এমপি আসবে তাই রোদে দাঁড় করিয়ে রাখা হলো শিক্ষার্থীদের

জয়পুরহাট প্রতিনিধি |

জয়পুরহাটের পাঁচবিবি পৌর স্বাস্থ্যসেবা কেন্দ্র উদ্বোধন করেছেন জয়পুরহাট-২ আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন। অনুষ্ঠানে তার আগমন উপলক্ষে সকাল থেকে বিদ্যালয়ের কোমলমতি শিশুদের প্রচণ্ড রোদের মধ্যে দাঁড় করিয়ে রাখা হয়। রোববার (৭ অক্টেবর) দুপুরে পৌর স্বাস্থ্যসেবা কেন্দ্র উদ্বোধন করে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন তিনি। 

সভাস্থল থেকে স্বাস্থ্যকেন্দ্র পর্যন্ত লাল গালিচার দুই পাশে প্রখর রোদের মধ্যে লাইন ধরে দাঁড় করিয়ে রাখা হয় শিশুদের। বিষয়টি এমপির নজরে পড়লেও এ নিয়ে কোনো কথা বলেননি তিনি।

উল্লেখ্য, জাতিসংঘ শিশু অধিকার সনদে বাংলাদেশ অন্তর্ভুক্ত। এই শিশু সনদের ২০১৩ আইনের নবম অধ্যায়ে শিশু মতের বিরুদ্ধে কোনো কাজ করানো যাবে না বলে উল্লেখ আছে। এতে শিশুর শারীরিক ও মানসিক বিকাশ বাধাগ্রস্ত হয়। এমন কাজ করলে ৫ বছরের কারাদণ্ড বা এক (১) লাখ টাকা অর্থদণ্ড বা উভয়দণ্ডে দণ্ডিত হওয়ার বিধান রয়েছে।

এরপরও পাঁচবিবি পৌরসভার শহীদ আলাউদ্দিন মিউনিসিপ্যাল বিদ্যালয়ের কোমলমতি শিশুদের ওই উদ্বোধনী অনুষ্ঠানে ডেকে সকাল থেকে দুপুর পর্যন্ত প্রখর রোদের মধ্যে লাইন ধরে দাঁড় করিয়ে রাখা হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, রোদে দাঁড়িয়ে এমপির জন্য অপেক্ষা করতে করতে হাঁপিয়ে ওঠে শিশুরা। অনেক শিশু মাঝেমধ্যে ছায়ায় গিয়ে আশ্রয় নিলেও বিদ্যালয়ের শিক্ষকরা আবার লাইনে এনে দাঁড় করিয়ে দেন। দুপুরে শিশুদের ভিড়ের মধ্য দিয়েই অনুষ্ঠানে প্রবেশ করেন এমপি আবু সাঈদ আল মাহমুদ স্বপন।

বাংলাদেশ শিশু অধিকার ফোরামের প্রোগ্রাম অফিসার আজমি আখতার বলেন, নীতিগতভাবে শিশুদের এভাবে ব্যবহার সমর্থন করা যায় না। রাজনৈতিক প্রভাব বিস্তারের জন্য এমন কাজ করা হচ্ছে। অবশ্যই এগুলো বন্ধ হওয়া জরুরি।

এ বিষয়ে জানতে চাইলে জয়পুরহাট জেলা শিশু বিষয়ক কর্মকর্তা উমা রানী দাস বলেন, এ বিষয়ে আমি কোনো মন্তব্য করতে চাই না।

বিষয়টি স্বীকার করে শহীদ আলাউদ্দিন মিউনিসিপ্যাল বিদ্যালয়ের অধ্যক্ষ আনিছুর রহমান বাচ্চু বলেন, বিদ্যালয়ের কিছু সমস্যার কথা তুলে ধরে শিশুরা প্রধান অতিথিকে মানপত্র দেয়ার জন্য যায়। যেহেতু অনুষ্ঠানটি পৌরসভার এবং বিদ্যালয়টি পৌরসভার সেহেতু শিশুদের অনুষ্ঠানে পাঠানো হয়। শিশুদের পেছনে শিক্ষকদেরও দাঁড় করে রাখা হয় যেন তাদের অসুবিধা না হয়।

এ বিষয়ে জানতে পাঁচবিবি পৌরসভার মেয়র হাবিবুর রহমান হাবিবকে একাধিকবার ফোন দিলেও রিসিভ করেননি তিনি। তাই তার বক্তব্য পাওয়া যায়নি।

পাঁচবিবি উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজিবুল আলম বলেন, আমি শুধু সভাস্থলে উপস্থিত ছিলাম। এ বিষয়ে আমি কিছুই জানি না।

এ নিয়ে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি বলেন, বিষয়টি আমি খেয়াল করিনি। যখন বিষয়টি আমার নজরে পড়েছে তখন কোনো উচ্চবাচ্য না করে অনুষ্ঠান শেষ করে চলে আসি।


পাঠকের মন্তব্য দেখুন
জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা please click here to view dainikshiksha website Execution time: 0.0033738613128662