আনসার বাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি

নিজস্ব প্রতিবেদক |

আবেদনের যোগ্যতা

উল্লিখিত পদে আবেদন করতে হলে প্রার্থীদের কমপক্ষে জেএসসি বা অষ্টম শ্রেণি পাস হতে হবে। শারীরিক উচ্চতা ন্যূনতম ৫ ফুট ৪ ইঞ্চি এবং বুকের মাপ ৩০ ইঞ্চি বাই ৩২ ইঞ্চি থাকতে হবে। দৃষ্টিশক্তি চাওয়া হয়েছে ৬ বাই ৬।

যারা আবেদন করতে পারবে

বিজ্ঞপ্তি অনুযায়ী শুধুমাত্র নাটোর, বগুড়া, নওগাঁ, লালমনিরহাট, কুড়িগ্রাম, দিনাজপুর, নীলফামারী, সিলেট, সুনামগঞ্জ, জয়পুরহাট, পাবনা, সিরাজগঞ্জ, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, রংপুর, গাইবান্ধা, ঠাকুরগাঁও, পঞ্চগড়, হবিগঞ্জ ও মৌলভীবাজারের স্থায়ী বাসিন্দারা আবেদন করতে পারবে। এ ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে অধিক উচ্চতাসম্পন্ন, শহীদ পরিবারের সদস্য, ক্রীড়া ও সংস্কৃত জানা লোক এবং আনসার-ভিডিপির মৌলিক প্রশিক্ষণপ্রাপ্তদের।

বয়সসীমা

উল্লিখিত পদে আবেদনের জন্য আগ্রহী প্রার্থীদের আগামী ২৭ সেপ্টেম্বর ২০১৮ তারিখের মধ্যে বয়সসীমা  হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে।

আবেদন যেভাবে

আবেদন করতে হবে অনলাইনে। বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর রিক্রুটমেন্ট সাইটে (http://103.48.16.225:8080/application-circulars) প্রবেশ করতে হবে। রেজিস্ট্রেশন ফি বাবদ ২০০ টাকা দিতে হবে বিকাশ, রকেট বা মোবিক্যাশের মাধ্যমে। ফি পরিশোধের পর পাওয়া যাবে প্রবেশপত্র। এটি প্রিন্ট করে পরীক্ষার সময় সঙ্গে নিয়ে যেতে হবে।

যে কাগজপত্র লাগবে

বাছাই প্রক্রিয়ায় অংশ নেওয়ার সময় শিক্ষাগত যোগ্যতা, নাগরিকত্ব সনদ, চারিত্রিক সনদ, জাতীয় পরিচয়পত্র, প্রবেশপত্রের এক কপি সত্যায়িত ফটোকপিসহ মূল সনদ সঙ্গে নিতে হবে। লাগবে পাসপোর্ট সাইজের চার কপি সত্যায়িত রঙিন ছবি। সঙ্গে রাখতে হবে কলম, পেনসিল ও ক্লিপবোর্ড।

যেখানে পরীক্ষা অনুষ্ঠিত হবে

তিনটি রেঞ্জের আওতায় ২৯ সেপ্টেম্বর প্রাথমিক বাছাই পরীক্ষা হবে জেলা পর্যায়ে। রাজশাহী রেঞ্জের আওতায় নাটোর ও বগুড়ার প্রার্থীদের পরীক্ষা হবে নাটোর আনসার-ভিডিপি কার্যালয়ে, নওগাঁ ও জয়পুরহাটের পরীক্ষা হবে মশরপুর আনসার ক্যাম্প, নওগাঁয়। পাবনা ও সিরাজগঞ্জের পরীক্ষা হবে পাবনা জেলা আনসার ও ভিডিপি কার্যালয়ে, রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ জেলার পরীক্ষা হবে ৪ নম্বর আনসার ব্যাটালিয়ন, রাজশাহীতে।

রংপুর রেঞ্জের আওতায় রংপুর ও গাইবান্ধার পরীক্ষা হবে রংপুর আনসার-ভিডিপি প্রশিক্ষণকেন্দ্রে। ঠাকুরগাঁও ও পঞ্চগড়ের পরীক্ষা হবে ৩৬ আনসার ব্যাটালিয়ন, ঠাকুরগাঁওয়ে। লালমনিরহাট ও কুড়িগ্রামের পরীক্ষা হবে ২৭ আনসার ব্যাটালিয়ন, লালমনিরহাটে। দিনাজপুর ও নীলফামারী জেলার পরীক্ষা হবে দিনাজপুর টেকনিক্যাল ট্রেনিং সেন্টার কার্যালয়ে। সিলেট রেঞ্জের আওতায় সিলেট ও সুনামগঞ্জের পরীক্ষা হবে সিলেটের জেলা আনসার-ভিডিপি কার্যালয়ে। হবিগঞ্জ ও মৌলভীবাজারের প্রার্থীদের পরীক্ষা হবে হবিগঞ্জের জেলা আনসার-ভিডিপি কার্যালয়ে।

প্রাথমিক বাছাইয়ে উত্তীর্ণ প্রার্থীদের ২ তারিখে দিতে হবে লিখিত ও মৌখিক পরীক্ষা। রাজশাহী রেঞ্জের জেলাগুলোর পরীক্ষা হবে ৪ আনসার ব্যাটালিয়ন সদর দপ্তর, নওহাটা, রাজশাহীতে। রংপুর রেঞ্জের আনসার-ভিডিপি টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (টিটিসি) কার্যালয়, দিনাজপুরে এবং সিলেট রেঞ্জের পরীক্ষা হবে সিলেট জেলা আনসার-ভিডিপি কার্যালয়ে।

বেতনসীমা

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর বেতন-ভাতার নিয়ম অনুসারে মাসিক ১৩ হাজার ৫০ টাকা ভাতা পাওয়া যাবে সমতলের জন্য। পার্বত্য এলাকায় কাজের জন্য ভাতা পাওয়া যাবে মাসিক ১৪ হাজার ২০০ টাকা। বছরে দুটি উত্সব ভাতা পাবে ৯ হাজার ৭৫০ টাকা, সঙ্গে পাবে ভর্তুকি মূল্যে রেশন সুবিধা। কর্তব্যরত অবস্থায় মৃত্যুবরণ করলে পাঁচ লাখ টাকা এবং স্থায়ীভাবে পঙ্গুত্ববরণ করলে দুই লাখ টাকা আর্থিক সহায়তা দেওয়া হবে।

যোগাযোগ

বিভিন্ন তথ্যের জন্য উল্লিখিত জেলার আনসার-ভিডিপির কার্যালয়ে যোগাযোগ করা যাবে। তথ্য পাওয়া যাবে আনসার-ভিডিপির ওয়েবসাইট (www.ansarvdp.gov.bd) এই ঠিকানায়।

 


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0039808750152588