আইডিয়াল অধ্যক্ষের এমপিও স্থগিতের কার্যক্রম স্থগিতের নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদক |

আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের মতিঝিল, বনশ্রী ও মুগদা শাখায় ২০১৮ খ্রিষ্টাব্দের দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির ভর্তি পরীক্ষায় অনিয়মের অভিযোগের ঘটনায় অধ্যক্ষ শাহান আরা বেগমের এমপিও স্থগিতের কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট।

অধ্যক্ষের এক রিট আবেদনের ওপর শুনানি নিয়ে রোববার (২২ ডিসেম্বর) বিচারপতি মো.নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি সরদার রাশেদ মো. জাহাঙ্গীরের হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন মো. খুরশীদ আলম খান ও মো.ইফতাবুল কামাল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

পরে আমিন উদ্দিন মানিক জানান, এ আদেশের বিরুদ্ধে চেম্বার জজ আদালতে আবেদনের জন্য নোট দেয়া হবে।

গত ২২ অক্টোবর শাহান আরা বেগমের এমপিও সুবিধা এক স্মারকে স্থগিত করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

ওই স্মারকে বলা হয়, ঢাকা মহানগরীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড.শাহান আরা বেগমের বিরুদ্ধে বর্ণিত প্রতিষ্ঠানের মতিঝিল, বনশ্রী এবং মুগদা শাখায় ২০১৮ খ্রিষ্টাব্দের দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতে ভর্তি পরীক্ষায় অনিয়মের অভিযোগ প্রমাণিত হয়েছে। 

অভিযোগ প্রমাণিত হওয়ায় বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ এর ১৮(খ) অনুচ্ছেদ অনুযায়ী অধ্যক্ষ ড.শাহান আরা বেগমের এমপিও স্থগিত করার জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরকে (মাউশি) নির্দেশনা দেওয়া হয়েছে।

আইনজীবীর ইফতাবুল কামালের দাবি, তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে-‘দ্বিতীয় শ্রেণির পরীক্ষার্থীর বেশিরভাগই কাঠ পেন্সিলে পরীক্ষা দিয়েছে। পরীক্ষার খাতায় কাটাকাটি ও ঘষামাজা করার তথ্যপ্রমাণ রয়েছে। যেহেতু দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থী তারা নিজেরাও কাটাকাটি ও ঘষামাজা করে থাকতে পারে। পরীক্ষার খাতা মূল্যায়নের পরে কিংবা শিক্ষার্থীরা নিজেরায় এসব কাটাকাটি ও ঘষামাজা করেছে তা স্পষ্ট নয়।’ সুতরাং প্রতিষ্ঠান প্রধান হিসেবে তার বিরুদ্ধে অভিযোগ সঠিক নয় বলে জানান ইফতাবুল কামাল।

ওই স্মারকের বৈধতা নিয়ে ১৮ ডিসেম্বর রিট করেন ঢাকার মতিঝিলের আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শাহান আরা বেগম।

চার সপ্তাহের মধ্যে শিক্ষা সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপ সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, পরিচালক (ঢাকা এলাকা), উপ-পরিচালক (কলেজ-২), সহকারী পরিচালকসহ (কলেজ-৩) ১২ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

রুলে ২২ অক্টোবর শাহান আরা বেগমের এমপিও সুবিধা স্থগিত করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে দেওয়া স্মারক কেন আইনগত বর্হিভূত হবে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে এমপিও স্থগিত করে দেওয়া স্মারকের কার্যক্রম ছয় মাসের জন্য স্থগিত করেছেন বলেও জানান আইনজীবী খুরশীদ আলম খান।

উল্লেখ্য, অভিভাবক নামধারী কতিপয় প্রতারক ও সংবাদপত্রের কার্ডধারী শিবিরকর্মী ও আওয়ামী লীগ ও যুবলীগের কতিপয় নেতাকর্মী ভিকারুন নিসা ও আইডিয়াল স্কুলকে ঘিরে একটি চক্র তৈরি করেছে। এই চক্রটি ভর্তি, কোচিংসহ বিভিন্ন তদবির করে আসছে বছরের পর বছর ধরে। 

অধ্যক্ষ শাহানার বেগমের কাছেও নানাবিধ অবৈধ সুবিধা চেয়ে না পাওয়ায় কতিপয় চিহ্নিত গণমাধ্যমে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ হয়। 


পাঠকের মন্তব্য দেখুন
ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0052659511566162