অবসরের এক মাসের মধ্যে এমপিওশিট থেকে নাম না কাটলে শাস্তি

নিজস্ব প্রতিবেদক |

অবসর বা পদত্যাগের পরও এমপিওশিট থেকে নাম কাটা হয় না। ফলে অবসরে যাওয়া শিক্ষকদের নামে টাকা পাঠানো হয়। এমনটা চলে আসছে বহু বছর ধরে। তবে, আর এ সুযোগ দেবে না মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। শিক্ষক পদ শূন্য হবার একমাসের মধ্যে তাঁর এমপিও কর্তনের প্রস্তাব পাঠানোর নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। শিক্ষকের পদত্যাগ, মৃত্যুবরণ বা অবসর গ্রহণের এক মাসের মধ্যে প্রতিষ্ঠানের পক্ষ থেকে তার এমপিও কর্তনের উদ্যোগ না নিলে ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানানো হয়েছে। সোমবার (২০ মে) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের জারি করা এক আদেশে এ তথ্য জানা গেছে। 

জানা গেছে, কোনো শিক্ষক অবসর গ্রহণ, মৃত্যুবরণ বা পদত্যাগ করলেও শিক্ষা প্রতিষ্ঠান থেকে এমপিও কর্তনের উদ্যোগ না নেয়ায় বছরের পর বছর তার বেতন ভাতা পাঠোনো হয়। এছাড়া এমপিওতে জন্ম তারিখ ভুল থাকায় অনেক শিক্ষক অবসর গ্রহণ করলেও বেশ কিছুদিন তার এমপিও পাঠানো হয়। পদ শূন্য হবার পর নাম কর্তনের উদ্যোগ প্রতিষ্ঠান থেকে না নেয়ায় এ জটিলতার সৃষ্টি হয়।

এসব কারণে এমপিওখাতে অব্যয়িত বিপুল পরিমাণ অর্থ ব্যাংকে পরে থাকে। জাল-জালিয়াতির সুযোগ সৃষ্টি হয়। 

এ প্রেক্ষিতে শিক্ষকের পদত্যাগ, মৃত্যুবরণ বা অবসর গ্রহণের এক মাসের মধ্যে প্রতিষ্ঠানের পক্ষ থেকে তার এমপিও কর্তনের উদ্যোগ গ্রহণ করার নির্দেশ দেয়া হয়েছে। তা না হলে এমপিও নীতিমালা অনুসারে ব্যবস্থা গ্রহণ করবে শিক্ষা অধিদপ্তর। এ বিষয়ে চিঠি এমপিওভুক্ত সব প্রতিষ্ঠানের প্রধানের কাছে পাঠানো হয়েছে। 


পাঠকের মন্তব্য দেখুন
হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0030660629272461