অবশেষে এমপিওভুক্তির তালিকায় স্থান পাচ্ছে বিএম কলেজ

নিজস্ব প্রতিবেদক |

ব্যবসায় ব্যবস্থাপনা (এইচএসসি বিএম) কলেজগুলোও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের সাথে এমপিওভুক্ত করা হবে। ব্যবসায় ব্যবস্থাপনা কলেজগুলোকে আপাতত এমপিওভুক্ত করা হবে না বলে একটি খবর ছড়িয়ে পরলেও সে অবস্থান থেকে সরে এসেছেন শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা। তাই, শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির তালিকায় স্থান পাচ্ছে ব্যবসায় ব্যবস্থাপনা কলেজও। শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

দীর্ঘ ৮ বছর পর আবারও এমপিওভুক্ত হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান। গত ৩০ জুন বাজেট বক্তৃতায় এ তথ্য জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে, পরবর্তী সময়ে অর্থ সংকট দেখিয়ে ব্যবসায় ব্যবস্থাপনা কলেজগুলোকে আপাতত এমপিওভুক্ত করা হবে না বলে শিক্ষকদের জানান শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের কর্মকর্তারা। সে প্রেক্ষিতে শঙ্কিত হয়ে পড়েন নন-এমপিও বিএম কলেজের শিক্ষক কর্মচারীরা। একই সাথে এমপিওভুক্তির প্রক্রিয়ায় এইচএসসি বিএম কলেজগুলোকে অন্তর্ভুক্ত করে একই সময়ে প্রজ্ঞাপন জারির দাবি জানান তারা। 

শিক্ষক নেতারা সেপ্টেম্বরের শুরুতে দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছিলেন, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ অর্থ সংকটের কারণ দেখিয়ে ব্যবসায় ব্যবস্থাপনা কলেজগুলোকে আপাতত এমপিও না দেয়ার বিষয়ে চিন্তাভাবনার কথা জানিয়েছেন। যা অত্যন্ত বেদনাদায়ক। শিক্ষক নেতারা আরও জানান, এইচএসসি ব্যবসায় ব্যবস্থাপনা কলেজগুলোকে বাদ দিয়ে শুধু মাদরাসা এইচএসসি ভোকেশনাল, এইচএসসি ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠান এমপিও দেয়া হলে আইনি জটিলতাসহ নানা রকম পরিস্থিতির সৃষ্টি হতে পারে। তাই স্বীকৃতিপ্রাপ্ত এইচএসসি ব্যবসায় ব্যবস্থাপনা কলেজগুলোকে আসন্ন এমপিওভুক্তির প্রক্রিয়া অন্তর্ভুক্ত করে একসাথে প্রজ্ঞাপন জারির ব্যবস্থা গ্রহণ করার দাবি জানান তারা। 

তবে শিক্ষকদের এ শঙ্কা দূর হয়েছে বলে বৃহস্পতিবার (১০ অক্টোবর) দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয় সূত্র। সূত্র জানায়, এ বিষয়ে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা অবগত হয়েছেন। তাঁর নির্দেশেই এইচএসসি বিএম কলেজগুলো এমপিওভুক্তির তালিকায় স্থান পাচ্ছে। আর দৈনিক শিক্ষাডটকমের পক্ষ থেকে করা এক প্রশ্নের জবাবে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। 

প্রসঙ্গত, গত ৯ মে এমপিওভুক্তির সারসংক্ষেপ তৈরি করে প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠায় শিক্ষা মন্ত্রণালয়। সে সারসংক্ষেপে ২৩৫টি এইচএসসি বিএম কলেজ নীতিমালার আলোকে যোগ্য বিবেচিত হয়েছে বলে দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছিল সূত্র। 


পাঠকের মন্তব্য দেখুন
ফেসবুকে স্ট্যাটাস দিয়ে জবি ছাত্রীর আত্মহত্যা: শিক্ষক-শিক্ষার্থী বহিষ্কার - dainik shiksha ফেসবুকে স্ট্যাটাস দিয়ে জবি ছাত্রীর আত্মহত্যা: শিক্ষক-শিক্ষার্থী বহিষ্কার ফেসবুকে স্ট্যাটাস দিয়ে জবি ছাত্রীর আত্মহত্যা: শিক্ষক-শিক্ষার্থী বহিষ্কার - dainik shiksha ফেসবুকে স্ট্যাটাস দিয়ে জবি ছাত্রীর আত্মহত্যা: শিক্ষক-শিক্ষার্থী বহিষ্কার অবন্তিকার আত্মহত্যা: সাতদিনের মধ্যে তদন্ত সম্পন্নের আশ্বাস জবি উপাচার্যের - dainik shiksha অবন্তিকার আত্মহত্যা: সাতদিনের মধ্যে তদন্ত সম্পন্নের আশ্বাস জবি উপাচার্যের হয়রানির প্রতিকার চেয়েও ফল পাননি অবন্তিকা, অভিযোগ মায়ের - dainik shiksha হয়রানির প্রতিকার চেয়েও ফল পাননি অবন্তিকা, অভিযোগ মায়ের নতুন শিক্ষাক্রম: শিক্ষকদের কাছে প্রাইভেট না পড়লে মিলছে না মূল্যায়ন - dainik shiksha নতুন শিক্ষাক্রম: শিক্ষকদের কাছে প্রাইভেট না পড়লে মিলছে না মূল্যায়ন মূল্যায়ন বুঝলেও নৈপুণ্য অ্যাপে চ্যালেঞ্জের মুখে শিক্ষকরা - dainik shiksha মূল্যায়ন বুঝলেও নৈপুণ্য অ্যাপে চ্যালেঞ্জের মুখে শিক্ষকরা ‘পড়তে ও লিখতে’ শেখা প্রকল্প কেনো - dainik shiksha ‘পড়তে ও লিখতে’ শেখা প্রকল্প কেনো please click here to view dainikshiksha website Execution time: 0.0039501190185547