ঈদের দিন সড়ক দুর্ঘটনায় ২১ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক |

ঈদের দিন দেশের বিভন্ন জেলা থেকে দুর্ঘটনায় ২১ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। এর মধ্যে রয়েছেন ফরিদপুরে ছয়জন, লালমনিরহাটে চারজন, ঝিনাইদহে দুইজন, সিরাজগঞ্জে তিনজন, টাঙ্গাইলে দুইজন, আশুলিয়ায় একজন, পিরোজপুরে দুইজন ও গাজীপুরে একজন।

ফরিদপুর সদর উপজেলায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে গাছে ধাক্কা দিলে ছয়জন নিহত এবং অন্তত ১৫ জন আহত হয়েছেন।       

ফরিদপুরের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সিনিয়র স্টেশন অফিসার মো. নুরুল আলম দুলাল জানান, বুধবার সকাল পৌনে ৭টার দিকে ধুলদী রেলগেট এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

হতাহতদের নাম-পরিচয় তাৎক্ষণিকভাবে জানা যায়নি।  আহতদের মধ্যে ১৩ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নুরুল জানান, এ কে ট্রাভেলসের একটি বাস ঢাকা থেকে ঈদে ঘরমুখো যাত্রীদের নিয়ে চুয়াডাঙ্গার দিকে যাচ্ছিল। পথে বাসের চালক নিয়ন্ত্রণ হারালে বাসটি রাস্তার পাশের একটি গাছের সঙ্গে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই চারজনের মৃত্যু হয়। পরে ফরিদপুর সদর হাসপাতালে নেওয়ার পথে একজন এবং সেখানে চিকিৎসাধীন অবস্থায় আরও একজনের মৃত্যু হয়।


 

ঈদের সকালে লালমনিরহাটে পিকআপ নিয়ন্ত্রণ হারিয়ে চারজন নিহত হয়েছেন; এছাড়া এ দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ২০ জন।

সদর উপজেলার বড়বাড়ি বাজারে কুড়িগ্রাম-রংপুর মহাসড়কে বুধবার সকাল সাড়ে ৬টার দিকে এই দুর্ঘটনা ঘটে বলে পুলিশ জানিয়েছে।

রংপুর থেকে আসা একটি পিকআপ নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশের স্মৃতিসৌধে ধাক্কা খেয়ে উল্টে গেলে এই হতাহতের ঘটনা ঘটে।

সদর থানার ওসি মাহফুজ আলম জানান, এতে ঘটনাস্থলেই চালকসহ দুজন নিহত হন। লালমনিরহাট সদর হাসপাতালে নেওয়ার পথে আরও একজন এবং হাসপাতালে চিকিৎসা দেওয়ার সময় আরও একজন মারা যান।

দুর্ঘটনায় আহত হন আরও ২০ জন। তাদের লালমনিরহাট ও কুড়িগ্রাম হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নিহতরা হলেন কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার নিলুরখামার গ্রামের মোজাম্মেল হোসেনের ছেলে হাফিজুর রহমান(২৫), রংপুরের তাজহাট শেখপাড়ার আব্দুর রশিদের ছেলে আশরাফুল আলম(২৮), কুড়িগ্রাম সদর উপজেলার সিতাইঝাড় গ্রামের আব্দুল আজিজ(৬০) ও ফারুক হোসেন (২৬)।

লালমনিরহাট ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা মো:. রেজাউল করিম জানান,আহতদের লালমনিরহাট, কুড়িগ্রাম ও রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে।

স্থানীয়রা জানান, পিকআপে থাকা সবাই রংপুর থেকে ঈদ করার জন্য কুড়িগ্রাম যাচ্ছিলেন।

বুধবার বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।

ঝিনাইদহের মহেশপুরে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা খেয়ে দুই আরোহী নিহত হয়েছেন; আহত হয়েছেন আরও একজন।

বুধবার সকাল ৯টার দিকে উপজেলার খর্দ খালিশপুরে এ দুর্ঘটনা ঘটে বলে মহেশপুর থানার ওসি রাশেদুল আলম জানান।

নিহতরা হলেন- চুয়াডাঙ্গার বারান্দী গ্রামের আসাদুল ইসলামের ছেলে রানা ( ২৪ ) ও ঝিনাইদহের জগন্নাথপুর গ্রামের আব্দুল আলিমের ছেলে বিপুল হোসেন।

