আজ এসএসসির ফল ঘোষণা করবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |

এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে আজ রোববার (৩১ মে)। শিক্ষা মন্ত্রণালয় থেকে সব প্রস্তুতি নেয়া শেষ। এখন শুধু ঘোষণার অপেক্ষা।

রোববার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফল ঘোষণা করবেন। এরপর সকাল ১১টায় এসএসসি ও সমমান পরীক্ষার বিস্তারিত ফলাফল ফেসবুক লাইভে তুলে ধরবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এর আগে, এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় ৩ ফেব্রুয়ারি। তত্ত্বীয় পরীক্ষা শেষ হয় ২৭ ফেব্রুয়ারি। আর ব্যবহারিক পরীক্ষা ২৯ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয় ৫ মার্চ। এ বছর ৯টি সাধারণ বোর্ডের অধীনে ২৮ হাজার ৮৮৪টি প্রতিষ্ঠান থেকে ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ৭ লাখ ৯১ হাজার ৯১৮ জন ছাত্র, ৮ লাখ ৪৩ হাজার ৩২২ জন ছাত্রী। এছাড়াও দাখিলে এবার ২ লাখ ৮১ হাজার ২৫৪ জন এবং এসএসসি ভোকেশনালে ১ লাখ ৩১ হাজার ২৮৫ জন পরীক্ষা দেয়। এবার মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪৭ হাজার ৭৯৯ জন পরীক্ষার্থী।

এদিকে, গত কয়েক বছর ধরেই পাবলিক পরীক্ষাগুলোর ফল ৬০ দিনের মধ্যে প্রকাশ হয়ে আসছে। এবারও সেই প্রস্তুতি ছিল শিক্ষা বোর্ডগুলোর। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়তে থাকলে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। দেশব্যাপী গণপরিবহনও বন্ধ হয়ে যায়। শিক্ষা বোর্ডগুলো বলছে, বিশেষ করে গণপরিবহন বন্ধ হয়ে যাওয়ায় তারা উত্তরপত্র আনা-নেয়ার কাজটি করা যায়নি। পরে ডাক বিভাগের সহায়তায় তারা সেগুলো পেয়েছেন। সে কারণেই ফল প্রকাশে দেরি হয়েছে।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0048351287841797