উইন্ডোজ টেন ব্যবহারে মাইক্রোসফটের সতর্কতা

দৈনিকশিক্ষা ডেস্ক |

আপনি কি উইন্ডোজ টেন ব্যবহার করছেন? নিরাপত্তা বজায় রাখার জন্য ভিপিএন ব্যবহার করেন? এখন থেকে সাবধান হোন। কারণ, সম্প্রতি মাইক্রোসফট সংস্থা জানিয়েছে, একটি বাঘ ধরা পড়েছে, যা আপনার ভিপিএন সিস্টেমকে একেবারে অচল করে দিতে পারে। যে সব ইউজার উইন্ডোজ-টেন (১৯০৩ ভার্সন) ব্যবহার করেন তাঁদের কম্পিউটার বা ল্যাপটপে এই সমস্যা শিগগিরই দেখা দিতে পারে।

ভিপিএন হলো ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক। এর মাধ্যমে একজন ইন্টারনেট ব্যবহারকারী তাঁর অনন্য আইপি অ্যাড্রেস লুকাতে পারেন। যেহেতু প্রত্যেকটি ওয়েবসাইটে প্রবেশের অনুমতি সবার সবসময় থাকে না, সেই জন্য অনেকেই এই ভিপিএন সিস্টেম ব্যবহার করে থাকেন। এর ফলে নিষিদ্ধ ওয়েবসাইটেও গোপনে যাওয়া যায়।

রিমোট অ্যাক্সেস কানেকশন ম্যানেজার, পার্সোনাল কম্পিউটারের ভিপিএন এবং উইন্ডোজের নেটওয়ার্ক সিস্টেমকে নিয়ন্ত্রণ করে। মাইক্রোসফট সংস্থা তার একটি সাপোর্ট পেজে জানিয়েছে যে, খুব দ্রুত এই RASMAN কাজ করা বন্ধ করে দেবে এবং এর ইউজারদের ‘0xc0000005’ এ দেখাবে। কিছু দিন আগে উইন্ডোজ টেনকে আপডেট করা হয়েছে। মাইক্রোসফট-এর বক্তব্য অনুযায়ী এই বাগ শুধুমাত্র উইন্ডোজ-টেন-এর নতুন ভার্সন ১৯০৩-এর ক্ষতি করবে। যার ব্যবহারকারী সংখ্যা বিশ্বব্যাপী প্রায় ৫ কোটির বেশি। যদি এই ভিপিএন সিস্টেম কাজ না করে তাহলে তা অবশ্যই চিন্তার বিষয়। কারণ এর সঙ্গে প্রচুর মানুষের অনলাইন নিরাপত্তা জড়িয়ে রয়েছে।

মাইক্রোসফট সংস্থা জানিয়েছে এই সমস্যার সমাধান খোঁজাখুঁজি চলছে। হয়তো চলতি মাসের শেষের দিকে এই সমাধান পাওয়া যাবে। সঠিকভাবে এখনো জানা যায়নি যে, কতজন এই ‘বাগ’-এর দ্বারা প্রভাবিত হয়েছে। এর মধ্যে যদি উইন্ডোজ-এর সমস্যা শুরু হয়ে যায় তাহলে আগের ভার্সনটিকে পুনরায় ইনস্টল করে ইউজাররা তাঁদের কাজ শুরু করতে পারেন।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0056488513946533