আন্দোলনকারী শিক্ষকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক |

‘বাদপড়া’ চার হাজারের বেশি প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণের দাবিতে আন্দোলনকারী একজন শিক্ষকের মৃত্যু হয়েছে (ইন্না...রাজেউন)। তার নাম জাকির হোসেন। তিনি ফরিদপুরের মধুখালীর হাটঘাটা বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন। শুক্রবার (১২ জুলাই) রাত সাড়ে ১১টার দিকে ঢাকার ইবনেসিনা হাসপাতালে  চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মামুনুর রশিদ খোকন শনিবার বিকেলে দৈনিকশিক্ষা ডটকমকে এ তথ্য জানান। 

তিনি বলেন, হাট ঘাটা বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.জাকির হোসেন চার হাজারের বেশি প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণের দাবিতে চলমান আন্দোলনের অংশ নিতে ঢাকায় এসেছিলেন। 'কয়েকদিন আগে প্রেসক্লাবে অবস্থানকালে অসু্স্থ হয়ে পরেন তিনি। তাঁকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ফরিদপুরে পাঠানো হয়। পরে তাঁকে ফরিদপুর ডায়বেটিক হাসপাতালে ভর্তি করা হয়। তারপর ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু অবস্থার অবনতি হলে ঢাকায় এনে তাকে ইবনেসিনা হাসপাতালে ভর্তি করা হয়। পরে চিকিৎসাধীন অবস্থায় গতকাল রাত সাড়ে ১১টার দিকে তিনি মৃত্যুবরণ করেন।

উল্লেখ্য, ‘বাদপড়া’ চার হাজারের বেশি প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণের দাবিতে শনিবার (১৩ জুলাই) জাতীয় প্রেসক্লাবের সামনে ১১তম দিনের মতো আমরণ অনশন কর্মসূচি পালন করছেন কয়েকশ শিক্ষক।

সরকার সাফ বলে দিয়েছে যোগ্য সব প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণ করা হয়েছে। আর কোনও প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণ করা হবে না। দেশের কোথাও প্রাথমিক বিদ্যালয় স্থাপনের দরকার হলে তার সরকার করবে। ব্যক্তি উদ্যোগে প্রতিষ্ঠা করা কোনও  প্রাথমিক বিদ্যালয় আর সরকারি করা হবে না। 

তবে, আন্দোলনকারী শিক্ষকরা দাবি করছেন তারা সরকারের প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণ প্রক্রিয়া থেকে বাদ পড়েছে। তাই আন্দোলন করে সরকারিকরণের দাবি করে যাচ্ছেন। অপরদিকে সরকার ২৬ হাজারের বেশি যোগ্য ও বৈধভাবে প্রতিষ্ঠিত বিদ্যালয় সরকারিকরণ করেছে।     


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0023758411407471