এবার বিজয় দিবসের কুচকাওয়াজ হচ্ছে না

নিজস্ব প্রতিবেদক |

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ব্যস্ততার কারণে এবছর ৪৭তম বিজয় দিবস উদযাপনে জাতীয় প্যারেড গ্রাউন্ডে কুচকাওয়াজ হচ্ছে না। বিজয় দিবস উপলক্ষে বুধবার (৭ নভেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে এক বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এই তথ্য জানান।

তিনি বলেন, “নির্বাচন সামনে থাকায় জাতীয় প্যারেড গ্রাউন্ডে কুচকাওয়াজ অনুষ্ঠানটি এবার হবে না। তবে সারা দেশে সব ধরনের প্রোগ্রাম হবে।”

মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে ১৬ ডিসেম্বর ভোরে রাষ্ট্রপতি ও বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকরা জাতীয় স্মৃতিসৌধে যাবেন বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী। নিয়ম অনুযায়ী ভিআইপিদের শ্রদ্ধা জানানোর পর স্মৃতিসৌধ সাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয় প্রতি বছর।

নির্বাচন সামনে রেখে বিজয় দিবসে বাড়তি নিরাপত্তা নেওয়া হবে কিনা এমন প্রশ্নে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “বিজয় উৎসব বাঙালিদের উৎসব। এখানে কিছু হবে বলে আমি মনে করি না। তবে আমাদের নিরাপত্তা বাহিনী সবসময় প্রস্তুত রয়েছে।”

বৈঠকে উপস্থিত ছিলেন পুলিশের মহাপরিদর্শক জাবেদ পাটোয়ারী, ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়াসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা।

বিজয় দিবসে রাষ্ট্রীয় বিভিন্ন আয়োজন ছাড়াও রাজনৈতিক-সাংস্কৃতিক সংগঠনগুলোরও থাকে নানা আয়োজন।  এদিন কারাগার ও হাসপাতালগুলোতেও রাখা হয় বিশেষ খাবারের ব‌্যবস্থা। বেতার-টেলিভিশনে সম্প্রচার করা হয় বিজয়ের অনুষ্ঠানমালা; সংবাদপত্রগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করে থাকে।

প্রতি বছর বিজয় দিবসে শেরেবাংলা নগরে জাতীয় প্যারেড ময়দানে সেনা, নৌ ও বিমানবাহিনী, বিএনসিসি, বিজিবি, পুলিশ, র‌্যাব, আনসার ও ভিডিপি, কোস্ট গার্ড এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা বর্ণাঢ্য কুচকাওয়াজে অংশ নেন।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0037131309509277