আম্ফানে যশোরের ৩৭৩ শিক্ষা প্রতিষ্ঠানে ৫ কোটি ২১ লাখ টাকার ক্ষতি

যশোর প্রতিনিধি |

ঘূর্ণিঝড় আম্ফানে যশোর জেলায় ৩৭৩টি শিক্ষা প্রতিষ্ঠানের ৫ কোটি ২১ লাখ ৯৬ হাজার টাকার ক্ষতি হয়েছে। এরমধ্যে ১৬৭টি মাধ্যমিক বিদ্যালয়ে ৩ কোটি ১১ লাখ ৩৬ হাজার টাকা, ৬১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৩৯ লাখ ৫০ হাজার টাকা, ২৭ টি কলেজে ৪৮ লাখ ২৫ হাজার, ১১৩টি মাদ্রাসায় ১ কোটি ৭ লাখ ৮৫ হাজার টাকা ও ৫টি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ক্ষতি হয়েছে ১ লাখ ৫০ হাজার টাকা। ক্ষতিগ্রস্ত শিক্ষা প্রতিষ্ঠানের নাম ও ক্ষতির পরিমাণ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর , মাদরাসা শিক্ষা অধিদপ্তর ও কারিগরি শিক্ষা অধিদপ্তরে পাঠানো হয়েছে। যশোরের জেলা শিক্ষা অফিসার এ এস এম আব্দুল খালেক।

জেলা শিক্ষা অফিস সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, গত ২০ মে ঘুর্ণিঝড় আম্ফানের আঘাতে জেলার ৩৭৩টি শিক্ষা প্রতিষ্ঠানের টিনের চাল উড়ে গেছে। সেই সাথে পাঁকা দেয়ালের উপর বড় বড় গাছ পড়ে ভেঙ্গে গেছে। আবার কিছু কিছু প্রতিষ্ঠানে আধাপাকা দেয়ালে ফাটল ধরেছে। সংস্কার না করা হলে সকল শিক্ষা প্রতিষ্ঠান খুললেও শিক্ষার্থীদের ক্লাস করানো যাবে না। এ জন্য ঝড়ে ক্ষতিগ্রস্থ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা তালিকা ও টাকার পরিমাণ লিখে পাঠিয়েছেন জেলা শিক্ষা অফিসে। জেলা অফিস থেকে সেই তালিকা পাঠানো হয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর , মাদরাসা শিক্ষা অধিদপ্তর ও কারিগরি শিক্ষা অধিদপ্তরে।

জেলার ৩৭৩টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে সদর উপজেলায় ৪০টি শিক্ষা প্রতিষ্ঠানে ৮৫ লাখ ৫০ হাজার টাকা ক্ষতি হয়েছে। এর মধ্যে ৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১১ লাখ টাকা, ১৫টি মাধ্যমিক বিদ্যালয়ে ৪৬ লাখ টাকা, ২টি কলেজে ৪ লাখ ৫০ হাজার টাকা ও ১৬টি মাদরাসায় ক্ষতি হয়েছে ২৪ লাখ টাকা। 

ঝিকরগাছায় ৭৫টি শিক্ষা প্রতিষ্ঠানে ১ কোটি ৮২ লাখ ৩ হাজার টাকার ক্ষতি হয়েছে। এর মধ্যে ২৫টি মাধ্যমিক বিদ্যালয়ে ১ কোটি ৩৪ লাখ টাকা, ২৪ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৯ লাখ ৩হাজার টাকা, ৩টি কলেজে ৫ লাখ টাকা ও ২৩ মাদরাসায় ক্ষতি হয়েছে ৩৪ লাখ ১০ হাজার টাকা। 

অভয়নগরে ৪০টি শিক্ষা প্রতিষ্ঠানে ক্ষতি হয়েছে ৩৫ লাখ ৫০ হাজার টাকা। এর মধ্যে ৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১১ লাখ টাকা, ১৫টি মাধ্যমিক বিদ্যালয়ে ৪৬ লাখ টাকা, ২টি কলেজে সাড়ে ৪ লাখ টাকা ও ১৬টি মাদরাসায় ক্ষতি হয়েছে ২৪ লাখ টাকা। 

