এক ম্যাচে পাঁচ ফুটবলার পরিবর্তনের নিয়ম করতে যাচ্ছে ফিফা

দৈনিক শিক্ষা ডেস্ক |

এক ম্যাচে পাঁচ ফুটবলার পরিবর্তনের নিয়ম করতে যাচ্ছে ফিফা। বদলি হিসেবে একম্যাচে পাঁচজন ফুটবলার খেলানোর নিয়ম করতে যাচ্ছে তারা। আর নকআউট পর্বের ম্যাচ যদি অতিরিক্ত সময়ে গড়ায় সেক্ষেত্রে আরো একজন অর্থাৎ ছয়জন ফুটবলার বদলি হিসেবে নামতে পারবেন। স্থগিত হওয়া চলমান মৌসুম এবং আগামী মৌসুমে এই নিয়ম চালু করার কথা ভাবছে ফিফা। ফুটবলার বদলের এই নিয়ম জাতীয় দলের ম্যাচেও প্রযোজ্য হবে। এক বিবৃতিতে এমন ভাবনার কথা জানিয়েছে ফুটবল নিয়ন্ত্রণের সর্বোচ্চ সংস্থাটি।

ইউরোপের শীর্ষ পাঁচ লীগসহ বহু দেশের পেশাদার লিগ স্থগিত হয়ে গেছে। আবার দ্রুততম সময়ের মধ্যে ঘরোয়া আসর শেষ করে নতুন মৌসুম শুরুর তাড়াও রয়েছে। এক্ষেত্রে সপ্তাহে দুটি ম্যাচ খেলে চলমান মৌসুম শেষ করার পরিকল্পনা করছে বিভিন্ন দেশের ফুটবল নিয়ন্ত্রক সংস্থা। এত কম সময়ের মধ্যে বেশি ম্যাচ খেললে ঘনঘন ইনজুরিতে পড়বেন ফুটবলাররা। ইনজুরি শঙ্কা এড়াতে বদলি ফুটবলারের সংখ্যা তিন থেকে বাড়িয়ে পাঁচ করার নিয়ম চালুর ভাবনা ফিফার। এটা শুধুমাত্র স্থগিত হওয়া চলমান মৌসুম ও আগামী মৌসুমের জন্য। আর জাতীয় দলের জন্য ২০২১ সাল পর্যন্ত বহাল থাকবে পাঁচ ফুটবলার পরিবর্তনের নিয়ম।

পাঁচ ফুটবলার পরিবর্তনের নিয়মটি ফিফা অনুমোদনের জন্য পাঠিয়েছে ফুটবলের আইন-কানুন নিয়ে কাজ করা ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডের (আইএফএবি) কাছে। আইএফএবিতে রয়েছে ফিফার কর্মকর্তা এবং চারটি ব্রিটিশ ফুটবল অ্যাসোসিয়েশনের (ইংল্যান্ড, ওয়েলশ, স্কটল্যান্ড ও নর্দান আয়ারল্যান্ড) নির্বাচিত সদস্যরা। তাদের অনুমোদন পেলেই ফুটবল ইতিহাসে দেখা মিলবে একই ম্যাচে পাঁচজন ফুটবলার বদলের দৃশ্য।

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের প্রভাবে স্থগিত সারা বিশ্বের ফুটবল। চলমান ফুটবল মৌসুম শেষ করতে না পারলে বড় অঙ্কের আর্থিক ক্ষতির মুখে পড়বে ফুটবল ক্লাব ও সংশ্লিষ্ট দেশের ফুটবল নিয়ন্ত্রক সংস্থাগুলো। লোকসান এড়াতে সবরকম চেষ্টা করছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। ইতোমধ্যে ২১১ সদস্য দেশকে ৪ কোটি ২৫ লাখ টাকা করে অনুদানের ঘোষণাও দিয়েছে ফিফা।


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0070199966430664