ইবতেদায়ি শিক্ষকদের অবস্থান কর্মসূচি অব্যাহত

নিজস্ব প্রতিবেদক |

জাতীয় প্রেসক্লাবের সামনে চতুর্থ দিনের মতো লাগাতার অবস্থান কর্মসূচি পালন করছেন ইবতেদায়ি মাদরাসার শিক্ষকরা। বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতির ব্যানারে বৃহস্পতিবার (৪ এপ্রিল)  অবস্থান কর্মসূচি অব্যাহত আছে। রেজিস্ট্রেশনপ্রাপ্ত সব স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণের প্রতিশ্রুতি বাস্তবায়নের দাবিতে তারা এ কর্মসূচি পালন করছেন।

চতুর্থ দিনের অবস্থান কর্মসূচিতে যা বললেন শিক্ষক নেতারা।

গতকাল বুধবার (৩ মার্চ) প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেন শিক্ষক নেতারা। দাবি আদায়ে গত ৩০ মার্চ থেকে অবস্থান কর্মসূচি শুরু করেন শিক্ষকরা। একদিন বিরতি দিয়ে  ফের ১ ও ২ এপ্রিল এক ঘণ্টা কর্মসূচি পালন করেন তারা।

দাবি আদায় না হওয়া পর্যন্ত লাগাতার অবস্থান কর্মসূচি অব্যাহত থাকবে জানিয়ে  সমিতির মহাসচিব কাজী মোখলেছুর রহমান বলেন, বেতনবিহীন স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা নীতিমালা ২০১৮ তে যে সমস্ত শর্ত লিপিবদ্ধ করা হয়েছে তা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বেতনভুক্ত সংযুক্ত ইবতেদায়ি মাদরাসার জন্য প্রযোজ্য নয়।

এ ধরনের কঠিন শর্ত প্রত্যাহার করে সহজ শর্তে বাংলাদেশ মাদরাসা বোর্ড কর্তৃক রেজিস্ট্রেশনপ্রাপ্ত সব স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণের দাবি জানান শিক্ষকরা।

তিনি আরও বলেন, ২০১৮ খ্রিষ্টাব্দের ১৬ জানুয়ারি রেজিস্ট্রেশনপ্রাপ্ত সব স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণে প্রতিশ্রুতি দিয়েছিলেন কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব। এ সময় শিক্ষা সচিবের দেয়া প্রতিশ্রুতি দ্রুত বাস্তবায়নের দাবি জানান তিনি।

অবস্থান কর্মসূচিতে ৯ দফা দাবি তুলে ধরেন ইতেদায়ি মাদরাসার শিক্ষকরা। দাবিগুলো হল, স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা নীতিমালা ২০১৮ সংশোধন করে সহজ শর্তে সরকারিকরণ করা, বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড কর্তৃক স্বীকৃতি নবায়নের সহজ আইন প্রণয়ন করা, পূর্বের নিয়ম অনুযায়ী নিয়োগপ্রাপ্ত সকল শিক্ষককে বহাল রাখা, প্রাথমিক বিদ্যালয়ের মতো স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার স্থায়ী রেজিস্ট্রেশনের ব্যবস্থা করা, ২ জন আলিম শিক্ষকের মধ্যে ১ জন এইচএসসি (সমমান) শিক্ষক অন্তর্ভুক্তিকরণ, প্রাথমিক বিদ্যালয়ের মতো প্রতিটি স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার অফিস সহায়ক নিয়োগ প্রদান, স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষকদের পিটিআই ট্রেনিংয়ের মাধ্যমে প্রশিক্ষণের ব্যবস্থা করা, ইবতেদায়ি মাদরাসার আসবাবপত্রসহ ভবন নির্মাণ। মাদরাসা শিক্ষা বোর্ডের কোডপ্রাপ্ত ৬ হাজার ৯৯৮ ও মন্ত্রণালয়ের আবেদন করা মাদরাসাগুলোকে কোড প্রদান করে সব মাদরাসাকে সরকারিকরণ করা।

 অবস্থান কর্মসূচিতে বক্তব্য দেন সমিতির সভাপতি মাওলানা হাফেজ কাজী ফয়জুর রহমান, সহ সভাপতি মাওলানা মো. শাহজাহান, এ বি এম আব্দুল কুদ্দুস, আবু মুসা ভূঁইয়া, মো. সামছুল আলম, হাফেজ মাহমুদ, নাসরিন বেগম, আলেয়া খাতুন, হাফিজা খাতুন,  লাভলী আক্তার,  অজুপা খাতুন, মানছুরা, মাহফুজা, মাকসুদুল হক, হাসান, আলহাজ্ব গোলাম মোস্তফা, শফিকুল ইসলাম, মুক্তারুল ইসলাম, আব্দুল ওহাব, মাওলানা জাহিদ, আব্দুর রাজ্জাক, অনিক মাহমুদ, আব্দুল হালিম, আমিনুল ইসলাম,আবু বক্কর ছিদ্দিক, রাশেদুল ইসলাম, আলামিন, নজরুল ইসলাম, মফিজ উদ্দিন, শরিফুল ইসলাম, জাহাঙ্গীর আলম প্রমুখ।


পাঠকের মন্তব্য দেখুন
ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0053119659423828