এডিবির আইটি প্রকল্প চূড়ান্তকরণে ইউজিসিতে সভা

নিজস্ব প্রতিবেদক |

বাংলাদেশের চারটি বিশ্ববিদ্যালয়ে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং প্রকল্প প্রস্তুতিমূলক কাজ চূড়ান্ত করতে বৃহস্পতিবার(২০ সেপ্টেম্বর) ইউজিসিতে সভা অনুষ্ঠিত হয়।  বিশ্ববিদ্যালয় চারটি হলো- ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি। 

এডিবির সাউথ এশিয়া ডিপার্টমেন্টের সিনিয়র সেক্টর স্পেশালিস্ট এরিক এ ব্লুমের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল ইউজিসির চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নানের সঙ্গে আলোচনায় অংশ নেন। এ সময় এরিক এ ব্লুম বলেন, আগামী ডিসেম্বর নাগাদ ডিপিপি চূড়ান্ত করা হবে এবং ২০১৯ খ্রিস্টাব্দের জুন মাসে প্রকল্প চূড়ান্ত অনুমোদন করা হবে। তিনি বলেন, এডিবি ২০১৯ খ্রিস্টাব্দের জুলাই মাস থেকে এ প্রকল্পের কাজ শুরু করতে চায়। 

তিনি আরও বলেন, ১০০ মিলিয়ন ইউএস ডলার অর্থমূল্যের প্রস্তাবিত প্রকল্পের বাস্তবায়নকারী প্রতিষ্ঠান হিসেবে ইউজিসি দায়িত্ব পালন করবে। প্রকল্পের অধীনে এডিবি নির্বাচিত চারটি বিশ্ববিদ্যালয়ে ১০ তলা বিশিষ্ট ভবন তৈরি করবে। এছাড়া প্রতিটি নির্বাচিত বিশ্ববিদ্যালয়ে  ইনকিউবেশন সেন্টার এবং আইটি স্টার্টআপ তৈরি করবে। 

ইউজিসি চেয়ারম্যান বলেন, প্রস্তাবিত প্রকল্পটি দেশের আইসিটি খাতে দক্ষ মানবসম্পদ উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়সমূহ গুণগত মানসম্পন্ন স্নাতক তৈরি করতে সক্ষম হবে। এছাড়া প্রস্তাবিত প্রকল্পটি ইউনিভার্সিটি ও ইন্ডাস্ট্রির মধ্যে সম্পর্ক  এবং শিক্ষা ও গবেষণায় বিদেশি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সহযোগিতা বৃদ্ধিতে কাজ করবে।

ইউজিসি সদস্য প্রফেসর ড. মোঃ আখতার হোসেন, ইউজিসি সচিব ড. মোঃ খালেদ, আইএমসিটি বিভাগের পরিচালক খন্দকার হামিদুর রহমান, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পরিচালক ড. মোঃ ফখরুল ইসলাম,পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের অতিতিরক্ত পরিচালক ড. দূর্গা রানী সরকার, আইএমসিটি বিভাগের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ মাকসুদুর রহমান ভূইয়া, প্রশান বিভাগের উপ-সচিব মোঃ শাহিন সিরাজ সভায় উপস্থিত ছিলেন


পাঠকের মন্তব্য দেখুন
মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি - dainik shiksha মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! - dainik shiksha খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! এইচএসসির ফরম পূরণ শুরু আজ - dainik shiksha এইচএসসির ফরম পূরণ শুরু আজ মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.017253160476685