আজ বিশ্বকবির প্রয়াণ দিবস

নিজস্ব প্রতিবেদক |

এ দেশের শিল্প-সংস্কৃতি ও সাহিত্যের পরতে পরতে তিনি মিশে আছেন নান্দনিক ও শৈল্পিক স্বকীয়তায়। তিনি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। আজ ২২ শ্রাবণ। তাঁর ৭৯তম প্রয়াণবার্ষিকী। বঙ্গাব্দ ১৩৪৮ সালের শ্রাবণের বর্ষণমুখর এই দিনে কলকাতার জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে তিনি ইহধামের মায়া ত্যাগ করেন। তখন তাঁর বয়স হয়েছিল ৮০ বছর।

সাহিত্য ও সংস্কৃতিতে জীবনকে উপভোগ করার অভিপ্রায়ে কবি রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছিলেন, ‘মরিতে চাহিনা আমি সুন্দর ভুবনে, মানবের মাঝে আমি বাঁচিবার চাই’। জীবনকে অনেক ভালোবাসতেন বলেই মৃত্যু নিয়ে কবির এই লেখা।

বাংলা ও বাঙালি মিশে ছিল কবিগুরুর সৃজনশীল রচনার গভীরে। যার কারণে তিনি লিখেছিলেন, ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি’। পরবর্তী সময়ে কবির অমর এই সৃষ্টিকে বাংলাদেশের জাতীয় সংগীত হিসেবে গ্রহণ করা হয়। এ ছাড়া ভারত ও শ্রীলঙ্কার জাতীয় সংগীতের রচয়িতাও তিনি।

রবীন্দ্রনাথ ছিলেন অগ্রণী বাঙালি কবি, ঔপন্যাসিক, সংগীতস্রষ্টা, নাট্যকার, চিত্রকর, ছোটগল্পকার, প্রাবন্ধিক, অভিনেতা, কণ্ঠশিল্পী ও দার্শনিক। তাঁকে বাংলা ভাষার সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক মনে করা হয়। রবীন্দ্রনাথের ৫২টি কাব্যগ্রন্থ, ৩৮টি নাটক, ১৩টি উপন্যাস ও ৩৬টি প্রবন্ধ ও অন্যান্য গদ্যসংকলন তাঁর জীবদ্দশায় ও মৃত্যুর অব্যবহিত পরে প্রকাশিত হয়।

১৯১৩ খ্রিষ্টাব্দে গীতাঞ্জলি কাব্যগ্রন্থের জন্য তিনি সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন। বৈশ্বিক দুর্যোগ করোনা মহামারীর সংক্রমণ ঠেকাতে এ বছর ভার্চুয়ালি পালন করা হবে কবির প্রয়াণবার্ষিকী। বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ তাদের ফেসবুক পেজে বিশেষ লাইভ সংগীতানুষ্ঠান ও আলোচনা প্রচার করবে।

এ ছাড়া বিটিভিসহ বিভিন্ন স্যাটেলাইট টিভি চ্যানেলও প্রচার করবে কবির প্রয়াণবার্ষিকীর বিশেষ অনুষ্ঠানমালা।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0045359134674072