ইসরোর প্রদর্শনী ভ্যান দেখতে ত্রিপুরায় ছাত্র-ছাত্রীদের ভিড়

দৈনিকশিক্ষা ডেস্ক |

৪৭তম ত্রিপুরা রাজ্যভিত্তিক বিজ্ঞান মেলা ও প্রদর্শনী উপলক্ষে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) শিলংস্থিত নর্থ-ইস্ট স্পেস অ্যাপ্লিকেশন সেন্টার একটি শিক্ষামূলক প্রদর্শনী ভ্যান পাটিয়েছে। এ গাড়িতে ভারতের মহাকাশ গবেষণার শুরু থেকে শেষ পর্যন্ত কাজের বিবরণ রয়েছে।

শনিবার (৪ জানুয়ারি) নর্থ-ইস্ট স্পেস অ্যাপ্লিকেশন সেন্টারের অধিকর্তা পি এল এন রাজু জানান, কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের যন্ত্র রকেটের বিভিন্ন মডেল যেমন- বি এস এল ভি, জি এস এল ভি, ক্রয়োজনিক্স ইঞ্জিন, কী করে রকেট উৎক্ষেপণ করা হয়, মহাকাশে গিয়ে কী করে উপগ্রহ তথ্য, ছবি, আবহাওয়ার পূর্বাভাস, টেলিযোগাযোগসহ অন্য কাজ-কর্ম পরিচালিত হয় তার বিবরণ ছাত্র-ছাত্রীদের সামনে মডেল ও অভিজ্ঞ বিজ্ঞানীদের দ্বারা বর্ণনা করা হচ্ছে। মূলত ছাত্র-ছাত্রীদের মহাকাশ গবেষণা সম্পর্কে আরও স্পষ্ট ও স্বচ্ছ ধারণা দেয়ার জন্য এ গাড়িটি এখানে নিয়ে আসা হয়েছে।

এ গাড়িটি উত্তর-পূর্ব ভারতের প্রতিটি রাজ্যের বিভিন্ন শহরে ঘুরে ঘুরে ছাত্র-ছাত্রীদের ইসরোর কাজের ধারণা দেয় বলেও জানান তিনি। 

শীতাতপ নিয়ন্ত্রিত এ গাড়িটির মধ্যে রয়েছে রকেটের মডেল, বিভিন্ন স্যাটেলাইটের মডেল, কী করে এগুলো কক্ষপথে প্রক্ষেপিত হয়। 

বিজ্ঞান মেলার শেষ দিনে ইসরোর এ বিশেষ গাড়িটি দেখতে ছাত্র-ছাত্রীদের ভিড় লক্ষ করা যায়। লাইন ধরে দাঁড়িয়ে গাড়িটি দেখছে ছাত্র-ছাত্রীরা।

গাড়িটি দেখে বেরিয়ে আসার সময় ছাত্র-ছাত্রীরা নিজেদের অভিজ্ঞতা ব্যাখ্যা করতে গিয়ে বলেন, এতোদিন আমরা বইতে মহাকাশ সম্পর্কিত বিষয়গুলো পড়েছি। কিন্তু এখানে রকেটসহ উপগ্রহের হুবহু মডেল দেখে খুব সহজেই বিষয়গুলো জানতে পেরেছি। শুধু ছাত্র-ছাত্রী নয়, শিক্ষক-শিক্ষিকারা এ যানটি দেখতে এসেছেন, তারাও দেখে খুব উৎসাহিত। 

শিক্ষিকা সুদীপ্তা কর বলেন, এখানে যা প্রদর্শন করা হয়েছে তা শুধু ছাত্র-ছাত্রীদের জ্ঞান ভাণ্ডারই নয়, শিক্ষক-শিক্ষিকাদের জ্ঞান ভাণ্ডারও সমৃদ্ধ করছে। যা ছাত্র-ছাত্রীদের পড়ানোর কাজে আরও অনেক বেশি সহায়ক হবে।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0034890174865723