আইসিটি পদে আইসিটি স্নাতকধারী অযোগ্য কেন

মো: রায়হান মাহমুদ |

বর্তমানে ষষ্ঠ শ্রেণি হতে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সকল শাখার জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আবশ্যিক বিষয় চালু রয়েছে। শিক্ষামন্ত্রালয়ের এমপিও নীতিমালা-২০১৮ অনুযায়ী আইসিটি প্রভাষক পদের শিক্ষাগত যোগ্যতা হচ্ছে স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে চার বছর মেয়াদি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) অথবা কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সি এস ই) বিষয়ে স্নাতক (সম্মান) ডিগ্রি। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়টির ইংরেজি হচ্ছে ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইসিটি)।

বর্তমানে রাজশাহী, ইসলামী বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য সরকারি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইসিটি) বিষয়টির পরিবর্তিত নাম ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (আই সি ই)। বেসরকারি এমপিওভুক্ত কলেজের আইসিটি (পূর্বের কম্পিউটার সায়েন্স) প্রভাষক পদের ১৪তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় আইসিটি স্নাতকধারীদের অযোগ্য ঘোষণা করে। অথচ শিক্ষামন্ত্রণলয়ে এমপিও নীতিমালা-২০১৮ এর আইসিটি প্রভাষক পদে শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী আইসিটি/আই সিই স্নাতকধারীরাই যোগ্য।

 

অতএব, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন (এনটিআরসিএ), শিক্ষা মন্ত্রণালয়ের কাছে এমপিও নীতিমালা-২০১৮ অনুযায়ী আইসিটি প্রভাষক পদের ১৪তম শিক্ষক নিবন্ধন সনদ প্রদান এবং নিয়োগ কার্যক্রম চালানোর জন্য সবিনয় অনুরোধ জানাচ্ছি।  

  লেখক : সাবেক শিক্ষার্থী, আই.সি.ই বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়।

                [মতামতের জন্য সম্পাদক দায়ী নন]


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0025308132171631