একই দিনে জবি ও জাবির ভর্তি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক |

একই দিনে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভর্তি পরীক্ষা হওয়ায় বিপাকে পড়েছেন ভর্তিচ্ছুরা। রোববার জবির বিশেষায়িত চারটি বিভাগের মধ্যে তিনটি বিভাগের প্রথম বর্ষের ও জাবির 'সি' ইউনিটের (কলা ও মানবিকী অনুষদের) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, রোববার বিশ্ববিদ্যালয়ের বিশেষায়িত তিনটি বিভাগ সঙ্গীত, চারুকলা ও নাট্যকলা বিভাগের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে সঙ্গীত বিভাগের লিখিত পরীক্ষার সময় সকাল ৯টা থেকে ৯টা ৪৫ মিনিট পর্যন্ত। চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষার সময় দুপুর ২টা থেকে ৩টা পর্যন্ত। নাট্যকলা বিভাগের লিখিত পরীক্ষার সময় সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি জানান, এ বিষয়ে এ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান ও জবি চারুকলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোহা. আলপ্তগীনের কাছে জানতে চাইলে তারা বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে যেহেতু আগেই অফিসিয়াল ওয়েবসাইটে জানিয়ে দেওয়া হয়েছে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে, তাই আমাদের পরীক্ষার তারিখ পরিবর্তন করার কোনো সুযোগ নেই। পরিবর্তন করতে হলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় তারিখ পরিবর্তন করুক।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি জানান, রোববার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদভুক্ত (নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ ব্যতীত) 'সি' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ৯টা থেকে শুরু করে বিকেল ৫টা ৪০ পর্যন্ত মোট ৬টি শিফটে এই ইউনিটের পরীক্ষা হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে আসা ভর্তিচ্ছু ও তাদের অভিভাবকরা একই দিনে ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। এ বিষয়ে এক ভর্তিচ্ছু শিক্ষার্থী জানান, ওই দিন একই সময়ে জাহাঙ্গীরনগর ও জগন্নাথে তার লিখিত পরীক্ষা রয়েছে। তা নিয়ে উভয় সংকটে রয়েছেন তিনি। পরীক্ষার তারিখ পরিবর্তনের দাবি জানান তিনি।

ক্ষোভ প্রকাশ করে আরেক ভর্তিচ্ছু শিক্ষার্থী বলেন, বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বয় করে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা উচিত। ক্ষোভ প্রকাশ করে একাধিক অভিভাবক বলেন, আমরা চাই ভর্তিচ্ছুদের বঞ্চিত না করে পরীক্ষার তারিখ পরিবর্তন করা হোক।

এ বিষয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক মো. মোজাম্মেল হক বলেন, আমি বিষয়টি জানার পর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিবকে জানিয়েছি। তারা এখন সিদ্ধান্ত নেবেন পরীক্ষার তারিখ পরিবর্তন করবেন কি-না।

জাবির কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান বলেন, আমাদের কাছে কোনো ভর্তিচ্ছু অভিযোগ করেনি। আমি খোঁজ নিয়েছি ওইদিন জবিতে কোনো পরীক্ষা নেই। তাই পরীক্ষার তারিখ পরিবর্তন করব না। তবে ব্যবহারিক পরীক্ষার ক্ষেত্রে তা হতে পারে।' অথচ একইদিনে দুই বিশ্ববিদ্যালয়েই ভর্তি পরীক্ষা রয়েছে।


পাঠকের মন্তব্য দেখুন
স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0036540031433105