এইচএসসির ফরম পূরণ শুরু ১২ ডিসেম্বর

নিজস্ব প্রতিবেদক |

আগামী ১২ ডিসেম্বর থেকে ২০২০ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষার অনলাইন ফরম পূরণ শুরু হতে যাচ্ছে। ২২ ডিসেম্বর পর্যন্ত বিলম্ব ফি ছাড়া ফরম পূরণ করা যাবে। আর ২৪ থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত বিলম্ব ফিসহ এইচএসসি পরীক্ষার ফরম পূরণ করা যাবে। আর এইচএসসির টেস্ট পরীক্ষার ফল ১০ ডিসেম্বরের মধ্যে প্রকাশের নির্দেশ দিয়েছে ঢাকা বোর্ড। বৃহস্পতিবার (২৮ নভেম্বর) ঢাকা বোর্ড থেকে জারি করা এইচএসসির ফরম পূরণে বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে এইচএসসির কোন শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের কোন সিলেবাস থেকে কী পদ্ধতির প্রশ্ন করা হবে তাও জানিয়েছে ঢাকা বোর্ড।  

২০২০ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীসহ ২০১৯ খ্রিষ্টাব্দের পরীক্ষায় অকৃতকার্য পরীক্ষার্থীদের আগামী ১২ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফরম পূরণ করতে পারবেন। বিলম্ব ফিসহ ২৪ ডিসেম্বর থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত এইচএসসির ফরম পূরণ করা যাবে। বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফি ২৩ ডিসেম্বর পর্যন্ত জমা দেয়া যাবে। ১০০ টাকা বিলম্ব ফিসহ ২৪ থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত ফি জমা দেয়া যাবে বলে ফরম পূরণের বিজ্ঞপ্তিতে জানিয়েছে ঢাকা বোর্ড।

এইচএসসি পরীক্ষার ফি বাবদ পরীক্ষার্থীদের কাছ থেকে পত্রপ্রতি ১০০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্রপ্রতি ২৫ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫০ টাকা, মূল সনদ বাবদ ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থীপ্রতি ৫ টাকা নেয়া হবে। এছাড়া অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষার্থীপ্রতি ১০০ টাকা অনিয়মিত ফি নির্ধারণ করা হয়েছে। কেন্দ্র ফি বাবদ প্রতি পরীক্ষার্থীকে ৪০০টাকা ও ব্যবহারিক পরীক্ষার ফি বাবদ পরীক্ষার্থীদের পত্র প্রতি ২৫ টাকা দিতে হবে। 

বিজ্ঞপ্তিতে এইচএসসি পরীক্ষার ফরমপূরণের বিস্তারিত প্রক্রিয়া তুলে ধরেছে ঢাকা বোর্ড। বিজ্ঞপ্তিতে এইচএসসির কোন শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের কোন সিলেবাস থেকে কী পদ্ধতির প্রশ্ন করা হবে তাও জানিয়েছে ঢাকা বোর্ড। ফরম পূরণ বিজ্ঞপ্তিটি দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য তুলে ধরা হল। 

বিজ্ঞপ্তি দেখতে ক্লিক করুন : 


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0028150081634521