এই দিনে: ১৮ জানুয়ারি ২০১৯

নিজস্ব প্রতিবেদক |

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১৮ জানুয়ারি ২০১৯, শুক্রবার। ০৫ মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
৪৭৪- দ্বিতীয় লিও বাইজেন্টাইন সাম্রাজ্যের সম্রাট হন।
১৪৮৬- এলিজাবেথ অব ইয়র্কের সঙ্গে ইংল্যান্ডের রাজা সপ্তম হেনরি বিবাহবন্ধনে আবদ্ধ হন।
১৫৩৫- ফ্রান্সিস্‌কো পিজারো পেরুর রাজধানী লিমা আবিষ্কার করেন।
১৬৭০- অ্যাডমিরাল স্যার হেনরি মোরগেন পানামা দখল করেন।
১৭০১- প্রথম ফ্রেডরিক প্রুশিয়ার রাজা হন।
১৮৭১- ফ্রান্সের ভার্সাই প্রাসাদে প্রথম ভিলহেল্ম জার্মানির প্রথম সম্রাট ঘোষিত হন।
১৯১৯- ফ্রান্সের ভার্সাই নগরীতে প্যারিস শান্তি সম্মেলন শুরু হয়।
১৯৪৪- সোভিয়েত ইউনিয়েনের বাহিনী রাশিয়ার লেনিনগ্রাড শহরটিকে নাৎসি জার্মান বাহিনীর কবল থেকে মুক্তি করে।

জন্ম
৮৮৫- জাপানের সম্রাট ডাইগো।
১৮৫৪- মার্কিন বিজ্ঞানী, আলেকজান্ডার গ্রাহাম বেলের সহকারী এবং টেলিফোন আবিষ্কারের অন্যতম প্রবর্তক হিসেবে স্বীকৃত টমাস আউগুস্তুস ওয়াটসন।

তিনি অতিপরিচিত কারণ তার নাম টেলিফোনের প্রথম শব্দ হিসেবে উচ্চারিত হয়েছিল। গ্রাহাম বেলের গবেষণাগারের নোট বই অনুসারে, গ্রাহাম বেল তার নতুন আবিষ্কার দিয়ে প্রথম যা বলেছিলেন- ‘মিস্টার ওয়াটসন, এদিকে আসুন। আপনাকে আমি দেখতে চাই’।

১৯১৭- বাংলাদেশি কবি এবং গীতিকার আজিজুর রহমান।
১৯৪৫- একুশে পদকজয়ী বাংলাদেশি সাংবাদিক মোনাজাত উদ্দিন।
১৯৫৪- বাংলাদেশের প্রখ্যাত মূকাভিনেতা পার্থ প্রতীম মজুমদার।

১৯৫৪ সালের ১৮ জানুয়ারি পাবনা জেলার কালাচাঁদপাড়ায় তার জন্ম। ফ্রান্স প্রবাসী এই মূকাভিনয় শিল্পী মূকাভিনয়ের বিচারে বিশ্বে দ্বিতীয়। তিনি সাংস্কৃতিক পরিমণ্ডলে অবদানের স্বীকৃতি হিসেবে ফ্রান্স সরকারের ‘শেভালিয়র’ উপাধি পান। তিনিই প্রথম বাংলাদেশি হিসেবে এ পদক পেয়েছেন। তিনি মঞ্চের পাশাপাশি ফ্রান্স, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডার বিভিন্ন চলচ্চিত্র ও টেলিভিশন অনুষ্ঠানে অংশ নিয়েছেন। তার অভিনীত একটি ফরাসি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ২৬টি আন্তর্জাতিক পুরস্কার পায়। প্যারিস, ফ্রাঙ্কফুর্ট, নিউইয়র্কসহ বিশ্বের বিভিন্ন দেশে তার মূকাভিনয়ের প্রদর্শনী হয়েছে। ওয়েস্টার্ন ইউনিয়ন, নাইকি, আইবিএম ও ম্যাকডোনাল্ডের মতো বিশ্বখ্যাত কোম্পানির পণ্যের প্রচারে মডেল হিসেবেও কাজ করেছেন তিনি। তার মাধ্যমেই বাংলাদেশে মূকাভিনয় পরিচিতি লাভ করে।

১৯৯০- বাংলাদেশি সংগীতশিল্পী হৃদয় খান।

মৃত্যু
৪৭৪- বাইজেন্টাইন সাম্রাজ্যের সম্রাট প্রথম লিও।
১৩৬৭- পর্তুগালের রাজা প্রথম পিটার।
১৮৬২- মার্কিন যুক্তরাষ্ট্রের দশম রাষ্ট্রপতি জন টাইলার।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0031669139862061