এমপিও নীতিমালায় দশ সংশোধনী চায় শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটি

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি স্কুল ও কলেজের জন্য প্রণীত জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮- এর দশটি ধারার সংশোধন চেয়েছে শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটি। রাজধানীর তেজগাঁও মহিলা কলেজে ১৮ জুলাই বুধবার কমিটির সভাপতি অধ্যক্ষ এম এ আউয়াল সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এসব দাবি জানানো হয়।  

দৈনিক শিক্ষাডটকমের কাছে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে যেসব দাবির কথা বলা হয় সেগুলো হচ্ছে :  বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষককে সরকারি প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষকের অনুরূপ বেতন স্কেল প্রদান করতে হবে।

বেসরকারি নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের চাকরির আট বছর পূর্তিতে উচ্চতর বেতন গ্রেড ও টাইম স্কেল এবং পরবর্তী ছয় বছর পর একইভাবে পরবর্তী উচ্চতর গ্রেড টাইম স্কেল প্রদান করতে হবে। 
মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নিয়োগের ক্ষেত্রে স্বীকৃত বিদ্যালয়ে ১২ বছর এবং সহকারী প্রধান শিক্ষকের ক্ষেত্রে বিদ্যালয়ে ১০ বছরের অভিজ্ঞতা বহাল রাখতে হবে।  নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে এক শিফটের জন্য একজন অফিস সহায়ক কর্মী ও ডাবল শিফট হলে ২ জনকে এবং উচ্চ মাধ্যমিক বিদ্যালয় (৬ষ্ঠ-১২শ) এক শিফটের জন্য দুইজন অফিস সহায়ক কর্মী ও ডাবল শিফট হলে প্রতি শিফটে ২ জন করে মোট ৪ জনকে জনবল কাঠামোতে অন্তর্ভুক্ত করতে হবে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে কাম্য শিক্ষার্থীর ভিত্তিতে ২য় শিফট খোলার ব্যবস্থা রাখতে হবে। 
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে ভৌত বিজ্ঞানের স্থলে পদার্থ ও রসায়ন বিষয়ে আলাদা আলাদা শিক্ষক নিয়োগের ব্যবস্থা করতে হবে।

উচ্চ মাধ্যমিক ও স্নাতক কলেজের প্রভাষকদের পদোন্নতির ক্ষেত্রে অনুপাত প্রথা বাতিল করে আট বছর পূর্তিতে সহকারী অধ্যাপক পদে উন্নীত করতে হবে ।

স্নাতক কলেজের অধ্যক্ষ ও উপাধ্যক্ষ নিয়োগের ক্ষেত্রে যথাক্রমে তিন বছরের সহকারী অধ্যাপক ও ১৫ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা এবং তিন বছরের সহকারী অধ্যাপক ও ১২ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে।
সহকারী অধ্যাপক পদে ৮ বছরের পূর্তিতে সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি দিতে হবে।
অনার্স ও মাস্টার্স কোর্সে পাঠদানকারী (স্নাতক) কলেজ সমূহের বিধিমোতাবেক নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের এমপিওভুক্তি করতে হবে।

এছাড়াও নীতিমালায় যেসব অসঙ্গতি রয়েছে, তা সংশোধন করার আহ্বান জানানো হয়।
সভায় মো: আজিজুল ইসলাম, সৈয়দ জুলফিকার আলম চৌধুরী, অধ্যক্ষ আসাদুল হক, বিলকিস জামান, ইয়াদ আলী খান, অধ্যাপক মিজানুর রহমান মজুমদার, অধ্যক্ষ নজরুল ইসলাম, মো: কাউসার শেখ, মোরশিদুল আহসানসহ সংগ্রাম কমিটির নেতারা উপস্থিত ছিলেন।


পাঠকের মন্তব্য দেখুন
রোজায় স্কুল: শিক্ষার্থী উপস্থিতি কম, নজরদারিও ঢিলেঢালা - dainik shiksha রোজায় স্কুল: শিক্ষার্থী উপস্থিতি কম, নজরদারিও ঢিলেঢালা পেনশন প্রজ্ঞাপনে উদ্বিগ্ন ঢাবি উপাচার্য - dainik shiksha পেনশন প্রজ্ঞাপনে উদ্বিগ্ন ঢাবি উপাচার্য শিক্ষাপ্রতিষ্ঠানের গবেষণা অনুদান করমুক্ত - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানের গবেষণা অনুদান করমুক্ত ব্রাজিলে তীব্র গরমে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ - dainik shiksha ব্রাজিলে তীব্র গরমে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ শিক্ষা সহায়তা ট্রাস্টের নামে প্রতারণা, সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha শিক্ষা সহায়তা ট্রাস্টের নামে প্রতারণা, সতর্কীকরণ বিজ্ঞপ্তি উচ্চ মাধ্যমিকের সমমান পেলো ‘হেট’ - dainik shiksha উচ্চ মাধ্যমিকের সমমান পেলো ‘হেট’ আটকের ১৩ দিন পরেও বরখাস্ত হননি অধ্যক্ষ - dainik shiksha আটকের ১৩ দিন পরেও বরখাস্ত হননি অধ্যক্ষ please click here to view dainikshiksha website Execution time: 0.0028021335601807