ইউএসএইড ও খুবির আইন বিভাগের মধ্যে এমওইউ স্বাক্ষরিত

খুবি প্রতিনিধি |

খুলনা বিশ্ববিদ্যালয়ের আইন স্কুল ও ইউএসএইড এর মধ্যে আইনগত শিক্ষা ও সহায়তা সংক্রান্ত এক সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। আজ  সোমবার (১৫ জুলাই) সকালে খুলনা বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ প্রশাসন ভবনের সম্মেলন কক্ষে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানটি হয়। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের আইন স্কুলের ডিন প্রফেসর ড. মো. ওয়ালিউল হাসানাত এবং ইউএসএইডের চিফ অব পার্টি চার্লস জাকোসা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এমওইউতে স্বাক্ষর করেন। 

উপাচার্য তাঁর শুভেচ্ছা বক্তব্যে এটাকে প্রশংসনীয় উদ্যোগ হিসেবে আখ্যায়িত করে বলেন, দেশ-বিদেশের বহু প্রতিষ্ঠানের সঙ্গে খুলনা বিশ্ববিদ্যালয়ের এমওইউ স্বাক্ষরিত হয়েছে এবং সেভাবে কাজও চলছে। ইউএসএইডের সঙ্গে আইনগত সহায়তা নিয়ে আজ যে সমঝোতা স্বাক্ষরিত হলো।

এর ফলে আইনের শিক্ষর্থীরা উপকৃত হবে এবং তারা সমাজের পিছিয়ে পড়া মানুষদের আইনগত অধিকার বিষয়ে সচেতনতা সৃষ্টি ও নিজেদেরকে সংশ্লিষ্ট বিষয়ে সমৃদ্ধ করতে পারবে। তিনি আরও বলেন, ইউএসএইড এবং সরকারের আইন মন্ত্রণালয়ের লিগ্যাল এইড সংস্থা দরিদ্র এবং অসহায় মানুষদের আইনগত অধিকার পেতে সহায়তার হাত বাড়িয়ে দেয়ার যে কার্যক্রম পরিচালনা করছে এটি একটি ভালো উদ্যোগ। তবে গ্রামের মানুষ এ বিষয়ে এখনও তেমন অবগত নন। তাদের মধ্যে সচেতনতা সৃষ্টি এবং আইনগত সহায়তা পাওয়ার জন্য কার্যকর ব্যবস্থা আরও জোরদার করতে পারলে সামাজিক বিরোধ, হানাহানি ও দ্বন্দ্ব কমে যাবে এবং সমাজে শান্তি ও স্বস্তি প্রতিষ্ঠিত হবে।

তিনি বর্তমান সরকারের এই কার্যক্রমে সহায়তা প্রদানের জন্য এইএসএইডকে ধন্যবাদ জানান। এমওইউ চুক্তি স্বাক্ষরের প্রাক্কালে ইউএসএইড’স প্রমোটিং পিস এন্ড জাস্টিস (পিপিজে) অ্যাক্টিভিটি বিষয়ে চিফ অব পার্টি চার্লস জাকোসা এবং বর্তমান সরকারের আইন মন্ত্রণালয়ের অধীন ন্যাশনাল লিগ্যাল এইডস সার্ভিসেস সম্পর্কে সংশ্লিষ্ট সংস্থা এনএলএএসও এর পরিচালক (সিনিয়র ডিস্ট্রিক্ট জজ) মো. আমিনুল ইসলাম বক্তব্য রাখেন। এ সময় এনএলএএসও এর সহকারী পরিচালক সিনিয়র সহকারী জজ কাজী ইয়াসিন হাবীব, ইউএসএইড বাংলাদেশ এর টিম লিডার হাবিবা আক্তার, ইউএসএইড এর ডেপুটি চিপ অব পার্টি নন্দ লাল সূত্রধর, খুলনা বিশ্ববিদ্যালয়ের আইন ডিসিপ্লিনের শিক্ষকরা উপস্থিত ছিলেন।


পাঠকের মন্তব্য দেখুন
চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে পরীক্ষার আগেই হবু শিক্ষকদের হাতে পৌঁছে যায় উত্তরপত্র: ডিবি - dainik shiksha পরীক্ষার আগেই হবু শিক্ষকদের হাতে পৌঁছে যায় উত্তরপত্র: ডিবি দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0028009414672852