এই দিনে: ৫ নভেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক |

ইতিহাস কথা বলে। মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা ভালো, যা মন্দ এবং মানবসভ্যতার জন্য অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

আজ ৫ নভেম্বর, ২০১৮, সোমবার। ২১ কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৫৫৬- পানিপথের দ্বিতীয় যুদ্ধে মোগল সম্রাট আকবরের বাহিনীর হাতে হিমুর হেরে যাওয়া।
১৭৯৫- ‘ক্যালকাটা গেজেট’ পত্রিকায় বাংলা নাটকের প্রথম বিজ্ঞাপন প্রকাশ।
১৯১১- ইতালি তুরস্কের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে এবং ত্রিপোলি দখল করে।
১৯৭৫- অবৈধভাবে ক্ষমতা দখলকারী প্রেসিডেন্ট খন্দকার মোশতাক সেনাবাহিনীর হাতে পদচ্যুত হন।
১৯৯৩- ফ্রান্স, জার্মানি ও বেলজিয়াম ন্যাটোর বিকল্প ইউরোপীয় বাহিনী ইউরো কর্পস গঠন করে।

জন্ম
১৮৫৪- নোবেল জয়ী ফরাসি রসায়নবিদ পল সাবাতিয়।
১৮৭০- স্বাধীনতা সংগ্রামী দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ।

মুন্সিগঞ্জের টঙ্গীবাড়ির তেলিরবাগ গ্রামে জন্ম নেওয়া চিত্তরঞ্জন ১৮৯০ সালে প্রেসিডেন্সি কলেজ থেকে বিএ পাস করেন। ১৮৯৪ সালে তিনি কলকাতা হাইকোর্টে ব্যারিস্টার হিসেবে নিজের নাম তালিকাভুক্ত করেন। ১৯০৮ সালে আরেক স্বাধীনতা সংগ্রামী অরবিন্দ ঘোষের বিচারে তিনি বিবাদী পক্ষের সমর্থনে লড়ে সবার নজর কাড়েন। ওই মামলায় শেষ পর্যন্ত অরবিন্দকে বেকসুর খালাস দেওয়া হয়। তিনি স্বাধীনতা সংগ্রামীদের বিরুদ্ধে দায়ের করা ঢাকা ষড়যন্ত্র মামলায়ও (১৯১০-১১) বিবাদীপক্ষের প্রসিকিউটর ছিলেন। উদার মতবাদ ও দেশের প্রতি দরদের কারণে তিনি হিন্দু-মুসলমান সকলের শ্রদ্ধা ও ভালবাসা অর্জন করেন। ১৯২৫ সালের ১৬ জুন অকালে মৃত্যুবরণ করেন দেশবন্ধু। তার মৃত্যুর খবরে শোকার্ত রবীন্দ্রনাথ ঠাকুর লেখেন, ‘এনেছিলে সাথে করে মৃত্যুহীন প্রাণ। মরণে তাহাই তুমি করে গেলে দান’।

১৯৫৯- প্রখ্যাত কানাডিয়ান গায়ক, গিটারবাদক ও গীতিকার ব্রায়ান অ্যাডামস।

মৃত্যু
১৯৭৫- নোবেল জয়ী মার্কিন বংশাণুবিদ এডওয়ার্ড টাটুম।
১৯৮২- ফরাসি চলচ্চিত্রকার জাক তাতি।
২০১১- প্রখ্যাত ভারতীয় সংগীতশিল্পী ভুপেন হাজারিকা।

১৯২৬ সালের ৮ সেপ্টেম্বর আসামে জন্ম নেওয়া ভুপেনের ছিল আকাশচুম্বী জনপ্রিয়তা। সংগীতে অসামান্য অবদানের জন্য তিনি জিতেছিলেন ‘পদ্মভূষণ’, ‘অসমরত্ন’, ‘দাদাসাহেব ফালকে পুরস্কার’, সেরা সংগীত পরিচালক হিসেবে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’সহ অসংখ্য সম্মাননা। তার জনপ্রিয় গানের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ‘মানুষ মানুষের জন্যে’, ‘আমি এক যাযাবর’, ‘প্রতিধ্বনি শুনি’, ‘হে দোলা হে দোলা’ ও ‘চোখ ছলছল করে’।


পাঠকের মন্তব্য দেখুন
হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0053079128265381