এই দিনে: ৮ নভেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক |

ইতিহাস কথা বলে। মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা ভালো, যা মন্দ এবং মানবসভ্যতার জন্য অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

আজ ৮ নভেম্বর, ২০১৮, বৃহস্পতিবার। ২৪ কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৩৩৯- জার্মানির শাসক অ্যাডলফ হিটলারকে হত্যার ব্যর্থ চক্রান্ত।
১৪৯৪- ইতালিতে বিদ্রোহ দেখা দেয়।
১৭৩১- ফিলাডেলফিয়ায় বেঞ্জামিন ফ্রাঙ্কলিন প্রথম আমেরিকান পাবলিক লাইব্রেরি প্রতিষ্ঠা করেন।
১৮৮৯- মন্টানা যুক্তরাষ্ট্রের ৪১তম অঙ্গরাজ্যে পরিণত হয়।

জন্ম
১৫৭২- প্রুশিয়ার ডিউক জোহান সিগিসমুন্ড।
১৬৫৬- ইংরেজ জ্যোতির্বিজ্ঞানী ও গণিতবিদ অ্যাডমন্ড হ্যালি।
১৮৪৭- ফরাসি রাজনীতিবিদ জাঁ ক্যাসিমির।

মৃত্যু
১৩০৮- ধর্মবেত্তা, দার্শনিক ও যুক্তিবিদ জন ডান্স স্কোটাস।
১৬৭৪- প্রখ্যাত ইংরেজ কবি জন মিলটন।

তিনি মূলত সপ্তদশ শতাব্দীর কবি হলেও একবিংশ শতকেও ‍তার জনপ্রিয়তা সমান রয়েছে। মিলটন বেশি প্রসিদ্ধ তার কাব্য ‘প্যারাডাইস লস্ট’ এর কারণে। বিংশ শতাব্দীতে তার শ্রেষ্ঠত্বের হুমকি হয়েছিল টিএস এলিয়ট ও এফ আর লেভিস-এর জনপ্রিয়তা। তবে তারা সবাই এখন সাহিত্যের আকাশে উজ্জ্বল তারকার মতো।

১৮৮৭- ফরাসি সমাজতান্ত্রিক বিপ্লবী, কবি এবং পরিবহনকর্মী ইউজিন।
১৯৩৩- ভারতীয় আলোকচিত্রী লক্ষ্মীনারায়ণ রায় চৌধুরী।

তিনি উপমহাদেশের প্রথম পেশাদার আলোকচিত্রী-চিত্রকরদের মধ্যে অন্যতম।


পাঠকের মন্তব্য দেখুন
হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.015833854675293