এই দিনে: ১৭ অক্টোবর ২০১৮

নিজস্ব প্রতিবেদক |

ইতিহাস কথা বলে। মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা ভালো, যা মন্দ এবং মানবসভ্যতার জন্য অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

আজ ১৭ অক্টোবর ২০১৮, বুধবার। ০২ কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

দিবস
আন্তর্জাতিক দারিদ্র্য দূরীকরণ দিবস।
বিশ্ব ট্রমা দিবস।

ঘটনা
১৮৪৬- সাপ্তাহিক দর্পণ প্রকাশ।
১৯০৫- বঙ্গভঙ্গের প্রতিবাদে রবীন্দ্রনাথ ঠাকুর রচনা করেন ‘বাংলার মাটি বাংলার জল’ গানটি।
১৯১৪- গ্রিস ও এশিয়া মাইনরে ভয়াবহ ভূমিকম্পে তিন হাজারেরও বেশি লোকের প্রাণহানি।
১৯৩৬- ইরান ও তুরস্কের মধ্যে শান্তি চুক্তি।
১৯৮৮- সিউলে ১৬০ দেশের অংশগ্রহণে ২৪তম অলিম্পিক গেমসের উদ্বোধন।

জন্ম
১৫৭৭- ইতালীয় চিত্রশিল্পী ক্রিস্টফানো আলরি।
১৮১৭- ভারতের রাজনীতি-শিক্ষাবিদ স্যার সৈয়দ আহমদ খান বাহাদুর।
১৯০০- আমেরিকান অভিনেত্রী ও গায়িকা জাঁ আর্থার।
১৯১৫- মার্কিন নাট্যকার, প্রবন্ধকার ও লেখক আর্থার মিলার।
১৯২০- স্প্যানিশ সাংবাদিক ও লেখক মিগুয়েল ডেলিবেস।
১৯৬৫- শ্রীলঙ্কান ক্রিকেটার অরবিন্দ ডি সিলভা।
১৯৭০- ভারতীয় ক্রিকেটার অনিল কুম্বলে।
১৯৮০- পাকিস্তানি ক্রিকেটার মোহাম্মদ হাফিজ।

মৃত্যু
১৫৮৬- ইংরেজ সভাসদ ও কবি ফিলিপ সিডনি।
১৮৩৭- অস্ট্রিয়ান পিয়ানোবাদক ও সুরকার জহান নেপমুক হুমেল।
১৮৪৯- পোলিশ পিয়ানোবাদক ও সুরকার ফ্রেদেরিক ফ্রান্সিস শোপাঁ।
১৮৮৯- রুশ সাহিত্যিক নিকোলাই চেরনিশেভস্কি।
১৮৯০- বাউল সম্রাট ফকির লালন শাহ।

তিনি একাধারে একজন আধ্যাত্মিক বাউল সাধক, মানবতাবাদী, সমাজ সংস্কারক এবং দার্শনিক। তিনি অসংখ্য গানের গীতিকার, সুরকার ও গায়ক ছিলেন। লালনকে বাউল গানের অগ্রদূতদের অন্যতম একজন হিসেবে বিবেচনা করা হয় এবং সেজন্য তাকে বলা হয় বাউল সম্রাট। তার গানের মাধ্যমেই উনিশ শতকে বাউল গান বেশ জনপ্রিয়তা অর্জন করে।

লালন ধর্ম, বর্ণ, গোত্রসহ সকল প্রকার জাতিগত বিভেদ থেকে সরে এসে মানবতাকে সর্বোচ্চ স্থান দিয়েছিলেন। অসাম্প্রদায়িক এই মনোভাবেই তিনি গান রচনা করে গেছেন।

১৯৩৪- নোবেল জয়ী স্পেনীয় জীববিজ্ঞানী শান্তিয়াগো রামন হাই কাজাল।
২০১২- আমেরিকান ইতিহাসবিদ ও লেখক হেনরি ফ্রিডলাডের।


পাঠকের মন্তব্য দেখুন
ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0045688152313232