ইবিতে লিখিত-এমসিকিউর সমন্বনে ভর্তি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক |

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা লিখিত ও এমসিকিউ’র সমন্বয়ে অনুষ্ঠিত হবে। মঙ্গলবার ভর্তি পরীক্ষা কমিটির এক সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। 

এছাড়া আগামী ৩ থেকে ৭ নভেম্বরে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষার আবেদনের সময় ও ভর্তি ফরমের মূল্য নির্ধারণসহ বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করেছে প্রশাসন। সভা শেষে এসব সিদ্ধান্ত জানিয়েছেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ। 

সভা ও রেজিস্ট্রার অফিস সূত্রে জানা গেছে, মঙ্গলবার সকাল ১১টায় উপাচার্যের কার্যলয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক ও উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারীর সভাপতিত্বে কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী ভর্তি পরীক্ষা ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ২০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। এছাড়া ৪০ নম্বর একাডেমিক (এসএসসি ও এইচএসসি বা সমমান) ফলাফলের ভিত্তিতে নির্ধারণ করা হবে। 

আগামী ভর্তি পরীক্ষার আবেদনের জন্য ১০ সেপ্টেম্বর থেকে ১০ অক্টোবর সময় নির্ধারণ করেছে কর্তৃপক্ষ। একইসাথে ৮টি ইউনিটের পরিবর্তে এবছর ৪টি ইউনিটে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তও গৃহীত হয়। সিদ্ধান্ত অনুযায়ী ‘এ’ ইউনিটের অধীনে ধর্মতত্ব অনুষদের ৩টি বিভাগ এবং মানবিক ও সমাজ বিজ্ঞান অনুষদভুক্ত আরবী ভাষা ও সাহিত্য বিভাগ এবং আইন ও শরীয়াহ অনুষদভুক্ত আল-ফিকহ্ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ বিভাগ অন্তর্ভুক্ত করা হয়েছে। ‘বি’ ইউনিটের অধীনে মানবিক ও সমাজ বিজ্ঞান অনুষদের ১০টি এবং আইন ও শরীয়াহ অনুষদের ২টি (আইন বিভাগ এবং আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগ) মোট ১২টি বিভাগ অন্তরভূক্ত করা হয়েছে। এছাড়া ‘সি’ ইউনিটের অধীনে ব্যবসায় প্রশাসন অনুষদের ৬টি বিভাগ এবং ‘ডি’ ইউনিটে অধীনে ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ১১টি বিভাগ রাখা হয়েছে। 

এদিকে, ইউনিট ফি ২০০ টাকাসহ ইউনিটের বিভাগ প্রতি ১০০ টাকা করে ভর্তি নির্ধারণ করা হয়েছে। এ অনুযায়ী ‘এ’ ইউনিটে ৭০০ টাকা, ‘বি’ ইউনিটে ১৪০০ টাকা। ‘সি’ এবং ‘ডি’ ইউনিটে ভর্তি ফরমের মূল্য নির্ধারণ করেছে যথাক্রমে ৮০০ এবং ১৩০০ টাকা। 

সভায় উপস্থিত ছিলেন সহ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ, প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলামসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় সভাপতি ও বিভিন্ন হলের প্রভোস্ট।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0045759677886963