এ্যারিস্টটল শেক্সপিয়র ও গ্রামারের প্রশ্ন নিবন্ধনের মৌখিকে

নিজস্ব প্রতিবেদক |

ভিক্টোরিয়ান এজ কত খ্রিস্টাব্দ থেকে কত খ্রিস্টাব্দ পর্যন্ত, শেক্সপিয়রের জন্ম মৃত্যু কবে, শেলীর কবিতা, এ্যারিস্টটলের সংজ্ঞামতে ট্রাজেডি কি এবং গ্রামার সম্পর্কিত প্রশ্নের মুখোমুখি হয়েছেন নিবন্ধনের মৌখিক পরীক্ষার্থীরা। রাজধানীর ইস্কাটনে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) কার্যালয়ে চতুদর্শ শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা চলছে। মঙ্গলবার (৩ জুলাই) নিবন্ধনের ৮ম দিনে ৮টি বোর্ড গঠন করে ৪০০ প্রার্থীর পরীক্ষা নেয়া হয়। মৌখিক পরীক্ষা শেষে নিজেদের অভিজ্ঞতার বিষয়ে দৈনিক শিক্ষার পক্ষ থেকে জানতে চাওয়া হয়।   

যশোর থেকে আসা ইউনুস আলী জানান, “ভিক্টোরিয়ান এজ কত খ্রিস্টাব্দ থেকে কত খ্রিস্টাব্দ পর্যন্ত ও ভিক্টোরিয়ান এজের লেখকদের সম্পর্কে জানতে চেয়েছেন। বর্তমানে কোথাও চাকরি করি কিনা জানতে চেয়েছেন।” 

বাগেরহাট থেকে আসা আতাউর রহমান শেখ বলেন, “নিজ জেলা সম্পর্কে ইংরেজিতে বলতে বলেছেন। কেন শিক্ষকতা করতে চাই তা ইংরেজিতে বলতে বলেছেন। গ্রামার ও সাহিত্য থেকে আমাকে কিছু জিজ্ঞেসা করেননি।”

নরসিংদী থেকে আসা আশরাফ আলী জানান,“শেক্সপিয়র সম্পর্কে জানতে চেয়েছেন। উনার জন্ম ও মৃত্যু কবে হয়েছিল তা জিজ্ঞেসা করেছেন।  গ্রামার থেকে ভয়েস চেঞ্জ করতে দিয়েছেন। এ ছাড়া একটি ট্রান্সলেশন করতে দিয়েছেলেন।”

যশোর থেকে আসা সুদীপ্ত পাল বলেন,“ কোন প্রতিষ্ঠানে পড়ালেখা করেছি জানতে চেয়েছেন। মাইকেল মধুসূদন কলেজে লেখাপড়া করেছি বললে আমাকে মাইকেল মধুসূদন সম্পর্কে ইংরেজিতে  বলতে বলেছেন। এছাড়া আমার একাডেমিক জীবন সম্পর্কে জানতে চেয়েছেন।” 

রাজবাড়ী থেকে আসা মো: মনিরুল ইসলাম বলেন, “আমি ইংরেজিতে ভালো, বাক্যটি ইংরেজিতে বলতে বলেছেন। এছাড়া কুইক শব্দটি কোন পার্টস্ অফ স্পিচ তা জানতে চেয়েছেন। এছাড়া কয়েকটি ওয়ার্ডের স্পেলিং জিজ্ঞেসা করেছেন।” 

খুলনার মো: সেলিম মোড়ল জানান,“আমাকে শুধু গ্রামার থেকে প্রশ্ন করেছেন। ইনটারোগেটিভ একটি সেন্টেন্সের  ভয়েস চেঞ্জ করতে দিয়েছেন। ইনটারোগেটিভ একটি সেন্টেন্সের ট্রান্সলেশন জিজ্ঞেসা করেছেন। এছাড়া দুটি সেন্টেন্সের ভুল ঠিক করতে বলেছেন।”

ভোলা থেকে মৌখিক পরীক্ষা দিতে আসা সজীব কুমার নাথ জানান,“উইলিয়াম শেক্সপিয়রের কিছু লেখা সম্পর্কে জানতে চেয়েছেন। এ্যারিস্টটলের সংজ্ঞামতে ট্রাজেডি কি জানতে চেয়েছেন। শেলীর লেখা কবিতার একটি লাইন বলতে বলেছেন। এছাড়া ট্রান্সলেশন ও ভয়েস চেঞ্জ করতে দিয়েছেন।  ট্রান্সফরমেশন অফ সেন্টেন্স করতে দিয়েছেন।”

লক্ষ্মীপুর থেকে মৌখিক পরীক্ষা দিতে আসা মো: আজগর দৈনিক শিক্ষাকে জানান, “ কমেডি কি জিজ্ঞেসা করেছেন। ‘লোকটি হাঁপাতে হাঁপাতে ঘরে প্রবেশ করলো’, বাক্যটিকে ইংরেজিতে বলতে বলেছেন।”

সিরাজগঞ্জ থেকে আসা শেখ শাকিল তারেক বলেন,“আমাকে ইংরেজিতে নিজ সম্পর্কে বলতে বলেছেন। আমার শিক্ষা জীবন সম্পর্কে বলতে বলেছেন।  টেন্স থেকে প্রশ্ন করেছেন। একটি ইংরেজি প্রবাদ বাক্যের অর্থ জিজ্ঞেসা করেছেন।  এছাড়া কয়েকটি জেন্ডার চেঞ্জ করতে বলেছেন।  

বরগুনা থেকে আসা আব্দুল বাতিন বলেন, “বরগুনা জেলা সম্পর্কে ইংরেজিতে বলতে বলেছেন। ঢাকা থেকে বরগুনা কত কিলোমিটার দূর তা জানতে চেয়েছেন। এ বাক্যটি ইংরেজিতে বলতে বলেছেন। সাহিত্য থেকে তেমন কিছু জিজ্ঞেস্ করেননি।” 

ফরিদপুর থেকে আসা আলী হোসেন জানান,“আমাকে রাইট ফর্ম অফ ভার্ব থেকে প্রশ্ন করা হয়েছ। ফাইনেট ভার্ব ও নন ফাইনেট ভার্ব সম্পর্কে বলতে বলেছেন। এছাড়া একটা ট্রান্সলেশন করতে দিয়েছেন।”


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0030491352081299