এনটিআরসিএর নতুন চেয়ারম্যান আশফাক হোসেন

নিজস্ব প্রতিবেদক |

জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (বোর্ড প্রশাসন) এস এম আশফাক হোসেনকে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যান নিয়োগ দেয়া হয়েছে। মঙ্গলবার (১৬ অক্টোবর) জনপ্রশাসন মন্ত্রণালয়  এ  আদেশ জারি করে।

এস এম আশফাক হোসেনকে 

গত ২৪ সেপ্টেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলালকে এনটিআরসিএ’র চেয়ারম্যান হিসেবে বদলি করে আদেশ জারি করেছিল জনপ্রশাসন মন্ত্রণালয়।

মঙ্গলবার জনপ্রশাসনের আরেক আদেশে এনটিআরসিএ’র চেয়ারম্যান হিসেবে বদলির আদেশাধীন খান মোহাম্মদ বিলালকে জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (বোর্ড প্রশাসন) করা হয়েছে।

অবসরোত্তর ছুটিতে যাওয়ার জন্য গত ১৮ সেপ্টেম্বর এনটিআরসিএ চেয়ারম্যান এএমএম আজহারকে জনপ্রশাসনে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়। এরপর থেকে পদটি শূন্য ছিল।

এনটিআরসিএ শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে একটি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান হিসেবে ২০০৫ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত হয়। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে এ সব প্রতিষ্ঠানে যোগ্য ও মানসম্পন্ন ব্যক্তিদের শিক্ষক হিসেবে নিয়োগের উদ্দেশ্যে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে এনটিআরসিএ নিবন্ধন ও প্রত্যয়ন দেয়।

সংস্থাটি প্রতি বছর অন্তত একটি শিক্ষক নিবন্ধন পরীক্ষা নেয়। পরীক্ষার তিনটি ধাপ- প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষা। প্রিলিমিনারি পরীক্ষা দেশের বৃহত্তর ২০টি জেলা সদরে ও লিখিত পরীক্ষা বিভাগীয় শহরগুলিতে নেওয়া হয়।

এনটিআরসিএ’র সব প্রশাসনিক ও আর্থিক বিষয় সংক্রান্ত দায়িত্ব ও ক্ষমতা নির্বাহী বোর্ডের উপর ন্যস্ত। ১১ সদস্য বিশিষ্ট নির্বাহী বোর্ডের প্রধান এ প্রতিষ্ঠানের চেয়ারম্যান। বর্তমানে ধানমন্ডিতে অস্থায়ীভাবে নায়েম ক্যাম্পাসের একাডেমিক ভবনের ছয়তলায় এর কার্যক্রম পরিচালিত হচ্ছে।


পাঠকের মন্তব্য দেখুন
হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.005620002746582