৈরি করা হচ্ছে বলে দৈনিক শিক্ষাডটকমকে জানায় শিক্ষা মন্ত্রণালয় সূত্র। 

গত ১২ নভেম্বর বেসরকারি স্কুল ও কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধনে ১০ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। এক মাসের মধ্যে এমপিও নীতিমালা ও জনবল কাঠামো পর্যালোচনা করে প্রয়োজনীয় সংস্কারের সুপারিশ করতে বলা হয়েছে এ কমিটিকে। কমিটিতে ননএমপিও শিক্ষক নেতারাও সদস্য হিসেবে আছেন। স্কুল-কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংস্কারের সুপারিশ করবে এ কমিটি। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি মাধ্যমিক শাখার অতিরিক্ত সচিব মোমিনুর রশিদকে কমিটির আহ্বায়ক করা হয়।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0028529167175293