আহত বারান্দী গ্রামের ফয়েজউল্লার ছেলে ফিরোজ আহমেদকে (২২) জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ওসি বলেন, চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার বারান্দী গ্রাম থেকে তিনজন মোটরসাইকেলে করে ঝিনাইদহের কোর্টচাঁদপুরের  জগন্নাথপুরে যাচ্ছিলেন। পথে মোটরসাইকেলটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশের একটি গাছের সাথে ধাক্কা দিলে তিন আরোহী গুরুতর আহত হন।

স্থানীয়রা তাদের উদ্ধার করে কোর্টচাঁদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে সেখানে চিকিৎসকেরা  রানা ও  ফিরোজকে মৃত ঘোষণা করেন বলে জানান এ পুলিশ কর্মকর্তা।

সিরাজগঞ্জের রায়গঞ্জে পৃথক দুর্ঘটনায় তিনজন নিহত হয়েছেন। বুধবার ভোরে এ দুটি দুর্ঘটনা ঘটে। বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে দুপুরে তাদের মৃত্যু হয়। নিহতদের দুজন হলেন চন্দন ও ফারুক। একজনের নাম জানা যায়নি।

রায়গঞ্জ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের ভারপ্রাপ্ত স্টেশন অফিসার সিরাজুল ইসলাম জানান, ভোরে সিরাজগঞ্জ-বগুড়া মহাসড়কে ভূঁইয়াগাতী এলাকায় দুটি ট্রাকের মুখোমুখি সংর্ঘষ হয়। এতে একটি ট্রাকের চালক ও সহকারী চন্দন ও ফারুক গুরুতর আহত হন।

“রায়গঞ্জ ফায়ার সার্ভিসের সদস্যরা তাদের উদ্ধার করে বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন। চিকিৎসাধীন অবস্থায় দুপুরে তাদের মৃত্যু হয়।”

অপর দুর্ঘটনাটি ঘটে একই মহাসড়কের তবারীপাড়া এলাকায়।

সিরাজুল ইসলাম জানান, ডিবজল পরিবহনের একটি বাস ও একটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষে পাঁচজন আহত হন। 

“আহতদের বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে চিকিৎসাধীন অবস্থায় ডিবজল পরিবহনের চালকের সহকারীর মৃত্যু হয়।

তিনি জানান, নিহতের পরিচয় জানা যায়নি। স্বজনদের সংবাদ দেওয়া হয়েছে। লাশ হাসপাতালের মর্গে রয়েছে।

ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে পিকআপ ভ্যান ও বাসের মুখোমুখি সংঘর্ষে দুইজন নিহত হয়েছেন; আহত হয়েছে আরও অন্তত পাঁচজন। বুধবার দুপুরে টাঙ্গাইলের কালিহাতী উপজেলার সল্লা এলাকায় এই দুর্ঘটনা ঘটে।

নিহতদের একজন হলেন সজিব (১৪)। তাদের বাড়ি টঙ্গাইলের বাসাইল উপজেলার জীবনেশ্বর গ্রামে।
বঙ্গবন্ধু সেতু পূর্ব থানার ওসি মোশাররফ হোসেন জানান, বঙ্গবন্ধু সেতুগামী একটি পিকআপ ভ্যান সল্লায় পৌঁছরে ঢাকাগামী একটি বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়।

এতে ঘটনাস্থলে একজন নিহত হন; আহত হন অন্তত ছয়জন। আহতদের টাঙ্গাইল জেনারেল হাসপাতালে নেওয়ার পর আরেকজনের মৃত্যু হয় বলে জানান মোশাররফ।

ঢাকার আশুলিয়ায় ট্রাকের সঙ্গে অটোরিকশার সংঘর্ষে পুলিশের এক কনস্টেবল নিহত হয়েছেন; আহত হয়েছেন আরও চার পুলিশ। আশুলিয়া থানার এসআই মলয় সাহা জানান, নিহত নাদিম হোসেনসহ (২০) আহতরা সবাই আশুলিয়া শিল্প পুলিশের সদস্য। বুধবার সকালে আশুলিয়ার গণকবাড়ি এলাকায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে হতাহতের এ ঘট্না ঘটে।

আহতরা হলেন শিল্প পুলিশের নায়েক জাকারিয়া, কনস্টেবল কাউছার, আনিছুজ্জামান ও অজ্ঞাতপরিচয় অটোরিকশা চালক। তাদের সাভার এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এসআই মলয় বলেন, ডিইপিজেডের নতুন জোনে রাতের ডিউটি শেষে শিল্প পুলিশের চার সদস্য অটোরিকশায় করে তাদের শ্রীপুর এলাকায় ব্যারাকে ফিরছিলেন।

