অভিযানে নিষ্ক্রিয় নগরের কিশোর গ্যাং, উপজেলায় বেপরোয়া

রাজশাহী প্রতিনিধি |

রাজশাহীতে উঠতি বয়সী কিশোর গ্যাংয়ের সদস্যরা স্কুল-কলেজের গণ্ডি পেরোনোর আগেই কিশোরদের একটা অংশের বেপরোয়া আচরণ স্কুল-কলেজের সামনে আড্ডা, মোটরসাইকেল নিয়ে মহড়া, তরুণীদের উত্ত্যক্ত করা, দল বেঁধে মাদক সেবন, এক স্টাইলে চুল কাটা, চুরি, ছিনতাই এমনকি নিজেদের অভ্যন্তরীণ বা অন্য গ্রুপের সঙ্গে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে মারামারিসহ বিভিন্ন অপকর্ম বেপোরোয়া তখন রাজশাহীজুড়ে শুরু হয় পুলিশি অভিযান, একের পর এক ধরা পড়ে কিশোর গ্যাং, ছিচকে ও বাইক সন্ত্রাসীরা। প্রশাসনের নজরদারি, পুলিশি অভিযানে রাজশাহী শহরে কিশোর গ্যাং এর উৎপাত বন্ধ হলেও রাজশাহীর উপজেলাগুলোতে কিশোর গ্যাংরা নানা অপরাধে জড়িয়ে পড়ছে।

এ পর্যন্ত রাজশাহীর কয়েকটি উপজেলায় অভিযান চালিয়ে অন্তত ১৫ কিশোরকে গ্রেফতার করেছে পুলিশ। এদের মধ্যে এক কিশোরীও রয়েছেন। তবে, সাম্প্রতিক সময়ে বিভিন্ন উপজেলায় কিশোর গ্যাংয়ের কর্মকাণ্ড প্রকাশ পাবার পর পুলিশ বিশেষ নজরদারি করছে। কিশোরদের কর্মকাণ্ডের ওপর দৃষ্টি রাখছে স্থানীয় প্রশাসন। সাদা পোশাকেও তাদের ওপর নজরদারি করা হচ্ছে।

সর্বশেষ বৃহস্পতিবার পুঠিয়া থানা পুলিশ কিশোর অপরাধ চক্রের এক নারী সদস্যকে গ্রেফতার করেছে। শুক্রবার বিকেলে চাঁদাবাজির মামলায় তার জবানবন্দি রেকর্ড করে আদালতে প্রেরণ করা হয়। এদিকে, অপর ঘটনায় বৃহস্পতিবার দুর্গাপুর উপজেলায় কিশোর গ্যাংয়ের তিন সদস্যকে গণধোলাই দিয়েছে জনগণ। চলন্ত ভ্যানগাড়ি থেকে মোবাইল ছিনতাইকালে তারা জনগণের হাতে ধরা খায়। পরে পুলিশ তাদের উদ্ধার করে। জানা যায়, উপজেলা পর্যায়ে বেশকিছু কিশোর গ্রুপ গড়ে উঠছে। স্থানীয় রাজনৈতিক নেতাদের ছত্র-ছায়ায় তারা দাপট দেখাচ্ছে। কোন ঘটনায় পুলিশ তাদের আটক করলেও আটকের পরে স্থানীয় শীর্ষ নেতারা তাদের ছাড়িয়ে নিয়ে যান।

৬ অক্টোবর পুঠিয়া উপজেলায় হয়রানি ও চাঁদাবাজির অভিযোগে কিশোর গ্যাংয়ের তিন সদস্য পুঠিয়ার পালোপাড়ার রকিবুল হাসান ওরফে রকি (১৮), বারইপাড়ার আমিনুল ইসলাম ওরফে তন্ময় (১৮) ও সরদারপাড়া এলাকার এসএম হাসিবুল হাসান (১৮) কে গ্রেফতার করে পুলিশ। ৫ অক্টোবর সন্ধ্যার দিকে শামীম রেজা, নিবির ও সুদীপ কুমার মণ্ডল নামে তিনজন ঢাকা-রাজশাহী মহাসড়কের পাশে বসে গল্প করছিল। পরে কিশোর গ্যাং এর কয়েকজন সদস্য সেখানে গিয়ে তাদের এলোপাতাড়িভাবে মারপিট করে। সেখান থেকে শামীমকে পাশের পরিত্যক্ত একটি বিল্ডিংয়ে নিয়ে গিয়ে জোরপূর্বক এক তরুণীর সঙ্গে অন্তরঙ্গ ভিডিও ধারণ করে। পরে সেই ভিডিও পরিবারের কাছে দেখানো ছাড়াও পুলিশে দেয়ার ভয় দেখিয়ে শামীমের কাছে ২০ হাজার টাকা চাঁদা দাবি করে চক্রটি। একপর্যায়ে শামীম কৌশলে সেখান থেকে পালিয়ে যায় এবং পুঠিয়া থানায় অভিযোগ দাখিল করে। পরে পুলিশ অভিযান চালিয়ে ওই চক্রটির তিনজনকে গ্রেফতার করে। দীর্ঘদিন ধরে তারা এ ধরনের কর্মকাণ্ড চালিয়ে আসছিল। গত ১২ সেপ্টেম্বর গোদাগাড়ীতে কিশোর গ্যাংয়ের ৫ সদস্য পুলিশের হাতে ধরা পড়ে। ১০ সেপ্টেম্বর সন্ধ্যার দিকে ১০-১২ জন কিশোর প্রাণিসম্পদ হাসপাতালের সামনে বসে আড্ডা দিচ্ছিল। এ সময় কিশোর গ্যাংয়ের ২টি গ্রুপ কথা কাটাকাটির এক পর্যায়ে মারামারিতে জড়িয়ে পড়ে। কিশোর সদস্যরা ছুরি ও খুর দিয়ে একে অপরকে আঘাত করে। এতে ইয়াসির আরাফাত নামে একজন গুরুতর আহত হয়। এরই সূত্র ধরে পুলিশ তাদের গ্রেফতার করে।

রাজশাহী জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার ইফতে খায়ের আলম বলেন, প্রশাসনের পাশাপাশি তাদের জন্য সামাজিকভাবে ব্যবস্থা নেয়া দরকার। পরিবার, শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে সচেতনতা দরকার। এদিকে, রাজশাহীর পুলিশ সুপার মো. শহিদুল্লাহ জানান, কিশোর অপরাধীদের বিষয়ে পুলিশ এখন অনেক বেশি তৎপর। যেখানেই এধরনের খবর পাওয়া যাচ্ছে পুলিশ অভিযান চালাচ্ছে। গ্রেফতার হচ্ছে। কিশোর অপরাধীদের সুনির্দিষ্ট তথ্য জানার চেষ্টা চলছে। সন্ধ্যার পর কিশোররা পড়াশোনা বাদ দিয়ে দোকানে বসে যাতে আড্ডা দিতে না পারে সে বিষয়ে আমাদের তৎপরতা রয়েছে।


পাঠকের মন্তব্য দেখুন
ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0026490688323975