আগামী বছর জেএসসি থেকে জিপিএ-৪ এ ফলাফল

নিজস্ব প্রতিবেদক |
চলতি বছরের ২ নভেম্বর থেকে শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। এ বছর মোট ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। গত বছর এ সংখা ছিল ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন। এদের মধ্যে জেএসসিতে ২২ লাখ ৬০ হাজার ৭১৬ জন ও জেডিসিতে ৪ লাখ ৯৬৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণের কথা রয়েছে। মঙ্গলবার (২৯ অক্টোবর) সচিবালায়ে জেএসসি ও জেডিসি পরীক্ষা সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসব তথ্য তুলে ধরেন।

আগামী ২ নভেম্বর শুরু হয়ে ১১ নভেম্বর পর্যন্ত জেএসসি পরীক্ষা ও ১৩ নভেম্বর পর্যন্ত জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, এবার সারাদেশে মোট ২৯ হাজার ২৬২ পরীক্ষা কেন্দ্রে জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বছর ২৯ হাজার ৬৭৭টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। এবার সারাদেশে মোট ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশগ্রহণ করবে। এর মধ্যে ১২ লাখ ২১ হাজার ৬৯৫ জন ছাত্র ও ১৪ লাখ ৩৯ হাজার ৯৮৭ জন ছাত্রী রয়েছে। ২০১৯ খ্রিষ্টাব্দের জেএসডি পরীক্ষীয় অনিয়মিত ২ লাখ ৩৩ হাজার ৩১০ জন ও জেডিসি পরীক্ষীয় ৩০ হাজার ২৯১ জন পরীক্ষার্থী রয়েছে।
  
 
মন্ত্রী বলেন,  এ বছর থেকে নয়, আগামী বছরের জেএসসি ও জেডিসি পরীক্ষা থেকে জিপিএ ফাইভের পরিবর্তে জিপিএ ৪ এ ফল প্রকাশের জন্য মন্ত্রণালয় কাজ করছে। তবে, চলতি বছর থেকে জিপিএ ৪ কার্যকর হচ্ছে না। 
 
শিক্ষার্থীদের সময়ের প্রতি গুরুত্ব দেয়ার ব্যাপারে সচেতন হতে আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, কেন্দ্রে অবশ্যই পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে প্রবেশ করতে হবে। কেউ দেরিতে প্রবেশ করলে শিক্ষা বোর্ডে নাম, নম্বরসহ কারণ রিপোর্ট পাঠাতে হবে।
 
প্রশ্নপত্র ফাঁস রোধ নিয়ে তিনি বলেন, পরীক্ষা কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে কেউ মোবাইল বা ইলেক্ট্রনিক্স ডিভাইস ব্যবহার করতে পারবে না। পরীক্ষার্থী ও সংশ্লিষ্ট ব্যক্তি ছাড়া কেউ পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। প্রশ্নফাঁস রোধে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো গোয়েন্দা নজরদারিতে রাখা হবে। অর্থের জন্য মিথ্যা বা ভুয়া প্রশ্নপত্র ফাঁসে যদি কেউ জড়িত থাকে তাহলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

এসময় কোনো ধরনের অনৈতিক কাজের সাথে জড়িত হয়ে সন্তান ও দেশের ভবিষ্যৎকে ক্ষতিগ্রস্থ না করার জন্য অভিভাবকদের প্রতি আহ্বান জানান মন্ত্রী।

জানা গেছে, পরীক্ষায় এক, দুই ও তিন বিষয়ে অকৃতকার্য জেএসসিতে ২ লাখ ১১ হাজার ৩৩২ জন ও জেডিসিতে ২১ হাজার ৯৭৮ জন শিক্ষার্থী রয়েছে। এছাড়া বিদেশি মোট ৯টি কেন্দ্রে ৪৫৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে।

পরীক্ষায় ৭টি বিষয়ে ৬৫০ নম্বরের পরীক্ষা দিতে হবে। ইংরেজি ছাড়া সকল বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা আয়োজন করা হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে। যদি কেউ এ সময়ের পরে আসে তবে তার কারণ ও যাবতীয় তথ্য লিখে কেন্দ্রে প্রবেশ করতে দিতে হবে। সেই তথ্য পরীক্ষা শেষে সংশ্লিষ্ট বোর্ডে পাঠাতে হবে।
 

পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0060229301452637