এই দিনে: ১১ নভেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক |

ইতিহাস কথা বলে। মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা ভালো, যা মন্দ এবং মানবসভ্যতার জন্য অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

আজ ১১ নভেম্বর, ২০১৮, রোববার। ২৭ কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭৯৩ - শিক্ষাব্রতী ধর্মযাজক উইলয়াম কেরি ইংল্যান্ড থেকে কলকাতায় এসে পৌঁছান।
১৮৬৬ - কেশব চন্দ্র সেনের নেতৃত্বে কলকাতায় ভারতবর্ষীয় আদি ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠিত হয়।
১৯১৮ - সোভিয়েত ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, জাপানসহ মিত্রশক্তির সঙ্গে জার্মানি-অটোম্যান সাম্রাজ্যসহ অক্ষশক্তির যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষরিত। অবসান ঘটে প্রথম বিশ্বযুদ্ধের। ১৯১৪ সালের ২৮ জুলাই এ যুদ্ধের দামামা বেজেছিল। চলেছিল চার বছরেরও বেশি সময়। এই বিশ্বযুদ্ধে অক্ষশক্তির সৈন্য নিহত হয় ৪৩ লাখ ৮৬ হাজারেরও বেশি। আর মিত্রশক্তির সৈন্য নিহত হয় ৫৫ লাখ ২৫ হাজারেরও বেশি। সামরিক-বেসামরিক মিলিয়ে প্রাণ গিয়েছিল প্রায় পৌনে দুই কোটি মানুষের।

১৯৬৬- এডুইন ইউগেন অলড্রিন এবং জেমস এ লেভেল নভোযান জিনিনি-১২তে চড়ে চারদিনের সফরে মহাশূন্যে যাত্রা করেন।

জন্ম
১৮২১- বিখ্যাত রুশ সাহিত্যিক ফিওদোর দস্তয়েভস্কি। 
১৮৭৬- বাঙালি রাজনীতিবিদ, শিল্পপতি স্যার আবদুল হালিম গজনভি।
১৮৮৮- ভারতীয় স্বাধীনতা আন্দোলনের নেতা ও প্রথম শিক্ষামন্ত্রী মাওলানা আবুল কালাম আজাদ।
১৯৭৭ - পর্তুগীজ ফুটবলার মানিশ।
১৯২৮- জাতীয় সংসদের স্পিকার ও কূটনীতিবিদ হুমায়ূন রশীদ চৌধুরী।

মৃত্যু
১৯৯৯- সাবেক রাষ্ট্রপতি মোহাম্মদউল্লাহ। তিনি ১৯৭৩ সালের ২৩ ডিসেম্বর রাষ্ট্রপতি নির্বাচিত হন। ১৯৭৫ সালের ২৫ জানুয়ারি পর্যন্ত তিনি এ পদে বহাল ছিলেন।
১৮৫৫- ডেনিশ দার্শনিক এবং তাত্ত্বিক সারেন কিয়েরকেগর।
২০০৪- শান্তিতে নোবেল জয়ী ফিলিস্তিনি নেতা ইয়াসির আরাফাত।


পাঠকের মন্তব্য দেখুন
চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে পরীক্ষার আগেই হবু শিক্ষকদের হাতে পৌঁছে যায় উত্তরপত্র: ডিবি - dainik shiksha পরীক্ষার আগেই হবু শিক্ষকদের হাতে পৌঁছে যায় উত্তরপত্র: ডিবি দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0047440528869629