কেশবপুরে ১২১টি শিক্ষা প্রতিষ্ঠানে ক্ষতি হয়েছে ক্ষতি হয়েছে ১ কোটি ২৪ লাখ টাকা। এর মধ্যে ২ টা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দেড় লাখ টাকা, ১১ টি মাধ্যমিক বিদ্যালয়ে ৯ লাখ ৫০ হাজার টাকা, ৬টি কলেজে ১৪ লাখ টাকা ও ৭টি মাদরাসায় ক্ষতি হয়েছে ১০ লাখ ৫০ হাজার টাকা। 

চৌগাছায় ৩১ শিক্ষা প্রতিষ্ঠানে ক্ষতি হয়েছে ৪৪ লাখ ৫০ হাজার টাকা। এর মধ্যে ৯টা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১০ লাখ ৫০ হাজার টাকা, ১১টি মাধ্যমিক বিদ্যালয়ে ২২ লাখ টাকা, ২টি কলেজে ৩ লাখ ও ৯টি মাদরাসায় ক্ষতি হয়েছে ৯ লাখ টাকা। 

মণিরামপুরে ৩৮টি শিক্ষা প্রতিষ্ঠানে ক্ষতি হয়েছে ১ কোটি ১৬ লাখ ৫০ হাজার টাকা। এর মধ্যে ৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১৬ লাখ ৫০ হাজার টাকা,২০টি মাধ্যমিক বিদ্যালয়ে ৬৪ লাখ টাকা, ৪টি কলেজে ৫ লাখ টাকা ,৪টি মাদরাসায় ২১ লাখ টাকা ও ১টি ভোকেশনাল স্কুলে ক্ষতি হয়েছে ১ লাখ টাকা। 

বাঘারপাড়ায় ১০টি শিক্ষা প্রতিষ্ঠানে ক্ষতি হয়েছে ৭ লাখ টাকা। এর মধ্যে ২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০ হাজার টাকা, ৫টি মাধ্যমিক বিদ্যালয়ে ১ লাখ ৫০ হাজার টাকা, ৩টি  মাদ্রাসায় ৪ লাখ ৩০ হাজার টাকা ও ১টি ভোকেশনাল স্কুলে ক্ষতি হয়েছে ১ লাখ টাকা। 

শার্শায় ১৮টি শিক্ষা প্রতিষ্ঠানে ক্ষতি হয়েছে ২১ লাখ ২৬ হাজার টাকা । এর মধ্যে ৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১০ লাখ টাকা, ১২টি মাধ্যমিক বিদ্যালয়ে ১০ লাখ ৫১ হাজার টাকা, ১টি কলেজে ক্ষতি হয়েছে  ৭৫ হাজার টাকা।

জেলা শিক্ষা অফিসার এ এস এম আব্দুল খালেক দৈনিক শিক্ষডটকমকে বলেন, আমরা সরেজমিনে পরিদর্শন করে ক্ষতিগ্রস্থ সব শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা পাঠিয়েছি। এই তালিকা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে। তারপর সিদ্ধান্ত নেয়া হবে এইসব ক্ষতিগ্রস্থ প্রতিষ্ঠানকে কিভাবে সহযোগিতা করা হবে। আশা করা যাচ্ছে, করোনার পর আগের মত পরিবেশেই শিক্ষার্থীরা ক্লাস করতে পারবে।


পাঠকের মন্তব্য দেখুন
পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ - dainik shiksha পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী - dainik shiksha ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ - dainik shiksha প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন কলেজ পরিচালনা পর্ষদ থেকে ঘুষে অভিযুক্ত সাংবাদিককে বাদ দেওয়ার দাবি - dainik shiksha কলেজ পরিচালনা পর্ষদ থেকে ঘুষে অভিযুক্ত সাংবাদিককে বাদ দেওয়ার দাবি পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা please click here to view dainikshiksha website Execution time: 0.005375862121582