এনটিআরসিএর মাধ্যমে নিয়োগপ্রাপ্ত বেতন বঞ্চিত শিক্ষকদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে এমপিওভুক্ত শিক্ষক হিসেবে যোগদান করে নয় মাস ধরে বেতন না পেয়ে ঢাকায় মানববন্ধন করেছেন শিক্ষকরা। সোমবার (২১ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের সামনে চত্বরে মানববন্ধন কর্মসূচিতে সারাদেশের বিভিন্ন জেলা থেকে আসা এই শিক্ষকরা তাদের সমস্যার জন্য বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ ‘এনটিআরসিএ’  এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ‘মাউশি’কে দায়ী করেছেন। কর্মসূচি থেকে সমস্যা সমাধানে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়েছেন শিক্ষকরা। 

মানববন্ধনে ‘কী আজব দেশটারে ভাই, কারও বেতন আছে কারও নাই’,‘নিয়োগ আছে, বেতন নাই, ৯ মাস পর মাউশি বলে চাকরি নাই’ এমন নানা স্লোগান সম্বলিত প্লাকার্ড প্রদর্শণ করেন। সুপারিশপ্রাপ্ত বেসরকারি শিক্ষক পরিষদের ব্যানারে আয়োজিত এই কর্মসূচিতে সংগঠনের আহবায়ক শাহাদৎ হোসেন বলেন, এক পদের জায়গায় অন্য পদে রিকুইজিশন, একটিমাত্র পদের জন্য একাধিক প্রার্থী রিকুইজিশন, নারী কোটায় ভুল রিকুইজিশনে পুরুষ প্রার্থীকে সুপারিশ করায় বেতন ছাড়া চাকরি করার এই সমস্যার সম্মুখীন হয়েছেন তারা। এনটিআরসিএ কর্তৃক সুপারিশকৃত শিক্ষকদের সঠিক পদে যোগদান এবং যথাযথ এমপিওভুক্তির দাবি জানান তিনি। বলেন, এদেশে একমাত্র প্রধানমন্ত্রী ছাড়া কোনো নেতৃস্থানীয়রাই তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করছে না।

শিক্ষকরা জানান, এমপিওভুক্ত হিসেবে এনটিআরসিএ সুপারিশ করার পর আমরা শিক্ষক হিসেবে যোগদান করি। কিন্তু নানান বিশৃঙ্খলার কারণে গত নয় মাস যাবত বেতন পাচ্ছি না। এটি খুবই দুঃখের বিষয়। চাকরি পেয়েও বেকার অবস্থায় জীবনযাপন করছি। হাজার হাজার শিক্ষক চরম হতাশায় দিন কাটাচ্ছি।
 
সুপারিশপ্রাপ্ত বেসরকারি শিক্ষক পরিষদের আহবায়ক শাহাদৎ হোসেন জানান, দাবি আদায়ে তারা এনটিআরসিএ চেয়ারম্যানের সঙ্গে দেখা করবেন। তার সাথে আলোচনা সাপেক্ষে কর্তৃপক্ষকে ১৫ দিন সময় দেয়া হবে। এরপর যথাযথ পদক্ষেপ নেয়া না হলে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

গত বছরের ১৮ ডিসেম্বর এনটিআরসিএ বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসায় ৩৯ হাজার ৫৩৫টি পদে শিক্ষক নিয়োগে গণবিজ্ঞপ্তি জারি করে। প্রায় ৪০ হাজার শূন্য পদের (এমপিও এবং নন এমপিও পদে) বিপরীতে নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে গত ২৪ জানুয়ারি নিয়োগের সুপারিশ করে। কিন্তু রিকুইজশনের ভুলের কারণে এমপিওভুক্তির জন্য সুপারিশকৃতদের মধ্যেও ৩ হাজার শিক্ষক বেতনের সরকারি অংশ পাচ্ছেন না বলে আন্দোলনরত শিক্ষকরা জানান। তারা বলেন, এছাড়া প্রায় ৫ হাজার শিক্ষক যোগদানই করতে পারেননি। এই শিক্ষকরা তাদের সমস্যার জন্য এনটিআরসিএ এবং মাউশির সমন্বয়হীনতাকে দায়ী করছেন।


পাঠকের মন্তব্য দেখুন
জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা please click here to view dainikshiksha website Execution time: 0.0027170181274414