আইনজীবী সনদ দাবি করে বার কাউন্সিলের সামনে শিক্ষার্থীদের সমাবেশ

নিজস্ব প্রতিবেদক |

বাংলাদেশ বার কাউন্সিলের ২০১৭ ও ২০২০ খ্রিষ্টাব্দে অনুষ্ঠিত প্রিলিমিনারি (এমসিকিউ) পরীক্ষায় উত্তীর্ণ ১২ হাজার ৮৭৮ জন শিক্ষার্থীকে আর কোনো লিখিত ও মৌখিক পরীক্ষা ছাড়াই আইনজীবী হিসেবে সনদ দেয়ার দাবিতে সমাবেশ করছেন শিক্ষার্থীরা।

রোববার (১৯ জুলাই) সকাল থেকেই বাংলাদেশ বার কাউন্সিলের সামনে এ সমাবেশ চলছে তাদের। রাজধানীর বাংলামটর এলাকায় অবস্থিত বার কাউন্সিলের অস্থায়ী কার্যালয়ের সামনে এই সমাবেশ করা হচ্ছে। সমাবেশে ফজলে রাব্বী স্বরণ, একে এম মাহমুদ, সুমনা আক্তার লিলিসহ কেন্দ্রীয় ও জেলা প্রতিনিধিরা বক্তব্য রাখছেন। বিকেল ৪টা পর্যন্ত চলবে এই কর্মসূচি।

বক্তারা বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত তাঁরা অবস্থান কর্মসূচি পালন করবেন। কোনো কোনো শিক্ষার্থী কাফনের কাপড় পরে অংশ নিয়েছেন কর্মসূচিতে। তাঁরা বলেন, ২০১৭ খ্রিষ্টাব্দের ৮ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের এক রায়ে প্রতিবছর একবার করে আইনজীবী তালিকাভুক্তির কাজ সম্পন্ন করতে বার কাউন্সিলকে নির্দেশ দেয়া হয়। সারা দেশের আইনজীবীদের নিয়ন্ত্রণকারী এই প্রতিষ্ঠানটি আপিল বিভাগের এই রায় কার্যকর করেনি।

বক্তারা আরও বলেন, বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তকরণ কমিটি (এনরোলমেন্ট কমিটি) আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতি, অ্যাটর্নি জেনারেল ও জ্যেষ্ঠ আইনজীবীদের সমন্বয়ে গঠিত। তাঁরাই আপিল বিভাগের রায় মানছেন না। তাঁরা বলেন, প্রতিবছর পরীক্ষা হওয়ার কথা থাকলেও কেবল ২০১৭ খ্রিষ্টাব্দের ২১ জুলাই এবং ২০২০ খ্রিষ্টাব্দের ২৮ ফেব্রুয়ারি প্রিলিমিনারি পরীক্ষা নিয়েছে। এই পরীক্ষায় উত্তীর্ণদের এখনও লিখিত পরীক্ষা নেয়া হয়নি।

চলমান করোনা পরিস্থিতি উল্লেখ করে বক্তারা বলেন, দেশে এখন করনোভাইরাসের মহামারি অবস্থা চলছে। এরমধ্যে লিখিত পরীক্ষা নেয়া সম্ভব কিনা জানি না। পরীক্ষা নেয়ার পরিবেশ না হলে এই ১২ হাজার ৮৭৮ শিক্ষার্থীকে আইনজীবী হিসেবে সনদ দিয়ে গেজেট প্রকাশ করা হোক। 


পাঠকের মন্তব্য দেখুন
জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা please click here to view dainikshiksha website Execution time: 0.0057051181793213