এমপিওভুক্ত সব শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণে বাজেট বরাদ্দ চান শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক |

আগামী ২০২০-২১ অর্থবছরে দেশের এমপিওভুক্ত সব শিক্ষাপ্রতিষ্ঠানে সরকারিকরণের দাবি জানিয়েছেন শিক্ষকরা৷ আর আগামী অর্থবছরে এমপিওভুক্ত সব প্রতিষ্ঠান সরকারিকরণের জন্য বাজেট বরাদ্দ রাখার আবেদন জানিয়েছে বাংলাদেশ শিক্ষক সমিতি।

রোববার (১৭ এপ্রিল) প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো এক চিঠিতে এ আবেদন জানান সমিতির শিক্ষক নেতারা।

সমিতির সভাপতি ও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াঁজো ফোরামের মুখপাত্র মো. নজরুল ইসলাম রনি ও মহাসচিব মো. মেজবাহুল ইসলাম প্রিন্স স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা দীর্ঘদিন ধরে বেতন-বৈষম্যের শিকার। দীর্ঘ ১৬ বছরেও ২৫ শতাংশ ঈদ বোনাসের পরিবর্তন নেই। এক হাজার টাকা বাড়ি ভাড়া, ৫০০ টাকা চিকিৎসা ভাতা দেয়া হয়। এমপিওভুক্ত শিক্ষকদের ২০১৬ খ্রিষ্টাব্দ থেকে টাইমস্কেলের পরিবর্তে উচ্চতর গ্রেড দেয়ার কথা থাকলেও দীর্ঘ ৫ বছরেও তা কার্যকর হয়নি। এমপিওভুক্ত শিক্ষকদের শিক্ষা সহায়ক ভাতা নেই, নেই কোনো বদলি প্রথা।

চিঠিতে আরও বলা হয়, এমপিওভুক্ত শিক্ষকরা সরকারি বেতনের যে সামান্য অংশ পায় তা থেকে কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা বোর্ডে ১০ শতাংশ কর্তন করা হয়। এই সামান্য বেতন থেকে ঘর ভাড়া দিয়ে তাদের জীবন চলে না। বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কোনো সম্মানী বা ভাতা পায় না শিক্ষকরা। তাই সরকারিকরণ এখন সময়ের দাবি।

তাই চিঠিতে, আসন্ন ২০২০-২০২১ অর্থবছরের বাজেটে সব এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান একসাথে সরকারিকরণে প্রয়োজনীয় বাজেট বরাদ্ধ রাখাসহ সরকারি ঘোষণা করার দাবি জানান শিক্ষক নেতারা। তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপিওভুক্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান সরকারিকরণে কার্যকর পদক্ষেপ নিলে নতুন ইতিহাস সৃষ্টি হবে।


পাঠকের মন্তব্য দেখুন
উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা স্মার্ট বাংলাদেশ নির্মাণ ও ‘বিশ্ব বই দিবস’ - dainik shiksha স্মার্ট বাংলাদেশ নির্মাণ ও ‘বিশ্ব বই দিবস’ শিক্ষার মান পতনে ডক্টরেট লেখা বন্ধ জার্মান পাসপোর্টে - dainik shiksha শিক্ষার মান পতনে ডক্টরেট লেখা বন্ধ জার্মান পাসপোর্টে please click here to view dainikshiksha website Execution time: 0.0034010410308838