আন্তর্জাতিক গণমাধ্যমে নুসরাত হত্যার রায়

দৈনিকশিক্ষা ডেস্ক |

ফেনীর সোনাগাজীর মাদরাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলার রায়ে অধ্যক্ষ সিরাজ উদ দৌলাসহ ১৬ আসামির সবাইকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে এই খবর গুরুত্বের সঙ্গে তুলে ধরা হয়েছে। তাৎক্ষণিকভাবে অনলাইনে প্রধান সংবাদ হিসেবেও প্রকাশ করে প্রভাবশালী অনেক সংবাদমাধ্যম।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি রায় ঘোষণার পরপরই তাদের অনলাইন সংস্করণে প্রধান সংবাদ করে নুসরাত হত্যা মামলার রায়ের খবরকে। ‘নুসরাত জাহান রাফি : ১৬ জনের মৃত্যুদণ্ড, যারা এই ছাত্রীকে আগুন দিয়েছিলেন’ শিরোনামে বিবিসির সংবাদে বলা হয়, শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আনার পর এক মাদরাসাছাত্রীকে আগুনে পুড়িয়ে হত্যায় অভিযুক্ত ১৬ জনকে ফাঁসির আদেশ দিয়েছেন বাংলাদেশের একটি আদালত। একাধিক ছবি দিয়ে খবরে বলা হয়, সাজা শোনার পর আদালতে আসামিদের কান্না ও ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়। একই সঙ্গে বাংলাদেশে নারীদের যৌন হয়রানি বেড়ে যাওয়ার বিষয়টি গুরুত্বের সঙ্গে তুলে ধরা হয়।

নুসরাত হত্যাকাণ্ডকে ‘বর্বর’ বলে অভিহিত করেছে ফরাসি বার্তা সংস্থা এএফপি। বাংলাদেশে কিশোরীকে আগুন দিয়ে পোড়ানোর ঘটনায় ১৬ জনের মৃত্যুদণ্ড শিরোনামে খবর প্রকাশ করেছে বার্তা সংস্থাটি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স ‘যৌন হয়রানির মামলায় কিশোরীকে হত্যায় অভিযুক্ত ১৬ জনকে মৃত্যুদণ্ড দিয়েছে বাংলাদেশ’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে বলেছে, ওই কিশোরী তার প্রতিষ্ঠানের অধ্যক্ষের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেছিলেন; পরে সেটি প্রত্যাহার করে নিতে অস্বীকৃতি জানানোয় তাকে আগুনে পুড়িয়ে হত্যা করা হয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা নুসরাত হত্যার বিচার চেয়ে বিক্ষোভের ছবি প্রকাশ করে সংবাদটি তুলে ধরে। চিকিৎসাধীন নুসরাতের ‘শেষ নিঃশ্বাস পর্যন্ত লড়াই করে যাব’ বক্তব্যের উল্লেখও করেছে আল জাজিরা। ব্রিটেনের প্রভাবশালী পত্রিকা দ্য গার্ডিয়ান লিখেছে, বাংলাদেশে ছাত্রীকে জীবন্ত পুড়িয়ে হত্যায় ১৬ জনের মৃত্যুদণ্ড। আরেক পত্রিকা টেলিগ্রাফ লিখেছে, যৌন হয়রানির ঘটনার পর কিশোরীকে পুড়িয়ে হত্যায় ১৬ জনের মৃত্যুদণ্ড দিয়েছে বাংলাদেশ। জাপান টুডে তাদের আন্তর্জাতিক খবরের প্রধান শিরোনামে লিখেছে, নারীকে জীবন্ত পুড়িয়ে মারায় বাংলাদেশে ১৬ জনের মৃত্যুদণ্ড।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট, ফক্স নিউজ, এপি, সিএনএনসহ বেশ কিছু গণমাধ্যম নুসরাত হত্যার রায়ের খবর গুরুত্বের সঙ্গে তুলে ধরে। যৌন হয়রানির মামলার পর কিশোরীকে জীবন্ত পুড়িয়ে হত্যায় ফেনীর এক আদালত সব আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছেন বলে তুলে ধরে তারা। এছাড়া ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে, টাইমস অব ইন্ডিয়া, ইন্ডিয়ান এক্সপ্রেস, এনডিটিভি, পাকিস্তানের ডন, এক্সপ্রেস ট্রিবিউন, সংযুক্ত আরব আমিরাতের গাল্ফ নিউজ, সিঙ্গাপুরের স্ট্রেইট টাইমস, মালয়েশিয়ার বের্নামা, চীনের সিনহুয়া, থাইল্যান্ডের ব্যাংকক পোস্ট, কানাডার সিটিভি নিউজ, অস্ট্রেলিয়ার সিডনি মর্নিং হেরাল্ডসহ বিশ্বের অনেক গণমাধ্যম এ নিয়ে খবর প্রকাশ করে।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0028018951416016