এমপিও নীতিমালা বাতিলের আহ্বান বাকবিশিসের

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এর জনবল কাঠামো ও  এমপিও নীতিমালা-২০১৮কে শিক্ষক সমাজকে দমনের হাতিয়ার হিসেবে অভিহিত করে অবিলম্বে তা বাতিলের আহ্বান জানিয়েছে বাংলদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, চট্টগ্রাম। শুক্রবার (১৭ আগস্ট) সন্ধ্যায় অনুষ্ঠিত বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির এক সভায় এ দাবি জানানো হয়। সংগঠনটি সরকার সমর্থক হিসেবে পরিচিত। 

বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির চট্টগ্রাম বিভাগীয় কমিটির সভাপতি অধ্যাপক উত্তম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় বক্তারা বলেন, দেশের ৯০ ভাগ শিক্ষার দায়িত্বপালনকারী বেসরকারী শিক্ষকরা। অথচ সেই ক্ষেত্রে ২০১৮ জনবল কাঠামো ও এমপিও নীতিমালা শিক্ষকতাকে সামাজিক ও অর্থনৈতিক দিক থেকে উপযুক্ত মর্যাদার আসনে প্রতিষ্ঠিত না করে সরকারি আমলারা শিক্ষক সমাজের হাতে পায়ে শিকল পরিয়ে বর্তমান শিক্ষা ব্যবস্থাকে মধ্যযুগীয় শিক্ষাব্যবস্থায় নিয়ে যাওয়া এবং নির্বাচনের পূর্বমুহুর্তে শিক্ষকদেরকে সরকারের মুখোমুখি দাঁড় করিয়ে সরকারের ভাবমূর্তিকে ক্ষুন্ন করার অপচেষ্টা করছে। 

এছাড়া এ সভায় ৮ম পে-স্কেল কার্যকরের তারিখ থেকে বকেয়াসহ সরকারি শিক্ষক কর্মচারীদের ন্যায় ৫% বার্ষিক প্রবৃদ্ধি, বাড়ি ভাড়া, পূর্ণাঙ্গ উৎসব ভাতা, চিকিৎসা ভাতা ও বৈশাখী ভাতা সহ ২০% মহার্ঘ ভাতা প্রদান করে ২০১৮ জনবল কাঠামো ও এমপিও নীতিমালা বাতিল করে অবিলম্বে শিক্ষা ও শিক্ষকবান্ধব নীতিমালা প্রদান করে বর্তমান সরকারের ভাবমূর্তি উজ্জ্বল করার আহ্বান জানান বক্তারা।

 

সভায় বক্তব্য রাখেন বাকবিশিস কেন্দ্রিয় কমিটির সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোহাম্মদ জাহাঙ্গীর, শিক্ষক নেতা অধ্যাপক কানাই দাশ, জেলা কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক তড়িৎ কুমার ভট্টাচার্য্য, মহানগর কমিটির সভাপতি অধ্যাপক নোমান আহমাদ ছিদ্দিকী, সাধারণ সম্পাদক অধ্যাপক অজিত দাশ, অধ্যাপক শ্যামল দাশ, অধ্যক্ষ মোহাম্মদ নুরুল আবছার, অধ্যক্ষ প্রদীপ চৌধুরী, অধ্যক্ষ শিমুল বড়ুয়া, অধ্যক্ষ কৃষ্ণ কুমার দত্ত, উপাধ্যক্ষ মো: নাছির উদ্দিন, অধ্যক্ষ সুধীর চক্রবর্ত্তী, অধ্যাপক পুলক রায়, উপাধ্যক্ষ বশির উদ্দিন কনক, অধ্যাপক অসীম চক্রবর্ত্তী প্রমুখ।  


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0051701068878174