“পথে উত্তরবঙ্গ থেকে ছেড়ে আসা ঢাকাগামী একটি লিচুবোঝাই ট্রাকের সঙ্গে সংঘর্ষ হলে সবাই আহত হন।”

তিনি জানান, স্থানীয়রা তাদের সাভার এনাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক নাদিম হোসেনকে মৃত ঘোষণা করেন।

পুলিশ লিচুবোঝাই ট্রকসহ চালক ও তার সহকারীকে আটক করেছে। এ ঘটনায় আশুলিয়া থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে তিনি জানান।

পিরোজপুর-বাগেরহাট সড়কের বলেশ্বির ব্রিজ সংলগ্ন মহেষপুরা এলাকায় দুই মোটরসাইকেল সংঘর্ষে দুই জন নিহত হয়েছেন; আহত হয়েছেন ওই মোটরসাইকেলের আরেক আরোহী। বুধবার রাত ৮টায় এ দুর্ঘটনা ঘটে বলে জানান মোড়েলগঞ্জ উপজেলার মহেষপুরা পুলিশ ফাঁড়ি ইনচার্জ এসআই রাজেট।

নিহতরা হলেন সদর উপজেলার কুমারখালীর আফজাল সরদারের ছেলে সোহান সরদার (২৫) এবং একই এলাকার মহাদেব সাহার ছেলে স্বপন সাহা (২৪)। আহত রহিমকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।  

প্রতক্ষ্যদর্শী জাকির হোসেন জানান, রাত ৮টার দিকে মহেষপুরা মোড় থেকে দুইটি মোটরসাইকেল পিরোজপুরের দিকে আসছিল। এ সময় নিহতদের মোটরসাইকেলকে পিছন থেকে আরেকটি মোটরসাইকেল ধাক্কা দেয়। এতে দুই মোটরসাইকেল পড়ে যায় এবং সামনের মোটরসাইকেলে থাকা স্বপন সাহা ঘটনাস্থলে নিহত হন।

স্থানীরা আহত সোহান ও রহিমকে পিরোজপুর সদর হাসপাতালে নিয়ে যায় বলে জাকির জানান।

পিরোজপুর সদর হাসপাতালের চিকিৎসক ননী গোপাল রায় জানান, গুরুতর আহতাস্থায় সোহানকে হাসপাতালে নিয়ে আসার পরপরই মারা যান এবং আহত আরেকজনকে উন্নত চিকিৎসার জন্য খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

মোড়েলগঞ্জ উপজেলার মহেষপুরা পুলিশ ফাঁড়ি ইনচার্জ এসআই রাজেট জানান, দুর্ঘটনার পরপরই ঘটনাস্থল  থেকে স্বপন নামের একজনের লাশ উদ্ধার করেছে পুলিশ।

গাজীপুরের মাওনা-গফরগাঁও আঞ্চলিক মহাসড়কের দুলর্ভপুরে চারটি মোটরসাইকেলের সংঘর্ষে এক যুবক নিহত হয়েছেন; আহত হয়েছেন মোটরসাইকেলের সাত আরোহী। বুধবার বেলা ৩টার দিকে এ দুর্ঘটনা ঘটে। আহতদের উদ্ধার করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।  নিহত সজীব হোসেন (২৪) শ্রীপুর উপজেলার গাজিয়ারন গ্রামের গিয়াস উদ্দিনের ছেলে।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বরমী ইউনিয়ন পরিষদের সদস্য রনি আকন্দ জানান, বেপরোয়া গতির একটি মোটরসাইকেল দুইজন আরোহী নিয়ে যাচ্ছিল। রাস্তায় একটি ছাগল পড়লে ওটাকে বাঁচাতে গিয়ে তারা দুর্ঘটনায় পড়েন।
এরপর একে একে আরও তিনটি বেপরোয়া গতির মোটরসাইকেল ওই মোটরসাইকেলের উপর এসে পড়ে বলে জানান রনি।

শ্রীপুর থানার এসআই জীবন কুমার জানান, সংবাদ পেয়ে আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নেওয়া হয়। সেখান থেকে গুরুতর আহত চারজনকে উদ্ধার করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সজীব মারা যান। 


পাঠকের মন্তব্য দেখুন
ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0025980472564697