এবারও ভুল! একটি অধ্যায় বাদ দিয়ে ১৩ লাখ পাঠ্যবই বিতরণ

নিজস্ব প্রতিবেদক |

বিনা মূল্যের পাঠ্যবই বিতরণে এবারও ভুলের ঘটনা ঘটল। নবম-দশম শ্রেণির  ভূগোল ও পরিবেশ বিষয়ের প্রায় ১৩ লাখ বইয়ে নির্ধারিত একটি অধ্যায় বাদ দিয়ে ছাপানোর পর বিতরণ করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। বিষয়টি ধরা পড়ার পর এখন ওই অধ্যায়টি আবারও ছাপিয়ে (সংযুক্তি অংশ বা ডিউ পার্ট) বিতরণ করার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

এনসিটিবির হিসাবে, চলতি বছর ৪ কোটি ২৭ লাখ ৫২ হাজার ১৯৮ জন শিক্ষার্থীর জন্য ৩৫ কোটি ৩৯ লাখ ৯৪ হাজার ১৯৭ বই ছাপিয়ে বিতরণ করা হয়েছে। বই বিতরণের পর দেখা যায়, নবম-দশম শ্রেণির ভূগোল  ও পরিবেশ বইয়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বিষয়ক একটি অধ্যায় বাদ পড়েছে। এমন বইয়ের সংখ্যা প্রায় ১৩ লাখ বলে জানান এনসিটিবির বিতরণ নিয়ন্ত্রক মো. জিয়াউল হক।

ভুলে এমনটি হয়েছে বলে জানালেন এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা। তিনি বলেন, সব বইয়ে নয়, বেশ কিছুসংখ্যক বইয়ে ভুলে একটি ফর্মা বাদ পড়েছে। এখন সেটি সংযুক্ত অংশ হিসেবে দেওয়া হবে। কয়েক দিনের মধ্যেই সেগুলো ছাপিয়ে বিতরণ করা হবে। 

এ কারণে এনসিটিবির বাড়তি খরচ হবে কি না, জানতে চাইলে নারায়ণ চন্দ্র সাহা দাবি করেন, বাড়তি খরচ হবে না। কারণ এই ফর্মাসহ দরপত্র দেওয়া ছিল। ফলে আগে যারা বইগুলো ছাপার কাজ পেয়েছিল, তারাই শুধু ওই অংশটি ছাপিয়ে দেবে। 

এনসিটিবির সূত্রমতে, সে সিডিতে এই বইয়ের মূল পাণ্ডুলিপি ছিল, সেটি না দিয়ে ভুলে পুরোনো একটি সিডি মুদ্রণকারীদের কাছে দেওয়ায় এ ভুলটি হয়েছে। 

সে কর্মকর্তার কারণে এই ভুল হয়েছে, তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।  


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0052230358123779